The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মালির হালিমা একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিলেন!

একসঙ্গে ৯ সন্তানের জন্ম বিশ্বে এটিই প্রথম

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একসঙ্গে ৯টি সন্তান জন্ম দেওয়ার বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন মালির ২৫ বছর বয়সী হালিমা সিসে। যার মধ্যে দুই শিশুর অস্তিত্ব আগে থেকে বুঝতেও পারেননি চিকিৎসকরা। মালির স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করেছে।

মালির হালিমা একসঙ্গে ৯ সন্তানের জন্ম দিলেন! 1

গার্ডিয়ানের এক খবরে বলা হয়েছে, গর্ভাবস্থায়ই আলোচনায় উঠে আসেন পশ্চিম আফ্রিকার দেশ মালির হালিমা সিসে। দেশটির নেতারাও বিষয়টি গুরুত্ব সহকারে দেখছিলেন। গত মার্চে যখন চিকিৎসকরা জানান যে, হালিমার বিশেষ যত্নের প্রয়োজন, তখন দেশটির পরিবর্তনকামী নেতা বাহ এনদাও তাকে মরক্কো পাঠানোর নির্দেশ দিয়েছিলেন। অবশেষে ৪ মে মরক্কোতে তিনি সিজারের মাধ্যমে ৫ কন্যা এবং ৪ ছেলে সন্তানের জন্ম দিয়ে বিশ্বের ইতিহাসে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন। কারণ একসঙ্গে ৯ সন্তানের জন্ম বিশ্বে এটিই প্রথম।

এই বিষয়ে মালির স্বাস্থ্যমন্ত্রী ফান্টা সিবাই বলেছেন, ‘এখন পর্যন্ত মা ও নবজাতকরা সুস্থ রয়েছেন। চিকিৎসকের সঙ্গে আমরা সবসময় যোগাযোগ রাখছি। কয়েক সপ্তাহের মধ্যেই তাদেরকে দেশে ফিরিয়ে আনা হবে।’

এই বিষয়ে মরক্কোর স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র রছিদ কৌধারি বলেছেন, ‘দেশের একটি হাসপাতালে একসঙ্গে এতো শিশু জন্মগ্রহণ করবে তা আমি কখনও ধারণাই করতে পারিনি। সত্যিই এক বিস্ময়কর ঘটনার স্বাক্ষী হলাম আমরা।’

এই খবরের বিস্তারিত জানতে আরও পড়তে পারেন এই লিংকে ক্লিক করে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...