The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করোনার টিকা নিলে গরুর মাংস ফ্রি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনা পরিস্থিতি কিছুটা উন্নতী হওয়ায় দীর্ঘদিন পর লকডাউন শেষ হয়েছে। সার্বিয়ায় তাই রেস্টুরেন্টও খুলেছে। দেশটিতে টিকা-কার্যক্রম চলছে। এক শহরের রেস্তোরাঁ দিয়েছে বিশেষ অফার করোনার টিকা নিলে গরুর মাংস ফ্রি!

করোনার টিকা নিলে গরুর মাংস ফ্রি! 1

সার্বিয়ার ক্রাগুয়েভাচ শহরের স্টাভ্রো রাস্কোভিচের রেস্তোঁরায় ছিল যেনো উপচে পড়া ভিড়। শহরের নানা স্থান হতে আসা মানুষদের সরব উপস্থিতিতে বিবলিওথেকা কড মিলুটিনা রেস্তোরাঁ যেনো প্রায় করোনার আগের সময়কার অবস্থা ফিরে এসেছে।

বলকান অঞ্চলের দেশটিতে এই পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছে ৬ লাখ ৯৪ হাজার ৪৭৩ জন, করোনা প্রাণ কেড়েছে ৬ হাজার ৪৫৬ জন মানুষের। সংক্রমণের হার কমে যাওয়ায় গত মঙ্গলবার হতে সারা দেশের সব রেস্তোরাঁ, বার, ক্যাফে খুলে দেওয়া হয়েছে। অবশ্য ভেতরে বসার নিষেধাজ্ঞা রয়েছে। বিবলিওথেকা কড মিলুটিনা রেস্তোরাঁতেও সবাই বাইরে বসেই পানাহার করেছেন। শুধুমাত্র হলঘরে চলেছে টিকাদান কর্মসূচি।

ওই দিন (মঙ্গলবার) রেস্তোরাঁয় লোভনীয় এক অফার দিয়েছিলেন স্টাভ্রো রাস্কোভিচ। ওইদিন যিনি টিকা নিয়েছেন তিনিই পেয়েছেন বিনামূল্যে এক প্লেট গরুর মাংস কিংবা গুলাস খাওয়ার সুযোগ।

জানা যায়, সার্বিয়ায় ফাইজার-বায়োনটেক (পিএফই.এন) ও চীনের তৈরি সিনোফার্ম (১০৯৯.এইচকে) টিকা দেওযা হচ্ছে। এ পর্যন্ত দেশের ৭০ লাখ মানুষের এক তৃতীয়াংশ মানুষ একটি করে ডোজ পেয়েছেন। মঙ্গলবার স্টাভ্রো রাস্কোভিচের রেস্তোরাঁতেও ছিল ফাইজার-বায়োনটেক (পিএফই.এন) ও চীনের তৈরি সিনোফার্ম-এর মধ্যে যে কোনো একটির একটা ডোজ নেওয়ার ব্যবস্থা।

ক্রাগুয়েভাচ শহরের বিবলিওথেকা কড মিলুটিনা রেস্তোরাঁয় টিকা নেওয়া অনেকের কাছেই ৪ মে তারিখটা চিরস্মরণীয় হয়ে থাকবে। ৬৩ বছর বয়সি বানে জাজিচ কারণ জানাতে গিয়ে বলেন, ‘‘একদিন কোনো একজন নিশ্চয়ই বলবেন, এই এখানে আঙ্কেল বানে করোনার টিকা নিয়েছিলেন।’’

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...