The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

থাইল্যান্ডে করোনা টিকা নিলেই পাওয়া যাবে গরু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ করোনার টিকা নিতে মানুষকে উৎসাহিত করার জন্য এক অভিনব উদ্যোগ নিয়েছে থাইল্যান্ডের এক জেলা কর্তৃপক্ষ। লটারীর মাধ্যমে টিকা গ্রহীতাকে দেওয়া হবে একটি আমান গরু!

থাইল্যান্ডে করোনা টিকা নিলেই পাওয়া যাবে গরু! 1

থাইল্যান্ডের এক জেলা কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে, যারা টিকা নিবেন তাদের মধ্যে হতে প্রতি সপ্তাহে লটারির মাধ্যমে একজনকে বিজয়ী নির্বাচন করা হবে এবং তাকে ১০ হাজার ভাট (থাই মুদ্রা) মূল্যমানের একটি গরু প্রদান করা হবে। বার্তা সংস্থা রয়টার্সের বরাতে এখবর দিয়েছে সিএনএন এই খবর দিয়েছে।

থাইল্যান্ডের চিয়াং মাই প্রদেশের মায়ে চায়েম জেলায় সম্প্রতি এই কর্মসূচি চালু করা হয়েছে। এই সপ্তাহের শুরুতে কর্মসূচিটির ঘোষণা দেওয়ার পর হতেই ৪৩ হাজার বাসিন্দার জেলাটিতে ব্যাপক আগ্রহ দেখা যায়।

জেলা প্রধান বুনলু থামথারানুরাক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘কয়েক দিনের মধ্যেই টিকা নিবন্ধনকারীদের সংখ্যা শত শত হতে হাজার হাজারে পৌঁছে গেছে। গ্রামবাসী গরু খুব পছন্দ করে। গরু বিক্রি করেও অর্থ পাওয়া যায়।’

বুনলু থামথারানুরাক জানিয়েছেন, অগ্রাধিকা গ্রুপের ৪ হাজার মানুষ নিবন্ধন করেছেন। এই গ্রুপে ৬০ বছরের বেশি বয়সী ও আগে থেকেই ঝুঁকিতে থাকা মানুষরাও রয়েছেন। আগামী ৭ জুন হতে টিকা প্রদান শুরু হবে। নিবন্ধনে আগ্রহী করে তুলতে থাইল্যান্ডের অন্য প্রদেশগুলোও অভিনব উদ্যোগ গ্রহণ করছে। যেমন স্বর্ণের নেকলেস, দোকানের ডিসকাউন্ট কুপন বা নগদ অর্থের মতো পুরস্কারও ঘোষণা করা হচ্ছে এই টিকাতে আগ্রহী করে তোলার জন্য।

থাইল্যান্ডের ৬ কোটি ৬০ লাখ জনগোষ্ঠীর মধ্যে অন্তত ১৬ লাখ ৪০ হাজার মানুষ ইতিমধ্যেই প্রথম ডোজ টিকা নিয়েছেন। আরও প্রায় ৭০ লাখ মানুষ নিবন্ধনও করে ফেলেছেন।

দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে সম্প্রতি করোনা ভাইরাসের সংক্রমণ অস্বাভাবিকভাবে বেড়েছে। দেশটিতে মোট আক্রান্ত রোগী এক লাখ ১৯ হাজার ৫৮৫ জন। মারা গেছেন ৭০৩ জন। এর বেশিরভাগই গত দুই মাসের মধ্যে আক্রান্ত হয়ে মারা গেছেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...