The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মুরগিকে চুমু খাওয়া বারণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মুরগিকে চুমু খাওয়া বারণ! কিন্তু কেনো এই বারণ? সালমোনেলা ব্যাক্টেরিয়ার সংক্রমণ দেখা দেওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে পোষা মুরগিকে চুমু না খাওয়ার আহ্বান জানানো হয়েছে!

মুরগিকে চুমু খাওয়া বারণ! 1

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এই আহ্বান জানিয়েছে। সম্প্রতি বিবিসি জানিয়েছে, দেশটির ৪৩টি অঙ্গরাজ্যের ১৬৩ জন মানুষ সংক্রমিত হওয়ার পর স্বাস্থ্য কর্মকর্তারা তদন্তে নামেন। প্রতিবেদনে বলা হয়, বাড়িতে পোষা পোলট্রি হতে এই সংক্রমণ শুরু হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সিডিসি সবাইকে সতর্ক করে বলেছে, ‘এখন কোনো অবস্থাতেই পোলট্রি মুরগি জড়িয়ে ধরবেন না, চুমুও খাবেন না। মুখে জীবাণু প্রবেশের মাধ্যমে আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন।’

বিবৃতিতে আরও বলা হয়, হাঁস-মুরগিকে সুস্থ-সবল মনে হলেও শরীরে সালমনেলা ব্যাকটেরিয়াও থাকতে পারে। এর সংক্রমণ হতে জ্বর, ডায়রিয়া, বমি, পেটব্যথা ইত্যাদি হতে পারে। যদিও অধিকাংশ মানুষ চিকিৎসা ছাড়াই সুস্থ হয়ে যান। তবে মারাত্মক কিছু ক্ষেত্রে মৃত্যুও হতে পারে।

সিডিসির তথ্য অনুযায়ী দেখা যায়, সাম্প্রতিক সময়ে এর প্রাদুর্ভাবে অসুস্থ হওয়াদের মধ্যে এক-তৃতীয়াংশ শিশু, যাদের বয়স ৫ বছরেরও কম। ৩৪ জনকে হাসপাতালে নিতে হয়েছে, তবে কারও মৃত্যু হয়নি।

পোলট্রি (মুরগি) ধরলে ভালোভাবে হাত ধোয়ার পরামর্শ দেওয়া হয়েছে। শিশুদের এর থেকে দূরে রাখতে বলা হয়েছে। কারণ এই ব্যাকটেরিয়ার কারণে ‍যুক্তরাষ্ট্রে প্রতি বছর ১০ লাখের বেশি মানুষ অসুস্থ হয়ে পড়েন এবং গড়ে মারা যান অন্তত ৪২০ জন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...