The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

স্পেনীয় গবেষকদের দাবি: করোনা টিকার দুই ডোজ দুটি আলাদা সংস্থার হলে বেশি সুরক্ষা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্পেনীয় এক দল গবেষক দাবি করেছেন যে, একই সংস্থার টিকার দুটি ডোজ নয়, বরং দুটি পৃথক সংস্থার টিকার একটি করে ডোজ শরীরে প্রয়োগ করলে করোনার বিরুদ্ধে অনেক বেশি কার্যকর প্রতিরোধ ক্ষমতা তৈরি হতে পারে।

স্পেনীয় গবেষকদের দাবি: করোনা টিকার দুই ডোজ দুটি আলাদা সংস্থার হলে বেশি সুরক্ষা 1

গত ১৯ মে ‘nature’ পত্রিকায় মিশ্র টিকার প্রভাব নিয়ে স্পেনীয় গবেষকদের একটি গবেষণা প্রকাশিত হয়।

ওই প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, স্পেনে ৬৬৩ জন স্বেচ্ছাসেবীর শরীরে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজার-বায়োএনটেক সংস্থার টিকা প্রয়োগের পর অনেক বেশি কার্যকর রোগপ্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে। স্বেচ্ছাসেবীরা প্রথমে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রতিষেধক দেওয়া হয়।

তাদের মধ্যে দুই-তৃতীয়াংশ স্বেচ্ছাসেবীকে ৮ সপ্তাহ পর ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া হয়। এতে দেখা যায় যে, পৃথক টিকার একটি করে ডোজ প্রয়োগে স্বেচ্ছাসেবীদের শরীরে করোনা ভাইরাসের বিরুদ্ধে অধিক শক্তিশালী এবং কার্যকর রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে।

ওই গবেষণায় আরও বলা হয়েছে, যারা দুটি পৃথক টিকার ডোজ পেয়েছেন, তাদের শরীরে অন্যদের চেয়ে অনেক বেশি সংখ্যক অ্যান্টিবডি তৈরি হয়েছে। সেই অ্যান্টিবডিগুলো করোনা ভাইরাসকে চিহ্নিত করে তাকে নিষ্ক্রিয় করতেও সক্ষম হয়েছে।

উল্লেখ্য যে, অতীতেও ইবোলা ভাইরাসের বিরুদ্ধে এই ‘মিক্স অ্যান্ড ম্যাচ’ কৌশল নিয়ে সফল হয়েছিলেন গবেষকরা।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...