The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিটিভিতে ঈদে থাকছে ৩ পর্বের বিশেষ সিসিমপুর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ প্রতিবারের মতো এবারের ঈদেও ছোট্টবন্ধুদের জন্য বিটিভিতে থাকছে ৩ পর্বের বিশেষ সিসিমপুর। ঈদের দিন ও ঈদের দ্বিতীয় দিন বেলা ১টা ০৫ মিনিটে ও ঈদের তৃতীয় দিন সকাল ৯টা ৩০ মিনিটে প্রচারিত হবে সিসিমপুর।

বিটিভিতে ঈদে থাকছে ৩ পর্বের বিশেষ সিসিমপুর 1

জানা গেছে, এবার বিশেষ এই অনুষ্ঠানমালায় অংশ নেবে সিসিমপুরের জনপ্রিয় চরিত্র হালুম, শিকু; টুকটুকি, ইকরি ও তাদের সঙ্গে থাকবে শিশু বন্ধু হাসিন, জান্নাত, অদিতি, আদ্রিক, প্রাঙ্গণ ও আনিশা। তারা সবাই যে যার ঘরে বসেই নিরাপদ থেকে অনলাইনে পরস্পরের সঙ্গে যুক্ত হয়ে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিবে।

ঈদের প্রথম দিনের পর্বে টুকটুকির কাছ থেকে জানা যাবে ঈদ সম্পর্কে। আসলে ঈদ কী? এছাড়াও জানা যাবে- ধর্ম যার যার হলেও উৎসব সবার। তাই ঈদও সকলের উৎসব! এই পর্বে ছোট্টবন্ধুরা বিনোদন ও তথ্যের মাধ্যমে ‘সাংস্কৃতিক বৈচিত্র্য’ সম্পর্কে ধারণা পাবে।

ঈদের দ্বিতীয় দিন কুইজের ডালি নিয়ে হাজির হচ্ছে সবার প্রিয় উপস্থাপক শিকু। এ পর্বের পুরোটা জুড়ে থাকবে ‘ঐতিহ্যবাহী মজার খাবার’ নিয়ে নানা প্রশ্নোত্তর পর্ব। যা থেকে ছোট্ট বন্ধুরা আমাদের দেশের নানা ঐতিহ্যবাহী মজার মজার খাবার সম্পর্কেও জানতে পারবে। এছাড়াও হালুম-রায়ার স্বাস্থ্যক্লাবের ভিডিও থেকে আরও জানা যাবে খাবারের বৈচিত্র্য ও পুষ্টিগুণ সম্পর্কেও।

ঈদের তৃতীয় দিন বিশেষ আয়োজনের শেষ পর্বে হালুমের উপস্থাপনায় ‘হরেক রকম’ বিষয়টা আসলে কী তাও জানা যাবে। এই পৃথিবীতে অনেক রকম জিনিস রয়েছে। রয়েছে মানুষ, রয়েছে পশু-পাখি, রয়েছে গাছপালা। তবে এই সবকিছু কি দেখতে একই রকম? না! সিসিমপুরের বন্ধু হালুম ‘হরেক রকম’ বিষয়টি ‘হরেক রকম’ বিনোদন ও তথ্যের মাধ্যমে তা তুলে ধরবে বন্ধুদের সামনে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...