বিশ্বজুড়ে সাংবাদিক, রাজনীতিক, আইনজীবীদের ফোন হ্যাকিং

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিশ্বের বিভিন্ন দেশে মানবাধিকার কর্মী, সাংবাদিক, রাজনীতিক এবং আইনজীবীদের ফোনের ওপর গোপনে নজরদারী করতে ইসরায়েলের একটি প্রতিষ্ঠান সরকারগুলোর কাছে একটি ফোন স্পাইওয়্যার বিক্রি করেছে।

ইসরায়েলি কোম্পানী এনএসও গ্রুপের এই স্পাইওয়্যার কিনেছে যেসব ক্রেতা তারা ৫০ হাজার ফোনের ওপর গোপনে নজরদারী চালিয়েছে বলে খবরে বলা হয়েছে। খবর বিবিসি বাংলার।

এই তালিকা ও এর ওপর তদন্তের প্রতিবেদনটি সারা বিশ্বের কিছু প্রথম সারির সংবাদমাধ্যমের হাতে তুলে দেওয়া হয়।

Related Post

লন্ডনের দ্যা গার্ডিয়ানসহ ১৬টি সংবাদমাধ্যম একযোগে এই তদন্তের ফলাফল প্রকাশ করা হয়েছে। তবে মোট কয়টি দেশে কতোগুলো ফোন হ্যাক করা হয়েছে সেটি এখনও পরিষ্কার হয়নি।

ম্যালওয়্যারটি বিক্রি করেছে যে ইসরায়েলি প্রতিষ্ঠান তারা এই অভিযোগ অবশ্য অস্বীকার করেছে। তারা বলছে যে, কেবল মাত্র মানবাধিকার রেকর্ড ভালো এমন দেশের সামরিক বাহিনী, আইন প্রয়োগকারী সংস্থা বা গোয়েন্দা বিভাগের কাছে তারা এই সফটওয়্যারটি বিক্রি করেছেন।

পেগাসাস নামে এই স্পাইওয়্যারটি সম্পর্কে দ্যা গার্ডিয়ান, ওয়াশিংটন পোস্ট, ল্য মোঁদ ও আরও ১৪টি সংবাদমাধ্যমে বিস্তারিত প্রকাশিত হয়। ভারতের নিউজ পোর্টাল দ্য ওয়্যার এই হ্যাকিংয়ের তালিকায় সে দেশের অন্তত ৩০০ রাজনীতিক, সাংবাদিক, অধিকার কর্মী, বিজ্ঞানীর নাম রয়েছে বলেও জানিয়েছে। তালিকায় এই পোর্টালের দু’জন প্রতিষ্ঠাতা সাংবাদিকের নামও রয়েছে বলে দ্য ওয়্যার তাদের এক তথ্যে জানিয়েছে।

তবে পূর্ণাঙ্গ তালিকাটি এখনও প্রকাশ করা হয়নি। তবে এই তদন্তের সঙ্গে জড়িত সংবাদমাধ্যমগুলো বলছে যে, বিশ্বের ৫০টি দেশের অন্তত ১০০০ জনের নাম তারা ইতিমধ্যেই জানতে পেরেছেন। যাদের মধ্যে রয়েছে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, রাজনীতিক, ব্যবসায়ী, অধিকার কর্মী ও আরব দেশের বেশ কয়েকজন রাজপরিবারের কয়েকজন সদস্য।

সিএনএন, আল জাজিরা ও নিউইয়র্ক টাইমসসহ ১৮০ জনেরও বেশি সাংবাদিকের নাম রয়েছে এই তালিকায়। এই অবৈধ নজরদারীরর ঘটনা বেশিরভাগই ঘটেছে মূলত ১০টি দেশে- ভারত, আজারবাইজান, হাংগেরি, বাহরাইন, কাজাখস্তান, রোয়ান্ডা, মেক্সিকো, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে।

তদন্তের অংশ হিসেবে যখন এসব দেশের সঙ্গে যোগাযোগ করা হয়, তখন তাদের মুখপাত্ররা পেগাসাস ব্যবহার ও অবৈধভাবে নজরদারী চালানোর কথা অস্বীকার করেছেন। পেগাসাস ব্যবহার করে কোন কোন দেশে কাদের ফোন হ্যাক করা হয়েছে তার বিস্তারিত তালিকা আগামী কয়েকদিনের মধ্যেই প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে।

এই পেগাসাস স্পাইওয়্যার আসলে কী এবং কীভাবে কাজ করে

ব্রিটিশ দৈনিক দ্যা গার্ডিয়ান বলেছে, পেগাসাস সম্ভবত কোনো একটি বেসরকারি কোম্পানীর তৈরি সবচেয়ে শক্তিশালী স্পাইওয়্যার। আইওএস কিংবা অ্যান্ড্রয়েড-চালিত ফোনের ওপর গোপনে নজরদারি চালানোর ক্ষমতা এই ম্যালওয়্যারটির পুরোপুরি রয়েছে।

দ্যা গার্ডিয়ান-এর এক বিস্তারিত রিপোর্ট থেকে জানা যায়, পেগাসাস যদি কোনোভাবে একবার আপনার ফোনের মধ্যে কোনোভাবে ঢুকে যেতে পারে, তাহলে অজান্তেই ম্যালওয়্যারটি ফোনকে ২৪ ঘণ্টার এক নজরদারির যন্ত্রে পরিণত করার ক্ষমতা রাখবে।

তখন ওই ফোন থেকে আপনি যতো মেসেজ বা ছবি পাঠান না কেনো, কিংবা রিসিভ করুন, পেগাসাস তা কপি করে গোপনে পাচার করবে। এটি পাঠিয়ে দেয় নির্দিষ্ট জায়গায়। এই স্পাইওয়্যারটি আপনার অগোচরে ফোনের কথাবার্তা রেকর্ডও করতে পারে, এমনকি ফোনের ক্যামেরা ব্যবহার করে গোপনে আপনার ভিডিও রেকর্ডও করতে পারে! আপনি কোথায় রয়েছেন, কোথায় গিয়েছিলেন, বা কার কার সঙ্গে আপনি দেখা করেছেন, পেগাসাস সে সম্পর্কেও জানতে পারে বলে মনে করা হচ্ছে।

দ্যা গার্ডিয়ান জানিয়েছে, ২০১৬ সালে গবেষকরা পেগাসাসের প্রথম ভার্সনটির কথা জানতে পারেন। সেই সময় কোনো নির্দিষ্ট ব্যক্তির ফোনে টেক্সট মেসেজ কিংবা ইমেইলে পাঠানো হতো, যাতে থাকতো একটি লিংকও। সেই লিংকে ক্লিক করলেই পেগাসাস ফোনের নিয়ন্ত্রণ দখল করে নিতে পারতো। অবশ্য তারপর এনএসও গ্রুপ এই স্পাইওয়্যারের ক্ষমতাকে আরও বহুগুণ শক্তিশালী করে দিয়েছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on জুলাই ২০, ২০২১ 4:28 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে

নদী ও নৌকা: এক অসাধারণ গ্রামের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে