The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

টি-টোয়েন্টির এক নম্বরে অল-রাউন্ডার সাকিব

সেরা দশ বোলারে মোস্তাফিজ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এক দীর্ঘ সময় পর টি-টোয়েন্টি অল-রাউন্ডার র‍্যাংকিংয়ের শীর্ষত্ব ফিরে পেলেন বাংলাদেশের অল-রাউন্ডার সাকিব আল হাসান।

টি-টোয়েন্টির এক নম্বরে অল-রাউন্ডার সাকিব 1

২০১৭ সালের অক্টোবরে সাকিবকে পেছনে ফেলে শীর্ষত্ব দখলে নিয়েছিলেন আফগানিস্তানের ক্রিকেটার মোহাম্মদ নবী। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১১৪ রানের সঙ্গে ৭টি উইকেটও নেন সাকিব আল হাসান। তাতেই পেছনে ফেলেছেন মোহাম্মদ নবীকে।

অজিদের বিপক্ষে সিরিজের পূর্বে ২৮৫ রেটিং পয়েন্ট নিয়ে মোহাম্মদ নবীই ছিলেন এক নম্বরে। তখন সাকিবের রেটিং পয়েন্ট ছিল ২৫২। অস্ট্রেলিয়া সিরিজের পর সাকিবের রেটিং পয়েন্ট বর্তমানে ২৮৬ এবং মোহাম্মদ নবীর ২৮৫। তিন নম্বরে থাকা স্কটিস অল-রাউন্ডার রিচার্ড বেরিংটনের রেটিং পয়েন্ট হলো ১৯৪।

অপরদিকে টি-টোয়েন্টির বোলারদের তালিকায় ২০ ধাপ এগিয়েছেন আমাদের মোস্তাফিজুর রহমান। অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে সিরিজ হারানোর পেছনেও মোস্তাফিজের অবদান ছিলো ব্যাপক। বোলিং র‌্যাংকিংয়ে সেরা দশের ১০ নম্বরে স্থান পেয়েছেন ফিজ।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...