The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

তিন দেশে নিষিদ্ধ ‘বেলবটম’: কারণ জানলে আপনিও অবাক হবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গত ১৯ আগস্ট মুক্তি পায় বলিউডের অনেক প্রতীক্ষার চলচ্চিত্র ‘বেলবটম’। তবে ‘প্রদর্শনের উপযোগী নয়’ বলে এর প্রদর্শন নিষিদ্ধ করলে তিনটি দেশ!

তিন দেশে নিষিদ্ধ ‘বেলবটম’: কারণ জানলে আপনিও অবাক হবেন! 1

‘বেলবটম’ ছবিটিকে অক্ষয় কুমারের ক্যারিয়ারের মোড় ঘোরানো ছবি বলছেন কেও কেও। করোনা মহামারিতে ঝুল পড়া সিনেমা হলগুলোকে করা হয়েছিল ঝাড়পোঁছ। ভারতে যে সাড়া পড়বে তাতে কোনো সন্দেহ ছিল না। তবে ‘প্রদর্শনের উপযোগী নয়’ বলে এই সিনেমাটির প্রদর্শন নিষিদ্ধ করে দিয়েছে সৌদি আরব, কাতার এবং কুয়েত। আসলে কী সমস্যা রয়েছে এই সিনেমায়?

জানা গেছে, মূল সমস্যা ওই তিন দেশে নেই। আপত্তিটা মূলত জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত। ‘বেলবটম’-এর শেষের অর্ধেকটা নিয়েই তারা নাখোশ হয়েছেন। তারা মনে করেন, ১৯৮৪ সালের উড়োজাহাজ হাইজ্যাকের সত্যঘটনাটিই সিনেমাটিতে দেখানো হয়েছে। তাতে একপর্যায়ে সন্ত্রাসীরা বিমানটিকে পাকিস্তান হতে নিয়ে যায় দুবাইতে। দুবাই কর্তৃপক্ষ মনে করেন, দুবাইয়ের তৎকালীন প্রতিরক্ষামন্ত্রী শেখ মোহাম্মাদ বিন রশিদ আল মাখতুম নিজেই ওই পরিস্থিতির দেখভাল করেছিলেন। তার নেতৃত্বেই আরব আমিরাতের কর্মকর্তারা সন্ত্রাসীদের আটক করেছিলো। তবে এই সিনেমাটিতে ভারতীয় কর্মকর্তাদেরকেই (অক্ষয় কুমার যার চরিত্র করেছেন) হিরো হিসেবে তুলে ধরা হয়। এমনকি দুবাইয়ের প্রতিরক্ষামন্ত্রীকে একেবারে আড়ালে রাখা হয়েছে সিনেমাজুড়ে।

সিনেমাটির কাহিনীতে অতিরঞ্জন এবং ‘ভুল তথ্য’ তুলে ধরার কারণ দেখিয়ে ছবিটির প্রদর্শন নিষিদ্ধ করেছে ওই তিন দেশ। তবে জানা গেছে যে, বাকিরা নিষিদ্ধ করলেও খোদ আরব আমিরাত কর্তৃপক্ষ ছবির সম্প্রচারে বাধা না-ও দিতে পারেন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...