The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কোনো নারী ছাড়া মন্ত্রিসভা গঠন করলো তালেবান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইসলামী শরিয়াহ্ মোতাবেক ‘ইসলামিক এমিরেটস অব আফগানিস্তান’ পরিচালনার নির্দেশ দিলেন সুপ্রিম লিডার মৌলভী হেবায়েত উল্লাহ্ আখুনজাদা। গতকাল (মঙ্গলবার) দেশটির অন্তর্বর্তী সরকার ঘোষণা করে তালেবান।

কোনো নারী ছাড়া মন্ত্রিসভা গঠন করলো তালেবান 1

পুরোপুরি গোষ্ঠীটির নেতা দিয়ে সজ্জিত এর পুরো কাঠামো; মন্ত্রিসভায় নেই কোনো নারী। সরকারের ঘোষণা দেওয়ার পরপরই, সুপ্রিম লিডারের পক্ষ হতে আসে বিবৃতি। সেখানে পুরোপুরি ইসলামী শরিয়াহ্ মোতাবেক দেশ শাসনের নির্দেশনা দেওয়া হয় নতুন দায়িত্বপ্রাপ্তদের। আর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন মোল্লাহ্ হাসান আখুন্দ।

মোল্লাহ্ হাসান আখুন্দ গেলোবারের তালেবান সরকারের পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। তার আগে ছিলেন কান্দাহারের গর্ভনর। অপরদিকে আলোচিত নেতা মোল্লা আবদুল গনি বারাদার থাকছেন ডেপুটি প্রধান হিসেবে।

সেই সঙ্গে আল কায়েদা নেতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুবকে দেওয়া হয়েছে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব। অপরদিকে, হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানি পেয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রীর পদটি। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পেয়েছেন মৌলভী আমির খান মুত্তাকি।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেছেন, দখলদারিত্ব হতে স্বাধীনতা পুনরুদ্ধার হয়েছে আফগানিস্তানে। দেশবাসীও নিরাপত্তা উপভোগ করছেন। ইসলামিক সরকারের কাজের পূর্ণ ক্ষেত্র তৈরি হলো।

আমরা সবাই মিলে এবার দেশ পুনর্গঠন, অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে কাজ করবো। মোল্লাহ হাসান আখুন্দের নেতৃত্বেই পরিচালিত হবে সরকার। ভবিষ্যতে মন্ত্রিসভার অন্যান্য সদস্য ও প্রশাসনিক অবকাঠামোও ঘোষণা করা হবে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...