The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

টিভিতে খবর পাঠকের পেছনেই দুই বন্দুকধারী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ কোনো যুদ্ধ নয়, শান্তি চায় তারা। ১৫ আগস্ট কাবুল দখলের পর এমনটাই বলেছিলো তালেবানরা। তবে তার ১৫ দিনের মাথায় ভাইরাল হওয়া এক ভিডিওতে উঠে এলো ভয়ঙ্কর চিত্র। টিভিতে খবর পড়ছেন একজন পাঠক আর তার পেছনেই দুই বন্দুকধারী!

টিভিতে খবর পাঠকের পেছনেই দুই বন্দুকধারী! 1

দেখা যাচ্ছে এক দল তালেবান বন্দুকের নল উঁচিয়ে দাঁড়িয়ে রয়েছে খবর পাঠকের ঠিক পিছনে। বন্দুকের নলের সামনে একরাশ প্রাণের ভয় নিয়েই সংবাদ পাঠ করছেন একজন সংবাদ পাঠক!

ছবিতে দেখা যাচ্ছে সংবাদ পাঠকের চোখে মুখে যেনো ভয়ের ছাপ স্পষ্ট। তবে তিনি বন্দুকের নলের সামনে বুকে ভয় নিয়েই আফগান নাগরিকদের অভয়ের বার্তা পরিবেশন করছেন! তিনি বলেছেন, ‘ভয় পাবেন না, তালেবান রাজত্বে ভয় পাওয়ার কিছুই নেই!’

তবে অনেক নেটিজেন ভিডিওর সত্যতা নিয়ে প্রশ্নও তুলেছেন। কিন্তু আর্ন্তজাতিক কোনো গণমাধ্যম এখনও এই ভিডিওর সত্যতা যাচাই করতে পারেনি।

উল্লেখ্য, ক্ষমতা দখলের পর আফগানিস্তানে সরকারি টেলিভিশনে মহিলা উপস্থাপিকাকে ছাঁটাই করা হয়। তার জায়গায় নিয়ে আসা হয় একজন পুরুষকে। তালেবান শাসনেও মহিলারা কাজ করতে পারবেন, আফগানিস্তান দখলের পর সেই আশ্বাস দিয়েছিলেন তালেবান মুখপাত্র। বাস্তবে দেখা যাচ্ছে ঠিক তার উল্টো ছবি। যতোই দিন গড়াচ্ছে, মহিলাদের ওপর ততোই বিরূপ হয়ে উঠছে তালেবান শাসক গোষ্ঠী।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...