The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঘোষণা করা হলো আফগানিস্তানে তালেবানের নতুন শিক্ষানীতি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ তালেবানরা আরও একবার নারী শিক্ষার বিষয়ে তাদের নীতি স্পষ্ট করলো। তারা বলেছেন, নারীরা বিশ্ববিদ্যালয়েও পড়তে পারবেন।

ঘোষণা করা হলো আফগানিস্তানে তালেবানের নতুন শিক্ষানীতি 1

তবে তাদের পাঠ্যপুস্তক থাকবে তালেবানদের রিভিউয়ের অধীনেই। ক্লাসরুমে নারী ও পুরুষদেরকে পৃথক রাখতে হবে। বাধ্যতামূলক নারীদের মাথা থাকতে হবে ঢাকা। উচ্চ শিক্ষাবিষয়ক তালেবানদের শিক্ষামন্ত্রী আবদুল বাকি হাক্কানি রবিবার সংবাদ সম্মেলন করে এই নতুন নীতি ঘোষণা দেন।

ওই সংবাদ সম্মেলনে নারী সদস্যবিহীন তালেবান সরকারের উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রী আবদুল বাকি হাক্কানি বলেন যে, ‘‘আমরা ছেলে এবং মেয়েদের একসঙ্গে ক্লাস করার অনুমতি দেবো না। সহশিক্ষার অনুমতি দেওয়া হবে না।’’

তালেবান আফগানিস্তানের ক্ষমতা নেবার আগেও স্কুলগুলোতে ছেলে মেয়েরা পৃথকভাবে ক্লাস করতো। তবে বিশ্ববিদ্যালয়ে সহশিক্ষার সুযোগ ছিল ও কোনো রকম ড্রেসকোড নির্ধারণ করা ছিল না। তালেবান বলছে, মেয়েরা চাইলে পোস্টগ্রাজুয়েটও পড়তে পারবেন। তবে তার জন্য সম্ভব হলে বিশ্ববিদ্যালয়গুলোতে পৃথক ক্যাম্পাস বা অন্তত পৃথক ক্লাসরুম করা হবে।

ইতিমধ্যে আফগানিস্তানের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শ্রেণীকক্ষে ছেলে ও মেয়েদের মাঝে পর্দা টানিয়ে ক্লাস নেওয়া হচ্ছে- এমন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে।

সংবাদ সম্মেলনে হাক্কানি মেয়েদের জন্য নারী শিক্ষিকা নিয়োগের কথাও জানিয়েছেন। যদি এটি সম্ভব না হয় তাহলে সেক্ষেত্রে পুরুষ শিক্ষকদেরকে শরিয়া আইন মেনে নারী শিক্ষার্থীদের পড়াতে দেওয়া হবে।

শনিবার প্রেসিডেন্ট ভবনে তালেবান তাদের পতাকা উত্তোলন করেছে। এর অর্থ তারা আনুষ্ঠানিকভাবে সরকার পরিচালনার দায়িত্ব শুরু করেছে। তাদের সরকারে কোনো নারী মন্ত্রী নেই।

উল্লেখ্য, দেশের শিক্ষাব্যবস্থা বিষয়ে তালেবান এমন এক সময় এই ঘোষণা দিয়েছে যখন আফগানিস্তানে নারী শিক্ষা, ব্যক্তি অধিকার ইত্যাদি বিষয়ে উদ্বেগ প্রকাশ করছে আন্তর্জাতিক সম্প্রদায়।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...