The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চুল কাটতে ভুল করায় ২ কোটি ৩০ লাখ টাকা জরিমানা!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চুল কাটতে ভুল করায় ২ কোটি ৩০ লাখ টাকা জরিমানা করা হয়েছে বলে এক খবরে জানা গেছে। ভোক্তা অধিকারে অভিযোগ করার পর এই জরিমানা করা হয়।

চুল কাটতে ভুল করায় ২ কোটি ৩০ লাখ টাকা জরিমানা! 1

সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, ভুলভাবে চুল কাটা ও চুলের ট্রিটমেন্ট করার কারণে পাঁচ তারকা হোটেলের এক সেলুনকে ২ কোটি রুপি জরিমানা করা হয়েছে। ভুলভাবে চুল কাটার দায়ে এক মডেল ওই হোটেলের সেলুনের বিরুদ্ধে জাতীয় ভোক্তা অধিকারে অভিযোগ করেন। ভোক্তার দায়েরকৃত অভিযোগের ভিত্তিতে ভারতের জাতীয় ভোক্তা অধিকার কমিশন (এনসিডিআরসি) এই নির্দেশনা দিয়েছে বলে জানিয়েছে ইন্ডিয়া টুডে।

প্রতিবেদনে বলা হয়, ভারতের রাজধানী নয়াদিল্লির একটি হোটেল চেইন সেলুনে এমন একটি ঘটনা ঘটেছে। গত সপ্তাহে ভারতের জাতীয় ভোক্তা অভিযোগ নিরসন কমিশন বা এনসিডিআরসি এমন একটি রায় দিয়েছে। আগামী ৮ সপ্তাহের মধ্যে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে এনসিডিআরসি।

ভারতীয় সংবাদমাধ্যমে ওই মডেলের নাম আশনা রায় বলে জানিয়েছে। ঘটনাটি ঘটেছে ২০১৮ সালের ১২ এপ্রিল। ওই দিন চুল কাটাতে যাওয়ার পর কিভাবে চুল কাটতে হবে তিনি আগেই নির্দেশনা দেন। তবে তার নির্দেশনার বাইরে গিয়ে চুল ছোট করে ফেলা হয়। এতে তাকে মডেলিংয়ের কাজ হারাতে হয়েছে। একইসঙ্গে ভবিষ্যতে বড় মডেল হওয়ার স্বপ্নও ধুলিস্যাৎ হয়ে যায়। মানসিকভাবে ভেঙে পড়েন ওই মডেল। আবার কাজ হারানোয় আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্তও হন তিনি।

এনসিডিআরসির নথির বরাত দিয়ে সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, এই বিষয়ে আদালত তাদের পর্যবেক্ষণে বলেছে যে, অভিযোগ দায়ের করা ওই মডেল চুলের বিভিন্ন পণ্যের বিজ্ঞাপনে কাজ করতেন। সেলুন কর্তৃপক্ষ তার কথামতো চুল না কাটায় তিনি কাজ হারান। তার স্বপ্ন ভেঙে যায়। বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীনও হয়েছেন তিনি। একইসঙ্গে গত দুই বছর তিনি মানসিক যন্ত্র এবং ট্রমায় ভুগেছেন। সামগ্রিক বিষয় পর্যবেক্ষণের পরই হোটেল তথা সেলুন কর্তৃপক্ষকে ক্ষতিপূরণের নির্দেশও দিয়েছে কমিশন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...