The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

প্রবাসীদের জন্য সৌদির নতুন নির্দেশনাটি কার্যকর হবে ১০ অক্টোবর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সৌদি আরব সরকার প্রবাসীদের জন্য নতুন নির্দেশনা জারি করেছে। নতুন নির্দেশনা অনুযায়ী এখন থেকে শুধু করোনা ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ গ্রহণকারীরাই সরকারি-বেসরকারি যেকোনো প্রতিষ্ঠানে প্রবেশ করতে পারবেন।

প্রবাসীদের জন্য সৌদির নতুন নির্দেশনাটি কার্যকর হবে ১০ অক্টোবর 1

অপরদিকে এক ডোজ টিকা গ্রহণকারী বা করোনামুক্ত হয়েছেন তবে টিকা নেননি এমন ব্যক্তিরা এসব প্রতিষ্ঠানে কখনও প্রবেশ করতে পারবেন না।

গতকাল (শনিবার) দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নতুন এই নিয়ম আগামী ১০ অক্টোবর সকাল ৬টা হতে কার্যকর হবে।

সৌদি সরকারের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার এক ডোজ টিকা নেওয়া, টিকা না নেওয়া ব্যক্তিরা সৌদির কোনো প্রতিষ্ঠানে প্রবেশ করতে পারবেন না। এসবের মধ্যে রয়েছে সব ধরনের আর্থিক, ব্যবসায়িক, সাংস্কৃতিক, বিনোদনমূলক এবং খেলাখুলার প্রতিষ্ঠানও। এ ছাড়াও বিমানে আরোহণ, গণপরিবহনে চলাচল ও সাংস্কৃতিক, বিনোদনমূলক, সামাজিক এবং শিক্ষামূলক অনুষ্ঠানে অংশ নিতে পারবেন না উল্লেখিত ব্যক্তিরা।

নতুন এই নির্দেশনার বিষয়ে অবহিত না থাকার কারণে বিমানবন্দর থেকেই অনেক প্রবাসীকে ফেরত পঠিয়ে দিচ্ছে সৌদি কর্তৃপক্ষ। সম্প্রতি কোয়ারেন্টাইন নীতিমালায় পরিবর্তন এনেছে দেশটির সিভিল অ্যাভিয়েশন কর্তৃপক্ষ। তাতে এক ডোজ টিকা নেওয়া ব্যক্তিদের নিজ খরচে ৫ দিন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার বাধ্যবাধকতা জানানো হয়েছে।

তবে সৌদিতে এক ডোজ নেওয়ার পর অপর জোড নিজ দেশ থেকে নেওয়া ব্যক্তিদের বিষয়ে স্পষ্ট কোনো বক্তব্য নেই নতুন এই নির্দেশনায়। যে কারণে এক ডোজ টিকা নেওয়া প্রবাসীরা বিপাকে পড়তে চলেছেন। শীঘ্রই এর কোনো সুরাহা হচ্ছে না বলে মনে করা হচ্ছে।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...