The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গুগলের নতুন ফিচার ‘লকড ফোল্ডার’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ব্যক্তিগত সুরক্ষা নিশ্চিত করার জন্য শীঘ্রই গুগল ফটোতে আসছে ‘লকড ফোল্ডার’ ফিচার। এতে ব্যবহারকারীদের প্রাইভেসি আগের চেয়ে অনেক বেশি সুরক্ষিত হবে।

গুগলের নতুন ফিচার ‘লকড ফোল্ডার’ 1

এই বিষয়ে গুগল বলেছে যে, ‘লকড ফোল্ডার’ ফিচার ব্যবহার করে নির্দিষ্ট কিছু ছবি এবং ভিডিওকে গুগল ফটো অ্যাপ্লিকেশনের প্রধান গ্রিড সার্চে আসা হতে বিরত রাখা যাবে। বিশেষ করে অত্যন্ত ব্যক্তিগত কিংবা গুরুত্বপূর্ণ কোনো ফাইল যা আমরা অপরের কাছে, এমনকি ডিভাইসের অ্যাক্সেস প্রাপ্ত অন্য কোনো অ্যাপ্লিকেশনের হাতে তুলে দিতেও চাই না, ‘লকড ফোল্ডার’ এর সুরক্ষা সেগুলোকে সম্পূর্ণ গোপন রাখতে সমর্থ হবে। এক্ষেত্রে এই ফিচারটি পাসকোড নির্ভর হবে।

নতুন ফিচার সম্পর্কে গুগল আরও জানিয়েছে যে, এই ফিচার উন্মুক্ত হলে গুগল ফটোস ব্যবহারের সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ ফাইলগুলো একটি পাসকোড দ্বারা সুরক্ষিত স্পেসে গোপন রাখা যাবে। ফটোগুলো স্ক্রল করার সময় সেগুলো যেমন চোখে পড়বে না, ঠিক তেমনই অন্য অ্যাপের পক্ষেও সেগুলো অ্যাক্সেস করা সম্ভব হবে না।

এ বছরের জুনে গুগল প্রথম ‘লকড ফোল্ডার’ এর ফিচারটি প্রকাশ্যে নিয়ে আসে। সেই সময় কিছু নতুন পিক্সেল ডিভাইসে ফিচারটি জুড়ে দেওয়া সম্ভব হয়। তবে এবার গুগল যেভাবে এই ফিচারটি রোল-আউটের কথা বলেছে যে কারণে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই ফিচারের সুবিধাও পাবেন। সেজন্য আপনার ডিভাইসে অ্যান্ড্রয়েড ভার্সন ৬.০ কিংবা তার থেকে উন্নত অপারেটিং সিস্টেম অবশ্যই থাকতে হবে। তথ্যসূত্র: একুশে টেলিভিশন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

Loading...