পানি পানে মন হতে পারে তীক্ষষ্ট ও সতেজ!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পানি পানে মন হতে পারে আরও তীক্ষষ্ট ও সতেজ। পানি মস্তিষ্ককে অন্তত ১৪ শতাংশ তীক্ষষ্ট ও দ্রুততর করে।

drinking-water

নতুন এক গবেষণায় পানীয় জলের এ গুণ পর্যবেক্ষণ করেছেন বিজ্ঞানীরা। ব্রিটেনের ইউনিভার্সিটি অব ইস্ট লন্ডন স্কুল অব সাইকোলজির গবেষকরা মন বা মস্তিষ্কের ওপর পানীয়জলের প্রভাব নিয়ে গবেষণা চালান। তারা দেখতে পান, কোনো মনস্তাত্ত্বিক বোধবিষয়ক পরীক্ষার আগে তিন কাপ পরিমাণ পানি পান করলে, যারা পানি পান করেননি এমন ব্যক্তির চেয়ে ভালো করেছেন এবং প্রতিক্রিয়ার ক্ষেত্রে সময় কম নিয়েছেন।

এসব কারণে গবেষকরা ধারণা করেছেন, তৃষিত অবস্থা মস্তিষ্কের মনোযোগ স্থাপন বাধাগ্রস্ত করে। তাতে প্রতিক্রিয়ার সময় বেশি লাগে। প্রধান গবেষক ক্যারোলিন এডমুন্ড বলেন, এটি হতে পারে পানি পান বা পান না করার কারণে মনোদৈহিক প্রক্রিয়া, যা বিভিন্ন ক্ষেত্রে ভিন্ন ভিন্ন সক্ষমতা তৈরি করে।

তিনি বলেন, কিছু ক্ষেত্রে তৃষ্ণাও ভালো সক্ষমতা তৈরি করে। কারণ, তৃষ্ণা হলে হরমন নিঃসরণ ঘটে, যা তৃষ্ণার অনুভূতিকে বাগিয়ে তোলে। এতে মনোযোগও বাড়ে। গবেষণায় ৩৪ প্রাপ্তবয়স্ক নারী-পুরুষ অংশগ্রহণ করেন। তাদের রাত ৯টা থেকে না খেয়ে থেকে পরদিন সকালে পরীক্ষণের জন্য আসতে বলা হয়।

পরদিন সকালে তাদের পরীক্ষণের আগে খাবার ও পানি দেওয়া হয়। এর পরদিন আবার পরীক্ষণের আগে শুধু খাবার দেওয়া হয়, পানি বাদ রাখা হয়।

প্রতিক্রিয়া পরীক্ষণে দু’দিনই তাদের কম্পিউটার স্ক্রিনে একটি বস্তু দেখা মাত্রই নির্দিষ্ট একটি বোতাম চাপতে বলা হয়। দেখা গেছে, পানিসহ নাস্তা গ্রহণকারী দল পানি ছাড়া নাস্তা খাওয়া দলের চেয়ে ১৪ শতাংশ দ্রুত নির্দিষ্ট বোতাম চাপতে সক্ষম হয়েছে।

এই গবেষণাপত্রটি ১৬ জুলাই ফ্রন্টিয়ারস ইন হিউম্যান নিউরোসায়েন্স সাময়িকীতে প্রকাশিত হয়েছে। সূত্র : জিনিউজ

Advertisements
Loading...