মিয়ানমারে জান্তা সরকারকে হটাতে ‘বিপ্লবী বন্ড’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সামরিক জান্তা মিয়ানমারের গণতন্ত্রপন্থী দলকে হটিয়ে দিয়ে ক্ষমতা দখলের পর চলতি বছরের ফেব্রুয়ারি হতে বিক্ষোভ চলছে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে। মিয়ানমারে জান্তা সরকারকে হটাতে এবার ছাড়া হলো ‘বিপ্লবী বন্ড’।

সামরিক শাসনকে ক্ষমতার মসনদ হতে নামাতে একজোট হয়ে আন্দোলন করছে গণতন্ত্রকামী এবং বিচ্ছিন্নতাবাদী বেশ কয়েকটি দল। ইতিমধ্যেই তারা ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট (এনইউজি) নামে একটি ছায়া সরকারও গঠন করেছে।

ওই সরকারটি তাদের ‘বিপ্লব’কে এগিয়ে নিতে বরাবরই জনগণের আর্থিক অনুদানের উপরই নির্ভর করে আসছে। এবার আর্থিক সহায়তার পরিসর আরও বাড়াতে বন্ড ছাড়া হয় সরকারটির পক্ষ হতে। সরকারের পক্ষ হতে বলা হয়েছে যে, ছাড়ার প্রথম ৩ ঘণ্টাতেই ৩ মিলিয়ন ডলারের বন্ড বিক্রি হয়েছে। দিনের শেষে তা দাঁড়িয়েছে ৬.৩ মিলিয়ন। বাংলাদেশী মুদ্রায় এই অর্থের পরিমাণ ৫৪ কোটি ৩৪ লাখ টাকা। এই সরকারের লক্ষ্য- ১ বিলিয়ন ডলারের বন্ড বিক্রি করা।

Related Post

এনইউজি’র পক্ষ থেকে বলা হয়, ১০০ ডলার, ৫০০, ১০০০ ও ৫০০০ ডলার মূল্যের দুই বছর মেয়াদী এসব বন্ড প্রধানত বিদেশে অবস্থানকারী মিয়ানমারের নাগরিকদের কাছে বিক্রি করা হবে। এই বন্ডগুলো হতে কোনো মুনাফা না পাওয়া গেলেও দেশটির নাগরিকরা তা কিনছেন।

এই বিষয়ে এনইউজি’র মুখপাত্র ড. সাসা এক ফেসবুক পোস্টে বলেছেন, “এর মাধ্যমে, ফ্যাসিস্ট মিলিটারি শাসনের ভিতকে উপড়ে ফেলতে মানুষের প্রচণ্ড উৎসাহ দেখছি আমি।”

অপরদিকে জান্তা সরকারের ভাষ্য অনুযায়ী, ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট (এনইউজি) নামে এই ছায়া সরকার একটি ‘সন্ত্রাসী’ আন্দোলন পরিচালনা করছে। তবে বন্ডের বিষয়ে জান্তা সরকারের কারও বক্তব্য পায়নি বার্তা সংস্থা রয়টার্স।

২৭ বছর বয়সী একজন মিয়ানমার নাগরিক এই বন্ডের পেছনে ৫০০ ডলার বিনিয়োগ করেছেন। নাম না প্রকাশের শর্তে রয়টার্সকে তিনি বলেছেন যে, “দুই বছর পর এই বন্ডের টাকা ফেরত পাওয়ার আশা আমরা করি না। আমরা এটা কিনছি, কারণ হলো আমরাও এই বিপ্লবে অবদান রাখতে চাই।”

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকার চেষ্টা করি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের কাপড়ের মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

This post was last modified on নভেম্বর ২৪, ২০২১ 9:42 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে