ফেসবুক থেকে হ্যাকার আপনার প্রিয় ছবি মুছে দিতে পারে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ ফেসবুকের দুর্বলতার বিষয়ে নতুন করে কিছু বলার নেই। এবার হ্যাকার চাইলে আপনার প্রিয় কোন ছবি আপনার একাউন্ট থেকে মুছে দিতে পারবে এমন এক ফেসবুক নিরাপত্তা দুর্বলতা প্রকাশ পেল।


fb-secc

ভারতীয় সামাজিক যোগাযোগ মাধ্যমের নিরাপত্তা গবেষক আরুল কুমার সম্প্রতি আবিষ্কার করলেন জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের ছবি সংক্রান্ত এক দুর্বলতার বিষয়। আরুল কুমার জানালেন তাঁর আবিষ্কৃত এই ব্যবস্থায় কেউ চাইলে অন্য যে কারোর ফেসবুক একাউন্টে থেকে যেকোনো ছবি ডিলিট বা মুছে দিতে পারবেন। আরুন কুমারের এই পদ্ধতি যে কারোর ক্ষেত্রেই প্রযোজ্য একাউন্টের মালিক স্বয়ং মার্ক জাকারবারগ হলেও।

ফেসবুক তাঁদের এই দুর্বলতার কথা স্বীকার করে দ্রুত আরুল কুমারকে তাঁর আবিষ্কৃত এই ফেসবুক ত্রুটির জন্য ১২,৫০০ ডলার পুরুস্কার ঘোষণা করেছে।

আরুল কুমারের দেখান ফেসবুক দুর্বলতায় ফেসবুকে কেউ একজন যদি ছবি মুছে দেয়ার কোন লিঙ্ক কোন একাউন্ট মালিককে পাঠায় এবং উক্ত একাউন্ট মালিক সে লিঙ্কয়ে ক্লিক করেন তবে সাথে সাথে তাঁর এ্যালবাম থেকে এবং ফেসবুক সাইট থেকে উক্ত ছবি মুছে যাবে।

এদিকে আরুল কুমারের দেখিয়ে দেয়া এই ফেসবুক দুর্বলতার বিষয়ে ফেসবুক অফিশিয়ালি ঘোষণা দেয়ার পর পর এটি সমাধান কল্পে একটি বিশেষজ্ঞ দল গঠন করেছে। এ দলের প্রধান কাজ হচ্ছে দ্রুত এই সমস্যার গভীরে গিয়ে এটি সমাধান করা। কুমার অবশ্য কি করে এই সমস্যা থেকে উত্তোলন পাওয়া যাবে সে বিষয়ে বিস্তারিত জানিয়েছেন ফেসবুককে বিশেষজ্ঞ দল কুমারের দেয়া বিশ্লেষণের মাধ্যমেই অবশেষে এই সমস্যা সমাধানের বিষয়ে এগোচ্ছে।

সূত্রঃ দি টেকজার্নাল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...