এবার ভারতীরা বাংলাদেশ সীমান্তে ড্রোন মোতায়েন করছে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বাংলাদেশ-ভারত সীমান্তে এবার ভারতীরা ড্রোন মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছেন। ভারতীয় সীমান্ত রক্ষীবাহিনী বিএসএফ মহাপরিচালকের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম এই খবরটি নিশ্চিত করেছে।


predator-firing-missile4

বাংলাদেশ ভারত সীমান্ত হত্যা এবং সম্প্রতি ফেলানি হত্যার বিচারের রায়কে কেন্দ্র করে বাংলাদেশের জনগণের মাঝে বিচার না পাওয়ার মন বেদনার মাঝেই ভারতীয় মিডিয়ার দুইদেশের সীমান্তে আধুনিক চালক বিহীন গোয়েন্দা বিমান ড্রোন মোতায়েনের খবরে ইতোমধ্যে জনমনে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

ভারতের বিএসএফ মহাপরিচালক সুভাষ জোশির বরাত দিয়ে ভারতের সংবাদ মাধ্যমে জানানো হয় খুব কম সময়ের মাঝেই ভারত-বাংলাদেশ সীমান্তে চালক বিহীন গোয়েন্দা বিমান ড্রোন মোতায়েন করা হবে।

এসব ড্রোন বাংলাদেশ এবং ভারতের আকাশ সীমার ১০ থেকে ১২ হাজার ফুট উচ্চতায় উড়বে, যেহেতু বাংলাদেশের নিজেদের ব্যাক্তিগত আকাশ সীমা রয়েছে এবং এখানে ভারতের কোন গোয়েন্দা বিমান প্রবেশ করতে পারবেনা তাই উক্ত উচ্চতা ব্যাবহার করা হবে। এসব চালক বিহীন ড্রোন উপর থেকেই সীমান্ত বর্তি এলাকা সমূহ মনিটরিং করবে এবং সন্দেহ জনক কোন কিছু দেখলেই সাথে সাথে ঐ এলাকার বিএসএফ ব্যাটালিয়নকে অবহিত করবে।

এদিকে ভারতের বিএসএফ এর এক কর্মকর্তা বলেন, “ড্রোন ব্যবহারের ফলে দুই দেশের মাঝে চোরা চালান এবং অবৈধ অনুপ্রবেশ অনেকটাই কমে যাবে। এবং এক্ষেত্রে দুই দেশের ক্ষেত্রে ভুল বুঝা বুঝি অনেকটা হ্রাস পাবে কারণ কোন দেশের থেকে যদি অনুপ্রবেশ করতে চায় এবং সেখানে ঐ দেশ যদি তা অস্বীকার করে তবে তাকে ঐ বিষয়ে প্রমান দিতে ড্রোন অনেকটা সাহায্য করবে।“

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...