বিজ্ঞানীরা ব্যাকটেরিয়া থেকে ২৪ ক্যারটের স্বর্ণ তৈরি করেছেন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একটি শক্তিশালী ব্যাকটেরিয়া থেকে ২৪ ক্যারটের স্বর্ণ তৈরি করেছেন। এসব ব্যাকটেরিয়া শক্তিশালী বিষ নির্গত করে যা থেকে ২৪ ক্যারট মানের স্বর্ণ তৈরি করা সম্ভব।


মাইক্রোবিয়াল এলক্যামি নামক এ প্রক্রিয়াতে বিজ্ঞানীরা ব্যাকটেরিয়া থেকে উন্নত মানের স্বর্ণ তৈরির পদ্ধতি আবিষ্কার করেন। গবেষক দলের প্রধান হিসেবে ছিলেন অণুজীববিজ্ঞানের সহকারী অধ্যাপক বিজ্ঞানী কাজিম কাসেফি। কাজিম কাসেফির সাথে একক ভাবে এই গবেষণায় অংশ নিয়েছিলেন ইলেক্ট্রনিক আর্ট এবং ইন্টারমিডিয়া বিষয়ের সহকারী অধ্যাপক এডাম ব্রাউন

গবেষণায় বিজ্ঞানীরা দেখতে পান, Cupriavidus metallidurans নামক ব্যাকটেরিয়া উচ্চ মাত্রায় স্বর্ণের ক্লোরাইড থেকে উন্নতমানের ২৪ ক্যারটের স্বর্ণ তৈরি করতে সক্ষম। গবেষক দলের ভাষ্য মতে এই নতুন আবিষ্কৃত ব্যাকটেরিয়া আগের সকল গবেষণার থেকে ২৫ গুন বেশী শক্তিশালী। এর মাধ্যমে তৈরি করা যাবে ২৪ ক্যারটের অতি মূল্যবান ধাতু। গবেষকরা সবার সম্মুখে তাঁদের আবিষ্কৃত প্রক্রিয়াতে এই ব্যাকটেরিয়া থেকে মূল্যবান স্বর্ণ তৈরি করে দেখান।

কাসেফি এবং ব্রাউন এসব ব্যাকটেরিয়াকে গোল্ড ক্লোরাইড খাওয়ান এবং এর কিছুদিনের মাঝেই এসব ব্যাকটেরিয়া উন্নতমানের ২৪ ক্যারটের স্বর্ণ তৈরি করা শুরু করে।

Related Post

ব্রাউন তাঁদের এই গবেষণার বিষয়ে বলেন, “বিজ্ঞান একটি শিল্প আমি নিজেও একজন শিল্পী ফলে আমি শিল্প নিয়ে কাজ করেছি। নিজের কাজ দিয়ে শিল্পকে উপভোগ করছি।“

এই গবেষণা নকল করে নকল স্বর্ণ তৈরি করা অত্যন্ত কঠিন একটি কাজ হবে ফলে এটি নকল হওয়ার সম্ভাবনা ক্ষীণ অতএব এর মাধ্যমে বিশ্ব অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখা যাবে।

তবে কবে নাগাদ আনুষ্ঠানিক ভাবে স্বর্ণ তৈরি করা হবে সে বিষয়ে বিজ্ঞানীরা কিছুই বলেন নি। যদি প্রকৃত পক্ষে ব্যাকটেরিয়া থেকে তৈরি কৃত স্বর্ণ বাজারে আসে তবে অবশ্যই স্বর্ণের উচ্চ মূল্য অনেক আংশে কমে আসবে বলে ধারণা করা যাচ্ছে।

সূত্রঃ ইনহ্যাবিটেড

This post was last modified on জুলাই ৫, ২০১৫ 10:57 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

বিশ্বের সবচেয়ে বড় হ্যাকাথন: বাংলাদেশ পর্ব আয়োজন করলো বেসিস

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ১১তম বারের মতো বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস…

% দিন আগে

অপু বিশ্বাস এবার ইউটিউব চ্যানেলে উপস্থাপক!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার চিত্রনায়িকা অপু বিশ্বাস এবার নতুন এক পরিচয়ে হাজির…

% দিন আগে

পাকিস্তানে বন্দুকযুদ্ধ: ৬ সেনা ও ৬ সন্ত্রাসী নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানের স্পিনওয়াম এলাকায় সন্ত্রাসীদের সঙ্গে বন্দুকযুদ্ধে একজন লেফটেন্যান্ট…

% দিন আগে

ইরানের হামলার সময় বাঙ্কারের মধ্যে ইসরায়েলি জুটির বিয়ে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একদিকে ইরানের হামলা আর অন্যদিকে জীবন বাঁচাতে বাঙ্কারে আশ্রয়। তবে…

% দিন আগে

সুন্দরবনের প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৬ অক্টোবর ২০২৪ খৃস্টাব্দ, ২১ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

সকালে চোখ খুলেই হাতে তুলে নেন মোবাইল: কোন বিপদ ঘটতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি ঘুমের ঘোর কাটতে বেশ সময় লাড়ে। অনেকক্ষণ ঘুম…

% দিন আগে