বিজ্ঞানীরা ব্যাকটেরিয়া থেকে ২৪ ক্যারটের স্বর্ণ তৈরি করেছেন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একটি শক্তিশালী ব্যাকটেরিয়া থেকে ২৪ ক্যারটের স্বর্ণ তৈরি করেছেন। এসব ব্যাকটেরিয়া শক্তিশালী বিষ নির্গত করে যা থেকে ২৪ ক্যারট মানের স্বর্ণ তৈরি করা সম্ভব।


liquid-gold-super-bacteria-nugget-537x414

মাইক্রোবিয়াল এলক্যামি নামক এ প্রক্রিয়াতে বিজ্ঞানীরা ব্যাকটেরিয়া থেকে উন্নত মানের স্বর্ণ তৈরির পদ্ধতি আবিষ্কার করেন। গবেষক দলের প্রধান হিসেবে ছিলেন অণুজীববিজ্ঞানের সহকারী অধ্যাপক বিজ্ঞানী কাজিম কাসেফি। কাজিম কাসেফির সাথে একক ভাবে এই গবেষণায় অংশ নিয়েছিলেন ইলেক্ট্রনিক আর্ট এবং ইন্টারমিডিয়া বিষয়ের সহকারী অধ্যাপক এডাম ব্রাউন

গবেষণায় বিজ্ঞানীরা দেখতে পান, Cupriavidus metallidurans নামক ব্যাকটেরিয়া উচ্চ মাত্রায় স্বর্ণের ক্লোরাইড থেকে উন্নতমানের ২৪ ক্যারটের স্বর্ণ তৈরি করতে সক্ষম। গবেষক দলের ভাষ্য মতে এই নতুন আবিষ্কৃত ব্যাকটেরিয়া আগের সকল গবেষণার থেকে ২৫ গুন বেশী শক্তিশালী। এর মাধ্যমে তৈরি করা যাবে ২৪ ক্যারটের অতি মূল্যবান ধাতু। গবেষকরা সবার সম্মুখে তাঁদের আবিষ্কৃত প্রক্রিয়াতে এই ব্যাকটেরিয়া থেকে মূল্যবান স্বর্ণ তৈরি করে দেখান।

কাসেফি এবং ব্রাউন এসব ব্যাকটেরিয়াকে গোল্ড ক্লোরাইড খাওয়ান এবং এর কিছুদিনের মাঝেই এসব ব্যাকটেরিয়া উন্নতমানের ২৪ ক্যারটের স্বর্ণ তৈরি করা শুরু করে।

The-Great-Work-of-the-Metal-Lover-537x357

ব্রাউন তাঁদের এই গবেষণার বিষয়ে বলেন, “বিজ্ঞান একটি শিল্প আমি নিজেও একজন শিল্পী ফলে আমি শিল্প নিয়ে কাজ করেছি। নিজের কাজ দিয়ে শিল্পকে উপভোগ করছি।“

এই গবেষণা নকল করে নকল স্বর্ণ তৈরি করা অত্যন্ত কঠিন একটি কাজ হবে ফলে এটি নকল হওয়ার সম্ভাবনা ক্ষীণ অতএব এর মাধ্যমে বিশ্ব অর্থনীতিতে বিশেষ ভূমিকা রাখা যাবে।

তবে কবে নাগাদ আনুষ্ঠানিক ভাবে স্বর্ণ তৈরি করা হবে সে বিষয়ে বিজ্ঞানীরা কিছুই বলেন নি। যদি প্রকৃত পক্ষে ব্যাকটেরিয়া থেকে তৈরি কৃত স্বর্ণ বাজারে আসে তবে অবশ্যই স্বর্ণের উচ্চ মূল্য অনেক আংশে কমে আসবে বলে ধারণা করা যাচ্ছে।

সূত্রঃ ইনহ্যাবিটেড

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...