‘টানেল অব লাভ’ যেখানে প্রকৃতি ও ভালোবাসা মিশেছে নান্দনিকতায়

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অনন্য সুন্দর একটি টানেলের নাম টানেল অব লাভ’ না এটি কোন মানুষের তৈরি নয়। প্রকৃতি নিজের হাতে একে তৈরি করেছে। দুই ধারে গাছের সারি উপরে অর্ধবৃত্ত হয়ে মিশে গেছে ভালোবাসার আলিঙ্গনে। দেখে মনে হবে কোন বিখ্যাত স্থাপত্যবিদ বুঝি এটি তৈরি করেছেন আসলে তা নয় এটি প্রকৃতি মায়ের নিজের হাতে তৈরি।


ইউরোপের ইউক্রেনের ক্লেভ্যান শহরে এটি অবস্থিত, যদিও এর মাঝে দিয়ে চলে গেছে একটি ভারী শিল্পের মালামাল পরিবহণের মালবাহী ট্রেন রাস্তা তবে প্রথম দর্শনে দেখে বোঝার উপায় নেই এখানে কোন ট্রেন লাইন রয়েছে। ট্রেন লাইনটি দীর্ঘ ১.৮ মাইল লম্বা এবং এটি সম্পূর্ণ সবুজে ঢাকা।

ক্লেভ্যান শহরের অদূরে জংগলের মাঝে অবস্থিত এই প্রাকৃতিক টানেল ইউক্রেন এবং পোল্যান্ড বাসী প্রেমিক প্রেমিকাদের জন্য এক পবিত্র স্থান। কারণ কথিত আছে এখানে প্রিয় মানুষকে নিয়ে হাঁটলে মন বাসনা পূরণ হয়! অনেকেই এখানে এসে ভালোবাসার মানুষকে কথা দেন তারা একে অপরকে আজীবন ভালোবেসে যাবেন।

এ টানেলের সৌন্দর্য তিন ঋতুতে তিন রকম যেমন শীত কালে টানেলের সকল গাছ ঢেকে যায় বরফে ফলে এই সময় বরফে ঢাকা টানেলের সৌন্দর্য বিমোহিত করে সকল দর্শনার্থীদের। আবার বসন্ত কালে একই রূপে দেখা দেয় ভিন্নতা! এসময় সম্পূর্ণ টানেলে দেখা দেয় সবুজের আবহ ফলে টানেলটিকে মনে হয় সবুজ দুর্গ! এসময় টানেলের ভেতর দিয়ে হেঁটে বেড়ানো এক অন্য রকম অভিজ্ঞতা। একই টেনেলের আরেক রূপ দেখা যায় যখন গ্রীষ্ম কাল আসে! এসময় টানেলের আশেপাশে সকল গাছ পালা হয়ে যায় পাতা শূন্য শুষ্ক!

‘টানেল অব লাভ’ বিষয়ে নানান কথা প্রচলন আছে ইউক্রেনে, অনেকের ধারণা এখানে ভালোবাসার মানুষটিকে সাথে নিয়ে ভবিষ্যতের যেকোনো ইচ্ছে নিয়ে সৎ মানসিকতায় টানেল পার হলে মনের সেই বাসনা পূর্ণ হয়! ফলে ইউরোপের অনেক দেশ থেকে অনেক প্রেমিক প্রেমিকা যুগল আসেন এই টানেলে ভালোবাসার স্বপন পুরনের ইচ্ছা ব্যাক্ত করতে। অনেকেই হাত ধরে পারি দেন টানেলের দীর্ঘ ১.৮ মাইল রাস্তা।

Related Post

বেশ কিছু বছর আগে এই টানেলের যায়গা দিয়েই তৈরি হয়েছিল একটি ট্রেন রাস্তা সে সময় জঙ্গলে ঘেরা পরিবেশের মাঝে এই টানেল ছিলোনা, ট্রেন রাস্তার দুই ধারে ফ্লোরা ফুলের গাছ লাগানো হয়েছিল বেশ কিছু , সেই গাছ নিজে থেকেই বড় হয়ে উপরে গিয়ে মিশেছে এপারের গাছ ওপারের গাছের সাথে, ফলে তৈরি হয়েছে টানেল আকৃতি! যদিও এই রাস্তা তৈরি হয়েছে ট্রেন চলা চলের জন্য তবে খুব একটা ট্রেন এখন এখানে চলেনা মাঝে মধ্যে ট্রেনের দেখা মিললেও সব সময় এখানে দেখা মিলবে নানান মন বাসনা নিয়ে ঘুরতে আসা প্রেমিক প্রেমিকাদের।

This post was last modified on জুলাই ২১, ২০১৪ 9:39 পূর্বাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে

চট্টগ্রামের একটি নৈসর্গিক প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ৫ মে ২০২৪ খৃস্টাব্দ, ২২ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

সঠিক নিয়ম মানলে আম খেয়ে পেটের কোনো সমস্যা হবে না

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পরিমাণে একটু বেশি আম খেলেই গ্যাসের মতো সমস্যা হয় অনেকের।…

% দিন আগে

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে