এখন থেকে Bracelet দিয়েই শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করা যাবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ আমাদের শরীর তথা ত্বক খুব দ্রুত বাইরের তাপমাত্রা উঠা নামার সাথে সাড়া দিতে পারে। এই বিষয়কেই মাথায় রেখে MIT এর একদল ছাত্র তৈরি করেছেন Wristify bracelet যা মানুষের শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সক্ষম।


নতুন তৈরি কৃত এই Wristify bracelet এ একটি থার্মোমিটার সংযুক্ত থাকবে এবং এতে আরও থাকবে কপার এলয় তাপ স্থানান্তরের আলাদা বেসিন। এটি দেখতে অনেকটাই হাত ঘড়ির মত এবং এটি হাতে পরতেও হয় হাত ঘড়ির মত করে।

উদ্ভাবকরা জানিয়েছেন এই Wristify bracelet মানব শরীরের তাপমাত্রা বাড়াতে বা কমাতে সক্ষম। শীত কিংবা গ্রীষ্ম কালে যা আমাদের অত্যন্ত উপকারে আসতে পারে। Wristify bracelet এর তাপমাত্রা নিয়ন্ত্রিত হবে বাইরের পারিপার্শ্বিক অবস্থার প্রেক্ষিতে এবং এটি মানব শরীরের বাহুতে কম বা বেশী তাপ প্রয়োগ করবে এতে শরীরের তাপের তারতম্য ঘটবে।

গবেষকরা জানিয়েছেন Wristify bracelet এর মাধ্যমে শরীরে দেয়া তাপ যদিও খুবই সামান্য পরিমাণ তবে এর মাধ্যমে মানব শরীরের তাপের প্রভাব অত্যন্ত ব্যাপক হয়ে থাকে কারণ আমাদের শরীর কম বা বেশী তাপে অত্যন্ত সংবেদনশীল।

Related Post

Wristify bracelet কাজ করবে দুই দিকের তাপ মানের প্রেক্ষিতে যেমন শরীরের তাপমাত্রা বেড়ে যায় অর্থাৎ শরীর গরম হয়ে যায় তবে এটি খুব হালকা পরিমাণে ঠাণ্ডা হয়ে বাহুতে তা প্রয়োগ করবে এবং শরীর সেই তাপের সাথে সাড়া দিয়ে নিজের তাপমাত্রা মাধ্যমিক অবস্থায় নিয়ে যাবে। আবার যদি শরীর শীতল থাকে তবে এই Wristify bracelet হাতের কব্জিতে হালকা গরম অনুভূতি দিবে এতে করে আমাদের সংবেদনশীল ত্বক তা সম্পূর্ণ শরীরে ছড়িয়ে দিবে। এই প্রক্রিয়ায় শরীরকে স্বাভাবিক অবস্থায় রাখতে এই Wristify bracelet কাজ করবে।

Wristify bracelet কাজ করে অনেকটা শীত কালে আমাদের গ্রাম বাংলায় যে আগুন জ্বালিয়ে দুই হাত দিয়ে আগুন পোহানো হয় ঠিক একই প্রক্রিয়ায়।

MIT এর এই Wristify bracelet উদ্ভাবক দল মনে করছেন খুব শীগ্রই তাদের উদ্ভাবিত পণ্য মানুষের প্রয়োজনে ব্যবহার হওয়া শুরু হবে। সারা পৃথিবী জুড়ে অসংখ্য মানুষ নিজেদের শরীর শীতল কিংবা উষ্ণ রাখতে প্রচুর অর্থ এবং বিদ্যুৎ বা জ্বালানী ব্যয় করছেন যা Wristify bracelet এর মাধ্যমে অনেকটাই কমিয়ে আনা যাবে।

উল্লেখ্য প্রতিবছর MIT প্রযুক্তি প্রতিযোগিতার আয়োজন করে এবং সেখানে প্রথম স্থান অধিকারীদের দেয়া হয় ১০,০০০ ডলারের পুরষ্কার। এবছর Wristify bracelet এই পুরষ্কার জিতে নিয়েছে।

তথ্যসূত্রঃ দিটেকজার্নাল

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

কায়রোতে যুদ্ধবিরতি নিয়ে আলোচনা আবার শুরু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে আবারও মিশরের কায়রোতে পৌঁছেছেন ইসরায়েলের…

% দিন আগে

‘ইনস্টাগ্রামে খারাপ মন্তব্য কেনো করলি’? পুলিশের সামনেই রাস্তায় চুলোচুলি চার তরুণীর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ একটি ভিডিওতে দেখা গেছে, মারপিট করতে করতে রাস্তায় পড়ে গিয়ে…

% দিন আগে

হাতি ও শ্রীলংকা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৫ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

খাওয়া শেষ ৫ মিনিটেই! দ্রুত গতিতে খেলে কী কী ক্ষতি হতে পারে শরীরের?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেকেই খেতে বসলে মিনিট পাঁচেকের মধ্যেই খাওয়া শেষ হয়ে যায়।…

% দিন আগে

‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের অধীনে বরগুনার ১৮৫ কৃষি উদ্যোক্তার জন্য দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বরগুনার আরডিএফ মিলনায়তনে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক কৃষিবিষয়ক সহায়তা উদ্যোগের…

% দিন আগে

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে