ঈশ্বরদী বিমান বন্দরের যাত্রা শুরু

ঈশ্বরদী প্রতিনিধি ॥ দীর্ঘ প্রায় দেড় যুগ বন্ধ থাকার পর ঈশ্বরদী বিমান বন্দর আজ থেকে আবার চালু হয়েছে।

Ishwardi airport launched

বিমান ও পর্যটন মন্ত্রী কর্ণেল (অব.) ফারুক খান ঢাকা থেকে বিমান যোগে ঈশ্বরদী বিমান বন্দরে পৌঁছে এর উদ্বোধন করেন। এ সময় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ্যাডভোকেট শামসুল হক টুকু, স্থানীয় সংসদ সদস্য শামসুর রহমান শরীফ ডিলু বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মাহমুদ হোসেন, সচিব খুরশিদ আলম চৌধুরী, ইউনাইটেড এয়ারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ক্যাপ্টেন তাজবিরুল আহমেদ চৌধুরী, জেলা পরিষদ প্রশাসক এম সাইদুল হক চুন্নু, জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দিন, ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান নুরুজ্জামান বিশ্বাসসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী ফারুক খান পাকশীতে পর্যটন কেন্দ্র স্থাপনের ঘোষণা দিয়ে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে সারাদেশের মত ঈশ্বরদীতেও অনেক উন্নয়নমূলক কাজ হয়েছে। এখানে ইপিজেড, রূপপুর পারমানবিক বিদ্যুত কেন্দ্র নির্মান কাজ উদ্বোধন, ঈশ্বরদী-ঢালারচর রেলপথ নির্মাণ, ঈশ্বরদী বিমানবন্দর চালুসহ বিভিন্ন নতুন নতুন কাজ শুরু হয়েছে।

এখন থেকে সপ্তাহের দুই দিন শনি ও সোমবার ৩৭ আসনের একটি যাত্রীবাহী এয়ারক্রাফট ঈশ্বরদী বিমানবন্দর থেকে ঢাকা-ঈশ্বরদী-ঢাকা রুটে সরাসরি চলাচল করবে।

ঢাকা থেকে দুপুর ২টা ১০ মিনিট ও ঈশ্বরদী বিমানবন্দর থেকে দুপুর ৩টা ১০ মিনিটে এ এয়ারক্রাফটি ছেড়ে যাবে বলে প্রাথমিকভাবে সময় নির্ধারিত হয়েছে। ভ্যাট ট্যাক্সসহ ঈশ্বরদী থেকে বিমানে ঢাকায় যেতে অথবা ঢাকা থেকে ঈশ্বরদীতে আসতে জনপ্রতি ভাড়া নির্ধারিত হয়েছে ৪ হাজার টাকা।

উল্লেখ্য, ১৯৬০ সালে ৪ ১২ একর জমির ওপর ঈশ্বরদী বিমানবন্দরের প্রাথমিক কাজ আরম্ভ করা হয়। সে সময় প্রায় ২২ লাখ টাকা ব্যয়ে রানওয়ে তৈরি করে ডাকোটা ডিসি-৩ বিমান চালু করা হয়। ১৯৬৬ সালে কংক্রিটের রানওয়ে তৈরির পর ডিসি-৩ বিমান বন্ধ করে ফকার-এফ-২৭ বিমান চালু করা হয়। সেসময় উত্তরবঙ্গে জরুরি অবস্থা মোকাবেলার জন্য আমেরিকান-সি-১৩০ বিমানও ঈশ্বরদী বিমানবন্দরে ওঠানামা করতো।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...