সাবধান! এ সব জিনিসে টয়লেটের থেকেও বেশী জীবাণু রয়েছে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ সাধারণত আমাদের ধারণা আমাদের টয়লেটে সব চেয়ে বেশী জীবাণু রয়েছে, তবে আমাদের চার পাশের এমন সব জিনিস রয়েছে যা আমাদের নিত্য ব্যবহার্য কিন্তু সে সবে টয়লেট থেকেও বেশী জীবাণু থাকে।


Melting Ice

১। বরফঃ অবাক হচ্ছেন? হ্যাঁ গবেষণায় দেখা গেছে অধিকাংশ হোটেল রেস্তরাঁয় ব্যবহারিত খাওয়ার জন্য পরিবেশন করা বরফে আমাদের বাথরুমে থাকা পানি থেকেও বেশী ব্যক্টেরিয়া থাকে!

২। ওয়াশ রুমের মেঝেঃ

24-610x360

অবাক হওয়ার কিছুই নেই আমাদের ওয়াশ রুমের মেঝেতে প্রতি স্কয়ার ইঞ্চিতে ২ মিলিয়নের উপরে ব্যক্টেরিয়া থাকে সেক্ষেত্রে আমাদের টয়লেটে থাকে ৫০ টি ব্যক্টেরিয়া প্রতি ইঞ্চিতে!

৩। অফিস ডেক্সঃ

23-610x360

একটি অফিস ডেক্স যতই পরিচ্ছন্ন পরিপাটি থাকুক না কেন এতে টয়লেট থেকে প্রায় ৪০০ গুন বেশী ব্যক্টেরিয়া বসবাস করে।

৪। কীবোর্ডঃ

22-610x360

আপনি কি জানেন? আপনার বহুল ব্যবহারিত কীবোর্ডে আপনার টয়লেট থেকেও প্রায় ২০০ গুন বেশী ব্যক্টেরিয়ার জীবাণু বসবাস করে?

৫। মোবাইল ফোনঃ

21-610x360

অবাক হওয়ার বিষয় হচ্ছে আমাদের খুব কাছের যন্ত্র মোবাইল ফোনেই থাকে টয়লেট থেকে প্রায় ১০ গুন বেশী ব্যক্টেরিয়া। আপনি একবার ভাবুন তো প্রতিবার আপনি আপনার মোবাইল ফোনটিকে মুখের কাছে নিয়ে যাচ্ছেন যা আপনার টয়লেট থেকেও বেশী জীবাণু ধারন করে!

৬। রেস্তরাঁর মেন্যু বইঃ

20-610x360

আপনি কি জানেন আপনি হাত পরিষ্কার করে এসে যেই রেস্তরাঁর মেন্যু বই দেখে খাবার অর্ডার দিচ্ছেন তা ঐ রেস্তরাঁর টয়লেট থেকে ১০০ গুন বেশী ব্যক্টেরিয়া সমৃদ্ধ? অতএব এবার থেকে অর্ডার দিয়েই তবে হাত পরিষ্কার করবেন।

৭। চপিং বোর্ডঃ

19-610x360

আপনার মাংস কাটার বোর্ডে কি পরিমাণ ব্যক্টেরিয়া থাকে তা আপনি ধারণাই করতে পারবেন না! কাঁটা মাংস থেকে প্রচুর ব্যক্টেরিয়ার আক্রমণ হয় সুতরাং প্রতিবার মাংস চপ করে ভালো করে ভেক্সল দিয়ে বোর্ড পরিষ্কার করুন।

৮। তুথ ব্রাশঃ

18-610x360

আপনি কি জানেন নানান অজত্নে আপনার তুথ ব্রাশে আপনার টয়লেট ব্রাশ থেকেও বেশী জীবাণুর বসবাস ঘটে? হ্যাঁ সুতরাং এখন থেকে প্রতিবার ব্রাশ করে আপনার তুথ ব্রাশটিও ঠিক ভাবে পরিষ্কার করুন।

৯। কার্পেটঃ

17-610x360

আমাদের মেঝের কার্পেটে ২ লক্ষ এর অধিক জীবাণু থাকে যা আমাদেরই চামড়া থেকে ঝরে পড়া মৃত কোষ খেয়ে বেড়ে উঠে। এটি অবশ্যই টয়লেট থেকে অনেক বেশী জীবাণু যুক্ত।

১০। ফ্রিজঃ

16-610x360

ফ্রিজ সমূহ হচ্ছে ই-কোলি ব্যক্টেরিয়া বৃদ্ধির আদর্শ স্থান।

১১। পুনরায় ব্যবহার যোগ্য বাজারের ব্যাগঃ

15-610x360

আপনার পুনরায় ব্যবহারের বাজারের ব্যাগ আপনার আন্ডার ওয়্যারের থেকেও অধিক ময়লা এবং জীবাণু যুক্ত কারণ আপনি অন্তত একবার হলেও আপনার অন্তর্বাস পরিষ্কার করেন কিন্তু একবার ভেবে দেখেছেন কি বাজারের ব্যগ কয়বার পরিষ্কার পানি দিয়ে পরিষ্কার করেন?

১২। টিভি রিমোটঃ

14-610x360

প্রত্যেক ঘরের টিভি রিমোট হচ্ছে ঘরের অত্যন্ত নোংরা এবং জীবাণু যুক্ত সামগ্রীর মাঝে একটি।

১৩। দরজার হাতলঃ

13-610x360

দিনে কত অসংখ্য বার নানান মানুষ আপনার ঘরের দরজার হাতল ধরছে একবার হিসেব করে দেখুন তো? তাদের হাতে কতই না জীবাণু থাকে এবং সব জীবাণুর আবাস স্থল হয়ে যায় আপনার দরজার হাতলটি।

১৪। লাইটের সুইচঃ

12-610x360

লাইটের সুইচ বিষয়ে কিছুই খুলে বলার নেই কারণ অসংখ্য জীবাণুর বসবাস এই যায়গায়। এটি বিদ্যুতের সুইচ হওয়াতে পানি দিয়ে পরিষ্কারের প্রশ্নই আসেনা ফলে নানান হাতের সংস্পর্শে এতে জীবাণু থাকে অসংখ্য।

১৫। রান্না ঘরের সিঙ্কঃ

11-610x360

প্রতিদিনের অসংখ্য খাবারের বাসন পরিষ্কার করার ফলে রান্না ঘরের সিঙ্কে তৈরি হয় ক্ষতিকর অসংখ্য জিবানু যা আপনার টয়লেট থেকে কয়েক হাজার গুন বেশী।

১৬। হাত ব্যাগঃ

3-610x360

একবার ভাবুন আপনার সাথে থাকা হাত ব্যাগ আপনি কত যায়গায় না রাখছেন, কিন্তু মাসে কয়বার এটিকে ঠিক ভাবে পরিষ্কার করছেন? হ্যাঁ আপনার হাত ব্যগ একটি জীবাণুর কারখানায় পরিণত হয় এক সময়।

১৭। টাকাঃ

6-610x360

টাকা জীবাণুতে ভরপুর, এটি এর জীবন কালে সকল ধরণের মানুষের হাতে এবং পকেটে ঘুরে , ফলে এতে নানান জীবাণু অবস্থান করে। যা আমাদের খালি চোখে দেখা যায়না।

১৮। বিছানা ও বালিশঃ

9-610x360

আমাদের শরীরের নানান মৃত কোষ ঝড়ে  প্রতিনিয়ত ফলে আপনার বালিস এবং বিছানায় এসব থেকে তৈরি হয় নানান ব্যক্টেরিয়া। নিঃসন্দেহে এসব জীবাণুর পরিমাণ আপনার টয়লেট থেকে অনেক বেশী।

সূত্রঃ লিস্ট২৫

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...