[ভিডিও টিউটোরিয়াল] আপনার অ্যান্ড্রয়েড, আইপড ডিভাইসকে ল্যাপটপে পরিণত করে ফেলুন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ স্মার্টফোনের কীবোর্ডে লিখতে অনেকেই স্বাচ্ছন্দ্য বোধ করেন না। প্রযুক্তি উন্নত হলেও স্মার্টফোন বা অ্যান্ড্রয়েড/আইপডের কীবোর্ডে লিখতে গেলে এখনও মানুষের হাত ব্যাথা হয়ে যায়, এমনকি ভুল-ভ্রান্তিও বেশী হয় যেটা কীবোর্ড ব্যবহারে হয় না। আজকের টিউটরিয়ালে থাকছে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড/আইপড ডিভাইস অথবা ফোনকে ল্যাপটপের মতো করে ব্যবহার করবেন!


অ্যান্ড্রয়েড/আইপড ডিভাইসকে ল্যাপটপের মতো করে ব্যবহার করতে চাইলে আপনার প্রয়োজন হবে কীবোর্ডের। একেক অ্যান্ড্রয়েড/আইপড ডিভাইসের জন্য একেক কীবোর্ডের দরকার হতে পারে। অ্যান্ড্রয়েড/আইপডের জন্য প্রয়োজনীয় কীবোর্ডের মধ্যে রয়েছে NFC powered keyboards, OTG (On the Go) keyboards, Bluetooth 3.0 and 4.0 keyboards.

NFC-KeyBoard
OTG (On The Go) KeyBoard
Bluetooth 3.0 keyboard
Bluetooth 4.0 keyboard
Bluetooth Keyboard

OTG keyboards

এতোগুলো কীবোর্ডের মধ্যে OTG keyboards ই সবচেয়ে নির্ভরযোগ্য এবং যেকোনো অ্যান্ড্রয়েড/আইপড ডিভাইসের ব্যবহারযোগ্য। এটি ব্যবহার করতে আপনার প্রয়োজন হবে আপনার অ্যান্ড্রয়েড/আইপডের ডিভাইস অনুযায়ী একটি OTG ক্যাবলের যার এক প্রান্তযুক্ত থাকবে আন্ড্রয়েড/আইপড ডিভাইসের সাথে অন্যপ্রান্ত থাকবে কীবোর্ডের সাথে। বিভিন্ন প্রকার OTG ক্যাবল দেখে নিতে পারেন নীচের ফটোগুলো থেকে

Galaxy S2 USB-OTG
Galaxy tab keyboard and USB OTG Cable
OTG MINI B USB Cable

এই কীবোর্ড ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হলো এটি খুবই সস্তা এবং হাতের কাছেই সবখানে পাওয়া যায়। এটি চালাতে শুধুমাত্র আপনার ডিভাইসটিরই ব্যাটারী খরচ হবে। নীচের ভিডিওটি দেখে নিতে পারেন

Related Post

NFC keyboards

one2touch কোম্পানীর NFC keyboards এর পুরো অর্থ হচ্ছে Near Field Communication. এটি বেশ দামী এবং প্রযুক্তি বান্ধব কীবোর্ড। তবে একটি অসুবিধা রয়েছে সেটি হলো আপনার ডিভাইসটি যদি NFC সাপোর্ট না করে তবে আপনি এটি ব্যবহার করতে পারবেন না! এখন যদিও ব্যাটারীতে এই কীবোর্ড ব্যবহার করা হয় কিন্তু অচিরেই তারা ব্যাটারী ছাড়াই এই কীবোর্ড বাজারে আনার ঘোষণা দিয়েছে। এটির ব্যবহার খুবই সোজা, জাস্ট কীবোর্ডের উপর আপনার ডিভাইসটি রাখুন এবং টাইপ করা শুরু করুন! এটি আপনাকে দিবে সুপার পোর্টেবিলিটি সুবিধা! তবে এটি বেশ ব্যয় সাপেক্ষ, দাম ৫০ ডলার বা প্রায় ৪ হাজার টাকা।

নীচের ভিডিওটি দেখে নিতে পারেন

Bluetooth 3.0 keyboards

আন্ড্রয়েড/আইপড ডিভাইসের জন্য Bluetooth 3.0 keyboards বেশ জনপ্রিয় একটি কীবোর্ড। এটি দামও তুলনামূলকভাবে কম। এছাড়া এটিও অনেক পোর্টেবিলিটি সুবিধা দান করবে আপনাকে। এটি প্রায় সব ডিভাইসের সাথে কাজ করবে কারণ Bluetooth 3.0 সব ডিভাইসের সাথেই আছে। এটির ব্যাটারী সুবিধাও অনেক, প্রায় এক সপ্তাহ মতো এটির ব্যাটারীতে চার্জ থাকে।

নীচের ভিডিওটি দেখুন

Bluetooth “Smart” 4.0 Keyboards

এটি শুধুমাত্র যেসব ডিভাইসের Bluetooth 4.0 সাপোর্ট করে সেসব ডিভাইসে চলবে। এই কীবোর্ডটি খুব কম শক্তিই খরচ করে, এর সাথে গতি দ্বিগুণ হবার কারণে আপনি কাজ করে মজা পাবেন। এই কীবোর্ডটি তুলনামূলকভাবে বেশ ছোটোও যা আপনাকে কিছু বাড়তি জায়গার ঝামেলা থেকে মুক্তি দেবে। তবে এটি এখনও বাজারে এভেইলেবল হয়ে ওঠেনি। কাজেই এটি ব্যবহারের ক্ষেত্রে আগে আপনাকে মার্কেট যাচাই করে দেখতে হবে। এই কীবোর্ডটি কেনার আগে অবশ্যই দেখে নিবেন আপনার ডিভাইসটি 4.0 সাপোর্ট করে কীনা!

ভিডিওটি দেখে নিন

তথ্যসূত্রঃ timesofindia

This post was last modified on আগস্ট ২৭, ২০১৪ 3:45 অপরাহ্ন

রাজিউর রহমান

Recent Posts

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে

ওয়ারেন্ট ঠেকাতে মরিয়া মার্কিন যুক্তরাষ্ট্র: গ্রেফতার আতঙ্কে নেতানিয়াহু!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা ও আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের…

% দিন আগে

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে