The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

[ভিডিও টিউটোরিয়াল] আপনার অ্যান্ড্রয়েড, আইপড ডিভাইসকে ল্যাপটপে পরিণত করে ফেলুন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ স্মার্টফোনের কীবোর্ডে লিখতে অনেকেই স্বাচ্ছন্দ্য বোধ করেন না। প্রযুক্তি উন্নত হলেও স্মার্টফোন বা অ্যান্ড্রয়েড/আইপডের কীবোর্ডে লিখতে গেলে এখনও মানুষের হাত ব্যাথা হয়ে যায়, এমনকি ভুল-ভ্রান্তিও বেশী হয় যেটা কীবোর্ড ব্যবহারে হয় না। আজকের টিউটরিয়ালে থাকছে কীভাবে আপনার অ্যান্ড্রয়েড/আইপড ডিভাইস অথবা ফোনকে ল্যাপটপের মতো করে ব্যবহার করবেন!


freedom_pro_lrg

অ্যান্ড্রয়েড/আইপড ডিভাইসকে ল্যাপটপের মতো করে ব্যবহার করতে চাইলে আপনার প্রয়োজন হবে কীবোর্ডের। একেক অ্যান্ড্রয়েড/আইপড ডিভাইসের জন্য একেক কীবোর্ডের দরকার হতে পারে। অ্যান্ড্রয়েড/আইপডের জন্য প্রয়োজনীয় কীবোর্ডের মধ্যে রয়েছে NFC powered keyboards, OTG (On the Go) keyboards, Bluetooth 3.0 and 4.0 keyboards.

OTG keyboards

এতোগুলো কীবোর্ডের মধ্যে OTG keyboards ই সবচেয়ে নির্ভরযোগ্য এবং যেকোনো অ্যান্ড্রয়েড/আইপড ডিভাইসের ব্যবহারযোগ্য। এটি ব্যবহার করতে আপনার প্রয়োজন হবে আপনার অ্যান্ড্রয়েড/আইপডের ডিভাইস অনুযায়ী একটি OTG ক্যাবলের যার এক প্রান্তযুক্ত থাকবে আন্ড্রয়েড/আইপড ডিভাইসের সাথে অন্যপ্রান্ত থাকবে কীবোর্ডের সাথে। বিভিন্ন প্রকার OTG ক্যাবল দেখে নিতে পারেন নীচের ফটোগুলো থেকে

এই কীবোর্ড ব্যবহারের সবচেয়ে বড় সুবিধা হলো এটি খুবই সস্তা এবং হাতের কাছেই সবখানে পাওয়া যায়। এটি চালাতে শুধুমাত্র আপনার ডিভাইসটিরই ব্যাটারী খরচ হবে। নীচের ভিডিওটি দেখে নিতে পারেন

NFC keyboards

one2touch কোম্পানীর NFC keyboards এর পুরো অর্থ হচ্ছে Near Field Communication. এটি বেশ দামী এবং প্রযুক্তি বান্ধব কীবোর্ড। তবে একটি অসুবিধা রয়েছে সেটি হলো আপনার ডিভাইসটি যদি NFC সাপোর্ট না করে তবে আপনি এটি ব্যবহার করতে পারবেন না! এখন যদিও ব্যাটারীতে এই কীবোর্ড ব্যবহার করা হয় কিন্তু অচিরেই তারা ব্যাটারী ছাড়াই এই কীবোর্ড বাজারে আনার ঘোষণা দিয়েছে। এটির ব্যবহার খুবই সোজা, জাস্ট কীবোর্ডের উপর আপনার ডিভাইসটি রাখুন এবং টাইপ করা শুরু করুন! এটি আপনাকে দিবে সুপার পোর্টেবিলিটি সুবিধা! তবে এটি বেশ ব্যয় সাপেক্ষ, দাম ৫০ ডলার বা প্রায় ৪ হাজার টাকা।

নীচের ভিডিওটি দেখে নিতে পারেন

Bluetooth 3.0 keyboards

আন্ড্রয়েড/আইপড ডিভাইসের জন্য Bluetooth 3.0 keyboards বেশ জনপ্রিয় একটি কীবোর্ড। এটি দামও তুলনামূলকভাবে কম। এছাড়া এটিও অনেক পোর্টেবিলিটি সুবিধা দান করবে আপনাকে। এটি প্রায় সব ডিভাইসের সাথে কাজ করবে কারণ Bluetooth 3.0 সব ডিভাইসের সাথেই আছে। এটির ব্যাটারী সুবিধাও অনেক, প্রায় এক সপ্তাহ মতো এটির ব্যাটারীতে চার্জ থাকে।

নীচের ভিডিওটি দেখুন

Bluetooth “Smart” 4.0 Keyboards

এটি শুধুমাত্র যেসব ডিভাইসের Bluetooth 4.0 সাপোর্ট করে সেসব ডিভাইসে চলবে। এই কীবোর্ডটি খুব কম শক্তিই খরচ করে, এর সাথে গতি দ্বিগুণ হবার কারণে আপনি কাজ করে মজা পাবেন। এই কীবোর্ডটি তুলনামূলকভাবে বেশ ছোটোও যা আপনাকে কিছু বাড়তি জায়গার ঝামেলা থেকে মুক্তি দেবে। তবে এটি এখনও বাজারে এভেইলেবল হয়ে ওঠেনি। কাজেই এটি ব্যবহারের ক্ষেত্রে আগে আপনাকে মার্কেট যাচাই করে দেখতে হবে। এই কীবোর্ডটি কেনার আগে অবশ্যই দেখে নিবেন আপনার ডিভাইসটি 4.0 সাপোর্ট করে কীনা!

ভিডিওটি দেখে নিন

তথ্যসূত্রঃ timesofindia

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...