The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ফেসবুকের প্রোফাইল পিকচার গার্ড কী এবং কেন এটি ব্যবহার করবেন

আপনার প্রোফাইল পিকচারকে সুরক্ষা দিতেই ফেসবুক চালু করেছে প্রোফাইল পিকচার গার্ড

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশ সহ বেশ কিছু দেশের বিশেষ করে নারীরা ফেসবুকে নিজের অরিজিনাল ছবি প্রোফাইল পিকচার হিসেবে সেট করেন না। তারা বেশ কিছু কারণ রয়েছে। তার মধ্যে অন্যতম হচ্ছে মেয়েদের এই সব প্রোফাইল পিকচার কিছু অসাধু লোক ডাউনলোড করে নানা খারাপ কাজে ব্যবহার করে।

ফেসবুকের প্রোফাইল পিকচার গার্ড কী এবং কেন এটি ব্যবহার করবেন 1

অনেক সময় দেখা যায় ওই ছবি ব্যবহার করে কিছু লোক একই নামের একটি ফেক আইডি খুলে নানা ধরণের খারাপ পোষ্ট করে। আর সেইসব দোষের ভার নিতে হয় প্রোফাইল পিকচারের ওই নারীর উপর। এই সমস্ত কারণে মেয়েরা বর্তমানে ফেসবুকের প্রোফাইলে তার আসল ছবি পোষ্ট করতে চাই না। সারা বিশ্বের এমন অনেক নারীদের এই জাতীয় সমস্যার সমাধান হিসেবে ফেসবুকে রয়েছে প্রোফাইল পিকচার গার্ড।

এই অপশন ব্যবহার করে আপনার প্রোফাইল পিকচার সেট করলে কোন ব্যক্তিই আপনার প্রোফাইল পিকচার ডাউনলোড, শেয়ার, মেসেজ হিসেবে সেন্ড ইত্যাদি করতে পারবে না। ফলে আপনার প্রোফাইল পিকচার অন্য কেউ ব্যবহার করে আপনাকে নানা ঝামেলায় ফেলতেও পারবে না।

এই অপশনটি চালু করলে আপনার প্রোফাইল পিকচারের চারিদিকে একটি নীল বর্ণের বর্ডার দেখা যাবে। অর্থাৎ আপনার প্রোফাইল পিকচার এখন প্রোটেকটেড। তাহলে চলুন শিখে নেওয়া যাক কিভাবে আপনার প্রোফাইল পিকচারে প্রোফাইল পিকচার গার্ড সেট করবেন।

১। প্রথমে আপনার ফেসবুক আইডি লগইন করুন।
২। তারপর আপনার প্রোফাইলে প্রবেশ করুন।
৩। আপনার প্রোফাইল পিকচারের উপর ক্লিক করুন।
৪। প্রোফাইল পিকচারে ক্লিক করার পর পিকচারের নিচের দিকে ডান পাশে দেখবেন Option নামের একটি
আইকন আছে। সেই অপশন লেখার উপর ক্লিক করুন।
৫। অপশন লেখার উপর ক্লিক করার পর একটি মেনু ওপেন হবে। সেখান থেকে Turn On Profile Picture
Guard লেখায় ক্লিক করুন।
৬। তারপর Save লেখায় ক্লিক করুন।

এখন আপনার প্রোফাইল পিকচারের চারিদিকে নীল বর্ণের একটি বর্ডার দেখা যাবে। অর্থাৎ আপনার প্রোফাইল পিকচার সুরক্ষিত হয়ে রইল। শুধু নারীরা নয় যেকোন ব্যক্তিই তার প্রোফাইল পিকচারে এভাবে গার্ড সিস্টেম করতে পারেন।

আবার যদি মনে করেন আপনার প্রোফাইল পিকচারের এই পিকচার গার্ড অফ করে রাখবেন, তাহলে আবার আগের মত একই পদ্ধতি ব্যবহার করে যেখানে Turn On Profile Picture Guard লেখায় ক্লিক করেছিলেন, সেখান থেকেই Turn off Profile Picture Guard লেখায় ক্লিক করে Yes লেখায় ক্লিক করুন।

তাহলে এখন থেকে আবার সবাই আপনার প্রোফাইল পিকচার ডাউনলোড, শেয়ার এবং মেসেজ হিসেবে সেন্ড করতে পারবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...