The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কিভাবে কম্পিউটার নির্দিষ্ট সময় পর অটোমেটিক বন্ধ করবেন

নির্দিষ্ট সময় পর কম্পিউটার বা ল্যাপটপ অটোমেটিক শাটডাউন দেওয়ার সবচেয়ে সহজ পদ্ধতি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অটোমেটিক বলতে সেই যন্ত্রটি তার ইচ্ছে মত চলবে তা নয়। আপনি হয়ত কোন কাজ করছেন তখন হঠাৎ করে কম্পিউটার বন্ধ হয়ে গেল। যদিও এটিকে আমরা অটোমেটিক বন্ধ হয়ে যাওয়া বলি, তবে প্রকৃত পক্ষে এটি অটো সিস্টেম নয়। এখানে অটোমেটিক বলতে বোঝানো হয়েছে, আপনি কম্পিউটারকে কোন একটি কমান্ড দিয়ে রাখবেন এবং ওই নির্দিষ্ট সময়ে কম্পিউটার সেই কাজটি আপনার অনুপস্থিতি থাকা সত্ত্বেও করতে সক্ষম হবে।

কিভাবে কম্পিউটার নির্দিষ্ট সময় পর অটোমেটিক বন্ধ করবেন 1

ধরুন আপনি রাতে কম্পিউটার বা ল্যাপটপে গান শুনছেন। গান শুনতে শুনতে হঠাৎ ঘুমিয়ে পড়েছেন। সকালে উঠে দেখছেন এখনো কম্পিউটার চলছে। অবশ্যই এমন পরিস্থিতি আপনি আশা করেন না। অথবা কোন একটি বড় ফাইল ডাউনলোড করতে শুরু করলেন। কিছু অংশ ডাউনলোড হওয়ার পর হঠাৎ কোন কাজে বাইরে যেতে হবে। এই মুহূর্তে আপনি কম্পিউটার বন্ধ করলে ফাইলটি ডাউনলোড হবে না, আবার চালু রেখে চলে গেলে ফাইল ডাউনলোড হওয়ার পরও শুধু শুধু কম্পিউটার অন থাকবে। এক্ষেত্রে আপনি ভাবছেন নির্দিষ্ট সময় পর যদি কম্পিউটার অটোমেটিক বন্ধ হয়ে যেত কতই না ভাল হত!

তাহলে চলুন আজ আমরা শিখবো কিভাবে কম্পিউটার বা ল্যাপটপ অটোমেটিক বন্ধ করতে হয়। অর্থাৎ একটি নির্দিষ্ট সময় পর কম্পিউটার একাই বন্ধ হয়ে যাবে। কম্পিউটার অটো বন্ধ করার বেশ কিছু উপায় থাকলেও আমরা সব থেকে সহজ উপায়টি শিখবো।

১। প্রথমে কম্পিউটারের ডেস্কটপে কোথাও কার্সর রেখে ডান বাটন ক্লিক করুন।
২। এখন যে মেনুবার ওপেন হবে সেখান থেকে New লেখায় ক্লিক করুন।
৩। এখন যে সাইটবার ওপেন হবে সেখান থেকে Shortcut এ ক্লিক করুন।
৪। সেখানে Type the location of the item এর নিচে বক্সের মধ্যে লিখুন Shutdown স্পেস -s স্পেস -t স্পেস আপনি যত সময় পর কম্পিউটার বন্ধ করতে চাচ্ছেন তা সেকেন্ডে হিসাব করে সেটি লিখুন। যেমন ১০ মিনিট পর কম্পিউটার বন্ধ করতে চাইলে লিখতে হবে ৬০০। উদাহরণঃ Shutdown -s -t 600
৫। এখন Next বাটনে ক্লিক করুন।
৬। তারপর Finish বাটনে ক্লিক করুন।
৭। এখন লক্ষ্য করুন আপনার ডেস্কটপে একটি শর্টকার্ট ফাইল তৈরি হয়েছে। এই শর্টকার্ট ফাইলের উপর যখন আপনি ডাবল ক্লিক করবেন, তখন থেকে ঠিক ৫ মিনিট পর আপনার কম্পিউটার অটোমেটিক বন্ধ হয়ে যাবে।

তাই কোথাও যাওয়ার আগে বা ঘুমানোর আগে এই ফাইলের উপর ডাবল ক্লিক করে চলে যান বা ঘুমিয়ে পড়ুন। আর কোন টেনশন থাকবে না। নির্দিষ্ট সময়ে একাই কম্পিউটার বন্ধ হয়ে যাবে। আপনি ইচ্ছে করলে যেকোন সময় এই ফাইল ডিলেট করে আবার নতুন ফাইল বানাতে পারবেন।

Loading...