The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

কিভাবে ক্রোম বা ফায়ারফক্স ব্রাউজার থেকে সেভ পাসওয়ার্ড ডিলেট করবেন

দি ঢাকা টাইমস ডেস্ক।। ল্যাপটপ বা ডেস্কটপের ব্রাউজার হিসেবে সাধারণত ক্রোম বা ফায়ারফক্স ব্যবহার করা হয়। বিভিন্ন ওয়েবসাইটে লগইন করার সুবধার্থে আমরা এই ব্রাউজারেই ইউজার নেম এবং পাসওয়ার্ড সেভ করে রাখি। এর ফলে কোন সাইটে প্রবেশ করার সময় বার বার ইউজার নেম এবং পাসওয়ার্ড টাইপ করতে হয় না। ব্রাউজারের এই অপশনটি তাই অনেক সুবিধাজনক।

তবে কখনও কি ভেবে দেখেছেন কোন কারণ বশত আপনার এই ল্যাপটপ বা ডিভাইসটি যদি হারিয়ে যায় বা চুরি হয়ে যায়, তবে আপনার সমস্ত সাইটের গোপনীয়তা অন্যের হাতে চলে যেতে পারে। আবার অনেক সময় আপনার ব্যবহৃত কোন ডিভাইস যদি অন্য কাওকে ব্যবহার করতে দেন তবে সেও কিন্তু আপনার ওই সকল সাইটে অনাসায়ে প্রবেশ করতে পারবে। তাই আপনার ব্যবহৃত কোন ল্যাপটপ বা কোন ডিভাইস অন্য কাওকে ব্যবহার করতে দেওয়ার আগে একটু ভেবে নিন বা সেই সমস্ত সেভ পাসওয়ার্ডগুলো ডিলেট করে দিন।

তবে সমস্যাটি হচ্ছে কোন সাইটে প্রথমবার লগইন করার সময় সেভ পাসওয়ার্ডের অপশনটি আসে কিন্তু ডিলেটের অপশন তো আসে না। আমরা অনেকেই জানি না কিভাবে ক্রোম বা ফায়ারফক্স থেকে সেভ পাসওয়ার্ড ডিলেট করতে হয়। তাহলে চলুন ক্রোম বা ফায়ারফক্স থেকে সেভ পাসওয়ার্ড ডিলেট করার পদ্ধতি শিখে নেওয়া যাক।

ক্রোম ব্রাউজারের ক্ষেত্রেঃ

১। প্রথমে ক্রোম ব্রাউজারটি ওপেন থাকা অবস্থায় ডান দিকে উপরে থ্রি ডট বা মেনু বাটনে ক্লিক করুন।

২। তারপর যে সাব মেনু ওপেন হবে, সেখান থেকে Settings এ ক্লিক করুন।

৩। এখন আপনার সামনে একটি সেটিংস এর পেজ ওপেন হবে। সেখানে Password বা Manage Password নামের একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করুন।

৪। সেখানে Password বা Manage Password নামের উপর ক্লিক করলেই Save Password নামের একটি অপশন পাবেন যার নিচে আপনার সমস্ত সেভ করা পাসওয়ার্ড এবং ইউজার নেমের লিস্ট দেখতে পাবেন।

৫। এখন আপনি যেই সাইটগুলোর সেভ পাসওয়ার্ড ডিলেট করতে চাচ্ছেন সেই পাসওয়ার্ডের ডান পাশের থ্রি ডট বাটনে ক্লিক করলেই Remove নামের একটি অপশন পাবেন। সেখানে Remove বাটনে ক্লিক করলেই আপনার সেই পাসওয়ার্ডটি ডিলেট হয়ে যাবে। এভাবে আপনি যতগুলো ইচ্ছা সেভ পাসওয়ার্ড ডিলেট করতে পারবেন।

ফায়ারফক্স ব্রাউজারের ক্ষেত্রেঃ

১। প্রথমে ফায়ারফক্স ব্রাউজারটি ওপেন থাকা অবস্থায় ডান দিকে উপরে থ্রি ডট বা মেনু বাটনে ক্লিক করুন।

২। তারপর যে সাব মেনু ওপেন হবে, সেখান থেকে Option বাটনে এ ক্লিক করুন।

৩। এখন আপনার সামনে একটি Option নামের পেজ ওপেন হবে। সেখানে বাম পাশ থেকে Privacy & Security
বাটনে ক্লিক করুন।

৪। সেখান থেকে Saved Logins বাটনে ক্লিক করুন।

৫। এখন আপনার সেভ করা সমস্ত সাইটের পাসওয়ার্ড এবং ইউজার নেম চলে আসবে। আপনি ইচ্ছে মত এখান থেকে
যেকোন সেভ পাসওয়ার্ড ডিলেট করতে পারবেন অথবা রিমুভ অল বাটনে ক্লিক করে এক সাথে সবগুলো ডিলেট
করতে পারবেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...