The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

পানিকে গ্যাসে রূপান্তর করে রান্নার অভিনব পদ্ধতি উদ্ভাবন! [ভিডিও]

মাত্র ১ লিটার পানিতেই এক বেলা রান্না সম্পন্ন হবে

দি ঢাকা টাইমস ডেস্ক।। আমরা সবাই জানি গ্যাস হচ্ছে একটি জীবাশ্ম জ্বালানী যা একদিন শেষ হয়ে যাবে। বর্তমানে যেভাবে গ্যাসের ব্যবহার বৃদ্ধি পেয়েছে তাতে খুব দ্রুতই আমাদের গ্যাস সম্পদ শেষ হয়ে যাবে। আর সমস্যা সমাধানের জন্য নতুন জ্বালানীর খোঁজে প্রতিনিয়ত চলছে নানা গবেষণা।

পানিকে গ্যাসে রূপান্তর করে রান্নার অভিনব পদ্ধতি উদ্ভাবন! [ভিডিও] 1

এবার এই জ্বালানী সমস্যার এক চমকপ্রদ সমাধান আবিষ্কার করেছে্ন নরসিংদী বেঙ্গল ইন্সটিটিউটের পরিচালক ইঞ্জিনিয়ার হাবিবুর রহমান। তিনি পানিকে জ্বালানী হিসেবে ব্যবহার করেছেন। ঢাকা বিভাগীয় ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০১৮ তে তার এই আবিষ্কার সকলের দৃষ্টিগোচর হয়। তিনি পানিকে গ্যাসে রুপান্তরিত করে রান্নার কাজে ব্যবহার করে দেখিয়েছেন। তার কথা মত, মাত্র এক লিটার পানিতে এক বেলা রান্না করা সম্ভব।

তার কাছে এই নতুন আবিষ্কারের কার্যপ্রণালী জানতে চাইলে তিনি বলেন, “যেহেতু পানি দুইটি অনু অক্সিজেন এবং হাইড্রোজেনের সমন্বয়ে গঠিত, সেহেতু এই অনু দুইটিকে আলাদা করতে পারলেই তা গ্যাস হিসেবে ব্যবহার করা সম্ভব।” দীর্ঘ ৮ মাস অক্লান্ত গবেষণার ফল স্বরুপ তিনি এই অত্যাধুনিক পদ্ধতি আবিষ্কার করতে সক্ষম হয়েছেন। তিনি বলেন, “পানিকে ইলেক্ট্রোলাইসিস করলে অর্থাৎ পানির মধ্যে বিদ্যুৎ সরবরাহ করা হলে অক্সিজেন এবং হাইড্রোজেন আলাদা হয়ে যায়। আর অক্সিজেন এবং হাইড্রোজেন যেহেতু গ্যাস, সেহেতু তখন এটি জ্বালানীর কাজে ব্যবহার করা সম্ভব।

তিনি কিছু সরঞ্জাম ব্যবহার করে একটি যন্ত্র তৈরি করেছেন। এই যন্ত্রটি পানিকে গ্যাসে রুপান্তরিত করে চুলায় গ্যাস সরবরাহ করে। ফলে মাত্র এক লিটার পানি ব্যবহার করে ৫০ সিএফটি গ্যাস উৎপাদন করা সম্ভব যা দ্বারা এক বেলা অনাসায়ে রান্না করা যাবে।

আর এই কাজ সম্পাদন করতে যেহেতু কিছুটা বিদ্যুতের ব্যবহার রয়েছে, তাই কিছুটা বিদ্যুৎ খরচ হবে। তবে আপনি চাইলে সোলার বিদ্যৎ ব্যবহার করতে পারেন। তাহলে আপনার রান্নার জন্য কোন অর্থ খরচ হবে না। তার এই আবিষ্কারকে সঠিকভাবে মূল্যায়ন করা হলে শুধু বাংলাদেশ নয় সারা বিশ্ববাসী তাদের জ্বালানী খরচ কমিয়ে আনতে সক্ষম হবে। সেই সাথে শুধু রান্নার ক্ষেত্রেই নয় যেকোন ধরণের জ্বালানী হিসেবে এই গ্যাস ব্যবহার করা সম্ভব হতে পারে।

দেখুন ভিডিওটি

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...