ফেসবুকের ‘ইয়ার ইন রিভিউ’ বানানোর পদ্ধতি জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন বছর একেবারে নিকটে। এ সময় সবকিছুর পরিবর্তন ঘটবে। নতুনভাবে সাজাতে হবে নতুন বছরের জন্য। ফেসবুকের ‘ইয়ার ইন রিভিউ’ কিভাবে বানাতে হবে অনেকেরই অজানা। তাহলে জেনে নিন ‘ইয়ার ইন রিভিউ’ বানানোর পদ্ধতি।

Facebook-like-2

‘ইয়ার ইন রিভিউ’ বানানোর পদ্ধতি বানাতে প্রথমে বন্ধুর ইয়ার ইন রিভিউ কোলাজের নিচে থাকা ‘ভিউ নাউ’ বাটনটিতে ক্লিক করে নিজের কোলাজ তৈরি করে নেওয়া সম্ভব।

এই সময়টিতে অর্থাৎ বছরের শেষ দিকটা প্রায় সকলকেই স্মৃতিকাতর করে তোলে। বছর শেষ হওয়ার মুহূর্তে আপনার জীবনের গুরুত্বপূর্ণ ঘটনাগুলো নিশ্চয়ই একবার পেছন ফিরে দেখা দরকার? আপনি নিশ্চয়ই আপনার জীবনের গুরুত্বপূর্ণ সব ঘটনার ছবি তুলে ফেসবুকে পোস্টও করেছিলেন। ফেসবুক তার ব্যবহারকারীদের এ বছরের জন্য গুরুত্বপূর্ণ অথবা বিশেষ সেই মুহূর্তের ছবিগুলো ‘ইয়ার ইন রিভিউ’ নামে ছোট্ট একটি টুলের মাধ্যমে স্মরণ করিয়ে দেবে। প্রতিবছরের মতো এ বছরও ফিচারটি উন্মুক্ত করেছে ফেসবুক।

শুধু তাই নয়, ফেসবুক স্বয়ংক্রিয়ভাবেই এ বছরে আপনার ছবিগুলোর মধ্যে থেকে সবচেয়ে বেশি ‘লাইক’ পেয়েছে, এমন ছবিগুলো সাজিয়ে একটি ‘ফটো কোলাজ’ তৈরি করে দিচ্ছে। আবার এই ফটো কোলাজটির ওপরের দিকে ঠিক ডানদিকের কোণায় থাকা ‘কাস্টোমাইজ বাটন’ হতে পছন্দমতো ছবি যুক্ত করা অথবা ছবি সরিয়ে নেওয়ার সুযোগও থাকছে। এই স্থান হতেই ৬টি থিমের মধ্যে পছন্দের থিমটি আপনিও বেছে নিতে পারবেন।

২০১৪ সালের এই ফটো অ্যালবাম তৈরির জন্য দুটি বিশেষ পদ্ধতি আছে। প্রথম পদ্ধতিটি হচ্ছে সরাসরি (https://www.facebook.com/yearinreview) লিংকে গিয়ে এটি তৈরি করে নেওয়া অথবা এর আরেকটি পদ্ধতি হচ্ছে বন্ধুর পোস্ট করা ইয়ার ইন রিভিউ কোলাজের নিচে থাকা ‘ভিউ নাউ’ হতে নিজের জন্য কোলাজ তৈরি করে নেওয়া যেতে পারে। আবার ফেসবুক মোবাইল অ্যাপেও (https://www.facebook.com/mobile#sthash.58LG5kMk.dpuf) একটি পপ-আপও দেখতে পাবেন। আবার এখান থেকেও আপনি তৈরি করতে পারবেন ‘ইয়ার ইন রিভিউ’।

এভাবেই নতুন বছরের জন্য প্রস্তুতি নিতে পারেন। ফেসবুকে আপনার নতুন বছরে পুরোনো বিশেষ ছবি এক অন্যরকম অনুভূতি তৈরি করবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...