ইরানের শান্তির পথকে বাঁকা চোখে দেখছেন ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ শান্তির পথকে সমর্থন না করার মধ্যে কি কৃতিত্ব আছে তা ইসরাইলের প্রধানমন্ত্রীই জানেন। বিতর্কিত পরমাণু ইস্যুতে যখন ইরান শান্তির পথে যেতে চাইছে তখন ইসরাইল এটিকে বাঁকা চোখে দেখছে।

বিতর্কিত পরমাণু ইস্যুতে বছরের পর বছর ধরে ইরানের চলমান কূটনৈতিক টানা-হেচড়ার মাঝেও আশার আলো ফুটে উঠেছে বিশ্ব নেতাদের চোখে। আগামী ২০ নভেম্বর নতুন বৈঠকে এবার একটা দফারফা হতে পারে সে আশাতেই মুখিয়ে আছেন বিশ্ব নেতারা। কিন্তু এরই মাঝে শনিবার আলোচনার সে সুবাতাসে বিঘ্ন সৃষ্টির চেষ্টা চালাচ্ছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইতিমধ্যেই ইরান ও আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা-আইএইএ’র সাম্প্রতিক চুক্তিকে বিশ্ব শান্তির জন্য হুমকি বলে উল্লেখ করেছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। মধ্যপ্রাচ্যের একমাত্র পরমাণু অস্ত্রধারী দেশ ইসরাইল শত শত গণবিধ্বংসী অস্ত্র মজুদ রেখে ইরানের শান্তিপূর্ণ পরমাণু চুক্তির সমালোচনা শুরু করেছে। তেহরানের পরমাণু কর্মসূচি নিয়ে আন্তর্জাতিক মহলের সমঝোতামূলক সুসম্পর্কের তীব্র সমালোচনা করে নেতানিয়াহু বলেছেন, ‘এ চুক্তিতে ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল হলে বিশ্বশান্তি হুমকির মুখে পড়বে’।

সমপ্রতি জার্মান পত্রিকা দাই তাগেসজেতুন পত্রিকায় প্রকাশিত খবরে ইরান-আইএইএ’র সাম্প্রতিক চুক্তি নিয়ে সংস্থার মহাপরিচালক ইউকিয়া আমানোর কড়া সমালোচনা করেন বেনিয়ামিন নেতানিয়াহু।

উল্লেখ্য, গত সপ্তাহে পরমাণু কর্মসূচি পরিদর্শনের জন্য ইরান সফর করেন আমানো। এ সময় তেহরানের পরমাণু প্রকল্প এগিয়ে নেয়ার জন্য দু’পক্ষের মধ্যে একটি চুক্তি অনুষ্ঠিত হয়। এই চুক্তি অনুযায়ী, আইএইএ’র প্রতিনিধি দলকে ইরানের আরাক হেভি ওয়াটার প্রকল্প ও বন্দর আব্বাসের গাচিন ইউরেনিয়াম খনি পরিদর্শনের সুযোগ দেবে। ইরান থেকে ফিরে ভিয়েনায় আমানো এমন আশাবাদ ব্যক্ত করে বলেন, ইরানের সঙ্গে আলোচনা খুবই গঠনমূলক হয়েছে এবং দু’পক্ষই চমৎকারভাবে এ প্রক্রিয়াকে সামনে এগিয়ে নিতে সম্মত হয়েছে।

This post was last modified on নভেম্বর ১৮, ২০১৩ 6:00 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

আইফোনের ব্যাটারি হেলথ পরীক্ষা করার নিয়ম জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের আইফোনের ব্যাটারি হেলথ নিয়ে যদি কৌতূহলী হয়ে থাকেন কিংবা…

% দিন আগে

তারিন অভিনীত ‘এটা আমাদের গল্প’ টালিউডে বেশ আলোচিত একটি সিনেমা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী তারিন জাহান এবার দেশের গণ্ডি পেরিয়ে কোলকাতার…

% দিন আগে

যুদ্ধবিরতিতে হামাস রাজি হলেও তালবাহানা করছে ইসরায়েল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দীর্ঘ ৭ মাসের যুদ্ধের পর অবরুদ্ধ গাজা উপত্যকায় দ্বিতীয় দফা…

% দিন আগে

স্কুলে দেরিতে আসায় শিক্ষিকাকে বেদম মারধর অধ্যক্ষের!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের আগ্রার সেগানা গ্রামের একটি প্রাক-মাধ্যমিক বিদ্যালয়ে দেরি করে স্কুলে…

% দিন আগে

শ্রীলংকার একটি প্রাকৃতিক দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৭ মে ২০২৪ খৃস্টাব্দ, ২৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

রজঃনিবৃত্তির সময় আসার পূর্ব থেকেই মেয়েদের প্রস্তুত থাকতে হবে যেভাবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যুগ যুগ ধরে সব মহিলার ক্ষেত্রেই তো একই রকম ঘটনা…

% দিন আগে