চা কিংবা কফি নয় – ক্লান্তি দূর করে দেহে শক্তি ফিরিয়ে আনুন ভিন্ন পদ্ধতিতে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ খুব ক্লান্ত হয়ে পড়েছেন? আছে ক্যাফেইন সমৃদ্ধ পানীয় – চা কিংবা কফি। অধিকাংশ মানুষই এই কাজটিই করে থাকেন। কিন্তু অতিরিক্ত ক্যাফেইন নির্ভরশীলতা সব বয়সীদের জন্য ভালো নয়। আসুন জেনে নেওয়া যাক ক্যাফেইন গ্রহণ ব্যতীত কোন কোন পদ্ধতিতে ক্লান্তি দূর করে দেহের শক্তি বাড়ানো যায়।


চুইংগাম চাবানঃ
চুইংগাম শুধু শ্বাস – প্রশ্বাস সতেজ করে না বরং শরীরকেও চাঙ্গা করে তুলতে পারে। এটি হৃদস্পদন বাড়িয়ে দেয় যা ব্রেইনে রক্ত চলাচল বৃদ্ধি করে। ইহা গ্রহণের পর স্বয়ংক্রিয় স্নায়ুগুলোকে সঞ্চালিত করে এবং ফলশ্রুতিতে গ্রহণকারী প্রাণবন্ত হয়ে উঠেন। সুতরাং দেরী কেন – ক্লান্তি ভুলতে গ্রহণ করুন মিন্ট ফ্লেবার অথবা অন্য যেকোন ফ্লেবারের চুইংগাম।

উজ্জ্বল আলোক সজ্জা ব্যবহার করুনঃ
উজ্জ্বল আলো ব্রেইনকে জাগিয়ে তুলে। গবেষণায় জানা গেছে, লাল আলো মানুষকে খিটখিটে ও তীক্ষ্ণ ভাবে প্রাণবন্ত করে তুলে এদিকে নীল আলো মানুষকে শান্ত টাইপ প্রাণচাঞ্চল্য ফিরিয়ে দেয়। সুতরাং, উপদেশ হচ্ছে – ডেস্ক ল্যাম্প হিসাবে নীল আলোর বাল্ব এবং বেডরুমে লাল আলোর বাল্ব ব্যবহার করুন।

নতুন কিছু শিখুনঃ
মিশিগান ইউনিভার্সিটির একটি গবেষণায় জানা গেছে, চাকুরীজীবিরা সচরাচর যে সাধারণ কাজ যেমনঃ মেইল চেক, হাতের কাজ কিংবা করণীয় কাজের লিস্ট করে থাকেন তা চাকুরীজীবিদের শক্তির অনুভূতির উন্নয়ন করে না। সুতরাং, অফিসের বিরক্তিকর কাজের ক্লান্তি থেকে বের হতে অবশ্যই প্রত্যেকের উচিত চিত্তাকর্ষক নতুন কোন কাজে মনোনিবেশ করা।

বাগান তৈরি করুনঃ
এটা ঠিক বাগান তৈরি এবং তা রক্ষণাবেক্ষণ করা বেশ কঠিন এবং পরিশ্রমের কাজ। কিন্তু কেউ যদি নির্মল এবং সতেজ থাকতে চান তবে তার উচিত একটি বাগান তৈরি করা। সম্প্রতি জার্মানীর একটি গবেষণায় জানা গেছে – বই পড়ার চেয়ে বাগান করা টাইপ শখ মানুষকে বেশি কর্মোদ্দীপ করে তুলে।

মাটি কাটা বিশেষভাবে উদ্দীপক কাজ এবং মাটির সাথে দেহের স্পর্শ মানুষকে প্রাকৃতিকভাবে প্রাণবন্ত করে তুলে। যখন কেউ মাটি স্পর্শ করে তখন দেহে পজিটিভ চার্জ প্রবাহিত হয় এবং নেগেটিভ চার্জ মাটিতে চলে যায়। সুতরাং, দেরী কেন? আজই শুরু করুন নির্মলতা এবং সতেজতা আধার কোন বাগান তৈরির কাজ।

প্রিয় গান গাইতে থাকুনঃ
প্রিয় গান রেডিওতে শোনা কিংবা একা গুণ গুন করে গাওয়া সবসময়ের জন্যই ক্লান্তি ভুলে কর্মশক্তি ফিরে পাওয়ার ভালো উপায়। লন্ডনের একদল গবেষক জানিয়েছেন – একা একা গান গাওয়া বেশ কর্মোদ্দীপক একটি কাজ এবং ইহা একগেয়ে কাজের অলসতা কমিয়ে দিতে পারে। সুতরাং – মন খারাপ? ক্লান্ত লাগছে? প্রিয় গান গাইতে থাকুন প্রাণ খুলে, দেখবেন হৃদয়ের শক্তির স্পন্দন চলে এসেছে।

কান ম্যাসাজ করুনঃ
ব্যাপারটা বেশ স্থুল বা হাস্যকর মনে হচ্ছে যে দেহে শক্তি অর্জন করতে কান ম্যাসাজ করার কি দরকার। কিন্তু অবাক হওয়ার বিষয় যে কানের বাইরে পাশে চাপ প্রয়োগ কিংবা ম্যাসাজ আপনাকে দেহে শক্তি সঞ্চার করতে পারে। কানের বাইরের অংশ হচ্ছে দেহের অ্যাকুপ্রেশার পয়েন্টের চুড়া যার ফলে এখানে ১০ থেকে ৩০ সেকেন্ডের হালকা ম্যাসাজ করলে সারা দেহে শক্তি প্রবাহিত হতে পারে।

তথ্যসূত্রঃ হাফিংটনপোস্ট

This post was last modified on জুন ১২, ২০২২ 2:49 অপরাহ্ন

মাহমুদুর রহমান

Recent Posts

খালি পেটে পাকা পেঁপে খাওয়া কী আদৌ শরীরের জন্য ভালো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেঁপেতে উপস্থিত ‘পেপসিন’ ও ‘প্যাপাইন’ নামক উৎসেচকগুলো পরিপাকে বিশেষ সহায়ক।…

% দিন আগে

আইফোনের নতুন গেম ইমুলেটর ডেলটা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি নতুন ইমুলেটর অ্যাপ তৈরি হয়েছে।…

% দিন আগে

চমক দেখাতে আসছে ‘পুষ্পা-২’

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দক্ষিণী সিনেমা ‘পুষ্পা’র তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা-২’।…

% দিন আগে

পাহাড়ি রাস্তায় লাফিয়ে চলা মেয়েটির ছবিতে কী কী পরিবর্তন আছে তা বলতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছোট বেলায় কিশোর পত্রিকার পাতায় আমরা অনেকেই এমন খেলা খেলেছি।…

% দিন আগে

সিলেটের সাদা পাথর: এক অপার প্রাকৃতিক সৌন্দর্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৪ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরমে করলার সঙ্গে কয়েকটি খাবার খেলে উপকার পাবেন না: কোন সেই খাবার?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা জানি করলা খেলে সুস্থ থাকে শরীর। তবে সঙ্গে বা…

% দিন আগে