বিশ্বের দর্শনীয় একটি জলপ্রপাত; ইউরোপের Plitvice Lakes National Park

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ইউরোপের সবচেয়ে চমৎকার জায়গাটি বেছে নিতে বলা হলে নিঃসন্দেহে বেছে নিতে হবে ক্রোয়েশিয়ায় অবস্থিত Plitvice Lakes National Park টিকে। সবুজের নান্দনিকতা, জলপ্রপাত, নীলাভ পানি, অদ্ভুদ জীববৈচিত্র এর ফ্লোরা ও প্রাণিকুলএর জন্য জায়গাটা অন্যসব স্থান থেকে অনেক আলাদা। পার্কটি ইউনেস্কো ঘোষিত ওয়ার্ল্ড হেরিটেজেও স্থান পেয়েছে।


Plitvice Lakes National Park

পুরো জায়গাটিকে একই সাথে বনাঞ্চল, বিস্তৃত তৃণভূমি এবং জলজ উদ্ভিদের সমাহার বলা যেতে পারে। প্রায় ১ হাজার প্রজাতির গাছপালা ছাড়াও এখানে বিচরণ করে নানা প্রজাতির প্রাণি। প্রায় ৫৫ ধরণের অর্কিড পাওয়া যায় এখানে। কিছু বিলুপ্ত প্রায় প্রাণীরা এখনো বিরচণ করে এর বনটিতে।

পার্কটির সবচেয়ে চমৎকার অংশ হলো এর জলপ্রপাত। ছবি দেখলে বোঝা যাবে এর নয়নাভিরাম সৌন্দর্য্য। নিচের ছবিটি একজন প্রকৃতিপ্রেমীককে নিঃসন্দেহে মন্ত্রমুগ্ধের মত অপলক দৃষ্টিতে তাকিয়ে থাকতে বাধ্য করবে।

2

জলপ্রপাতটি শীতকালে বরফে পরিণত হয়। প্রবাহমান জলরাশি বরফে পরিণত হয়ে সাদা সাদা উজ্জল রঙ ধারণ করে। তখন এর দৃশও হয় দেখার মতন। নিচের ছবি দেখুন:

cool

Plitvice Lakes’র জলপ্রপাতের আরো কিছু ছবি দেখুন

This slideshow requires JavaScript.

পার্কটি বেড়ানোর জন্য সুন্দর ব্যবস্থা রয়েছে। জলপ্রপাতের পানির প্রবাহের উপর দিয়ে সাপের মতন সাকো করা হয়েছে যাতে দর্শনার্থীরা আরো কাছাকাছি হয়ে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন। জলপ্রবাহের পানি এতটা স্বচ্ছ যে এর ভেতর দিয়ে মাছের চলাচল পরিষ্কার দেখা যায়। উৎসাহি নৈঃসর্গিকরা চাইলে নৌকা দিয়েও ভ্রমন করতে পারবেন।

fish

ঘুরে আসতে পারেন গুগল আর্থে Plitvice Lakes

অপরূপ এই জায়গাটিতে ঘুরে আসতে হলে আপনাকে যেতে হবে ক্রোয়েশিয়াতে। আর এটা সম্ভব না হলে আপনি ঘরে বসে গুগল আর্থ Plitvice Lakes বেড়িয়ে আসতে পারেন। গুগল আর্থে আপনি ওখানকার রাস্থার চারপাশ এবং অসাধারণ দৃশ্যগুলো দেখতে পারবেন।


View Larger Map

ইউটিউবে ভিডিও দেখুন জলপ্রপাতটির:

তথ্যসূত্র: উইকিপিডিয়া, ডেইলিমেইল, কসমোটুরিস্ট, ইউনেস্কো

Advertisements
Loading...