ইতিহাসে সবচেয়ে আধুনিক RQ-180 গোয়েন্দা বিমান আকাশে উড়াল আমেরিকা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ বর্তমান সময়ে ড্রোন নির্মাণ এবং আকাশে উড়ানোর সামরিক প্রতিযোগিতা পৃথিবীর শক্তিশালী সব দেশের মাঝে চলে আসছে, এই প্রতিযোগিতায় সব চেয়ে এগিয়ে আছে নিঃসন্দেহে মার্কিন যুক্তরাষ্ট্র, এবার তারা অত্যন্ত গোপনীয়তায় আধুনিক চালক বিহীন বিমান আকাশে পরীক্ষামূলক ভাবে উড়িয়েছে।


আমেরিকান মিডিয়ার রিপোর্ট অনুযায়ী এই নাম বিহীন ড্রোনের আনুষ্ঠানিক উৎপাদন এবং আমেরিকান আর্মিতে অন্তর্ভুক্তি হবে ২০১৫ সালের দিকে। Aviation Week নামের ম্যাগাজিন নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন সামরিক কর্মকর্তার বরাত দিয়ে তাদের প্রতিবেদনে জানায় অত্যন্ত শক্তিশালী এই গোয়েন্দা বিমান তৈরি এবং উড্ডয়ন সব কিছু করা হয়েছে চরম গোপনীয়তার মধ্যদিয়ে। এই বিমানের নাম RQ-180 এবং এটি আমেরিকান গোয়েন্দা সংস্থা intelligence, surveillance and reconnaissance (ISR) জন্য কাজ করবে।

এই RQ-180 গোয়েন্দা বিমান মার্কিন গোয়েন্দা সংস্থার বিমান বহরে যোগ হবে Lockheed SR-71 “Blackbird” এর পরিবর্তী হিসেবে! Lockheed SR-71 “Blackbird” প্রথম তৈরি করা হয়েছিল ১৯৯৮ সালে সেই থেকে এই বিমান মার্কিন বহরে রয়েছে।

অত্যাধুনিক RQ-180 গোয়েন্দা বিমানটি তৈরি করেছে আমেরিকার সামরিক বিমান তৈরির প্রতিষ্ঠান Northrop Grumman, এবং এর তৈরির পেছনে আমেরিকার সমর দপ্তরের পক্ষ থেকে ব্যয় করা হয়েছে বিশাল অংকের অর্থ! এটি প্রথম তৈরির কাজে হাত দেয়া হয় ২০০৮ সাল থেকে সেই সময় এই বিমান তৈরি এবং গবেষণার জন্য প্রাথমিকভাবে প্রায় ২ বিলিয়ন ডলার অনুদান দেয়া হয়েছিল!

Related Post

Aviation Week নামের ম্যাগাজিন জানিয়েছে সদ্য তৈরি হওয়া মার্কিন এই বিমান ইতোমধ্যে সফল পরীক্ষামূলক উড়াল সমাপ্ত করেছে, একে অত্যন্ত গোপনীয়তার মধ্য দিয়ে আমেরিকার নিরাপদ সামরিক বিমান ঘাটি Nevada এর Area 51 থেকে উড়ানো হয়।

এদিকে সাংবাদিকরা পেন্টাগন এবং Northrop Grumman উভয় যায়গায় এই গোপন বিমানের বিষয়ে প্রশ্ন করে কোন উত্তর পায়নি, তারা এই বিষয়ে কোন রকম মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

নতুন তৈরি হওয়া এই গোয়েন্দা বিমান চলবে সম্পূর্ণ চালক বিহীন, এতে গতি, সময় এবং শক্তি এই তিনের সমন্বয় ঘটানো হয়েছে। RQ-180 অনেকটা বর্তমানে ইরাকে দায়িত্বরত RQ-4 আদলেই তৈরি করা হয়েছে তবে RQ-4 আগামী বছরের মাঝা মাঝি সময়েই মার্কিন বাহিনী থেকে অবসরে পাঠানো হবে। RQ-180 বিমান এক টানা আকাশে উড়তে পারবে ২৪ ঘন্টা! যেখানে এর আগে সর্বোচ্চ উড়তে পারা বিমান হচ্ছে RQ-170 এটি ৬ ঘন্টা এক টানা আকাশে উড়তে সক্ষম। RQ-180 এর ওজন ১৫ টন।

সূত্রঃ দিটেকজার্নাল
বিশেষ ধন্যবাদঃ আরটি

This post was last modified on ডিসেম্বর ১০, ২০১৩ 9:53 অপরাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি: কেবলমাত্র বুদ্ধিমানেরাই ৩০ সেকেন্ডে খুঁজে বের করতে পারবেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ছবিতে লুকিয়ে রয়েছে একটি কাঁচি। তবে এই কাঁচির প্রতিকৃতিটি এই…

% দিন আগে

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে