Categories: বিনোদন

পাকিস্তানি হানাদার কর্তৃক ধর্ষণ এবং বীরঙ্গনা নারীর সংগ্রাম নিয়ে মুভি ‘দ্য বাস্টার্ড চাইল্ড’ [ট্রেলার ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ের সবচেয়ে বেদনাদায়ক অধ্যায় প্রায় দুই লাখ নারীর ধর্ষণের ঘটনা। এই বিষয়টিকে গল্পের পটভূমি করে এবার চলচ্চিত্র তৈরি হল বলিউডেও‘দ্য বাস্টার্ড চাইল্ড’ নামের মুভিটি তৈরি করেছেন ভারতীয় পরিচালক মৃত্যুঞ্জয় দেবব্রত। মুভিটির ট্রেলার মুক্তির পাওয়ার পর পরই প্রচুর আলোচনা – সমালোচনার ঝড় উঠেছে।

মুভিটি একটা গল্প দিয়ে শুরু হলেও ধীরে ধীরে গল্পের ভিতরে আরও চারটি গল্পকে এগিয়ে যায়। মুভির প্রথম গল্প শুরু হয় বাংলাদেশের গ্রাম থেকে একটি পরিবারের যাত্রার মধ্য দিয়ে, এরপর দেখানো হয় এক সাংবাদিক কিভাবে একজন গেরিলা যোদ্ধা হয়ে উঠেন। তার প্রাণপ্রিয় স্ত্রীর জীবনের কাহিনী ও ধর্ষণ ক্যাম্পের ঘটনাপ্রবাহ সিনেমার প্রধান কাহিনীতে টার্ন নেয়। পাকিস্তানের সৈনিকদের দ্বারা ধর্ষণ পরবর্তীতে শক্তিশালী অস্ত্র হয়ে ওঠে৷

মুভি সম্পর্কিত কিছু তথ্যঃ

Related Post

মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানী সৈন্যদের নারী ধর্ষণ, বর্বরতা ও একইসাথে প্রতিবাদকে ঘিরে আবর্তিত হয়েছে মুভির কাহিনী। একজন সাংবাদিক চরিত্রে অভিনয় করেছেন ইন্দ্রনীল সেন গুপ্ত। তার বিপরীতে রাইমা সেন অভিনয় করেছেন একজন বাংলাদেশী ধর্ষিত নারীর ভূমিকায়।

শুরুতে ইন্ডিয়ান মোশন পিকচার প্রডিউসার অ্যাসোসিয়েসন ও সেন্সর বোর্ড মুভির নাম অবমাননাকর উল্লেখ করে মুভিটির মুক্তির ছাড়পত্র দিতে অস্বীকৃতি জানিয়েছিলেন। তাদের প্রধান আপত্তি ছিল ছবির নামের সঙ্গে ‘বাস্টার্ড’ শব্দটি নিয়ে। এ প্রসঙ্গে পরিচালক স্পষ্ট করে জানান – বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বহু নারী পাকিস্তানি সেনাদের দ্বারা ধর্ষিত হয়েছিল। ‘বাস্টার্ড’ শব্দটি মূলত নারী-পুরুষের মধ্যে বিবাহ বর্হিভূত সম্পর্ক ব্যতীত যে সন্তান জন্ম নেয় তাকে বলা হয় এবং এই কুৎসিত সত্যকে এড়িয়ে যাওয়ার কিছু নেই। এতে অবমাননাকর কিছু নেই। বিবৃতিতে সন্তুস্ট হয়ে আইএমপিপিএ সম্প্রতি মুভিটি মুক্তির ছাড়পত্র দেয়।

মুভিটির শ্যুটিং করা হয় টানা ২১ দিন এবং অধিকাংশ দৃশ্য ধারণ করা হয়েছে রাতে। চরিত্র সম্পর্কে রাইমা সেন জানান একজন ধর্ষিতা নারীর কষ্ট শরীরের ভাষায় এবং চোখের দৃষ্টিতে ফুটিয়ে তোলা খুব কঠিন ছিলো।

ফেসবুক, ইউটিউব সহ বিভিন্ন সামাজিক মাধ্যমে মুক্তি দেওয়া হয়েছে মুভিটির ট্রেলার। বাংলাদেশী গণমাধ্যমসহ দর্শক এবং মুভি সমালোচকদের মধ্যে বেশ সাড়া ফেলেছে মুভিটি।

মুক্তিযুদ্ধে ধর্ষণ ও ধর্মকে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করা হয়েছে। বাংলাদেশী নারীদের গর্ভে পাকিস্তানি শিশু জন্ম দেওয়ার উদ্দেশ্যে নির্বিচারে নারী ধর্ষণ এবং একইসাথে নির্যাতিত ভীত-সন্ত্রস্ত্র, অসহায় নারীদের যোদ্ধা হিসাবে আত্মপ্রকাশের ঘুরে দাঁড়ানোর গল্প মুভিটিতে সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন পরিচালক।

‘দ্য বাস্টার্ড চাইল্ড’ মুভিতে অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন ফারুক শেখ, পবন মালহোত্রা,এবং ভিক্টর ব্যানার্জী। আগামী ২৭ ডিসেম্বর ভারতের থিয়েটারে মুক্তি পাবে এবং একইসাথে বাংলাদেশেও মুভিটি মুক্তি দেয়ার ব্যপারে কথাবার্তা চলছে। সেই পর্যন্ত দর্শকদের অপেক্ষা করতে হবে।

মুভিটির ট্রেলারঃ

This post was last modified on ডিসেম্বর ১৪, ২০১৩ 8:35 অপরাহ্ন

মাহমুদুর রহমান

View Comments

Recent Posts

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে