পুঁই শাকের রস মনকে স্নিগ্ধ করে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পুঁই শাক সম্পর্কে বিশেষজ্ঞদের আগ্রহ বাড়ছে। তাদের মতে গৃহস্থালি ওষধী উদ্ভিদ হিসেবে পুঁই শাকের কোনো তুলনা নেই।

পুঁই শাকে ভিটামিন এ ও বি এবং প্রোটিন ক্যালশিয়াম এবং আইরণের অভাব দূর করে। শিশুরা অপুষ্টিতে ভুগলে পুঁই শাক দিয়ে খিচুড়ি রেধে নিয়মিত খাওয়ালে অপুষ্টি কেটে যায়। শরীরে রক্তশূন্যতা দেখা দিলেও পুঁই শাক খুবই কার্যকরি একটি পথ্য হতে পারে।

প্রাচীন বিশেষজ্ঞরা দুর্বল শরীরকে সবল করতে পাকা পুঁই শাকের বীজের বেগুনি রস খেতে বলতেন। পুঁই শাকের রস ব্যবহার করেছেন ঘা সারাতে। পুঁই পাতার সঙ্গে চার ভাগের এক ভাগ খাঁটি সরিষার তেল মিশিয়ে জ্বাল দিতে হয়। জ্বাল দেওয়ার পর পানি শুকিয়ে গেলে ঠাণ্ডা করে বোতলে ভরে রাখতে হয়। তারপর খোস-পাচড়া কিন্বা শরীরের কোন স্থানে ঘা হলে ওই ওষুধ লাগালে ভালো হয়ে যায়। ওষুধটি ঘরে বানিয়ে রাখা যায়।

Related Post

শরীরে শীতপিত্ত দেখা দিলে কিন্বা আমবাত বেরুলেও পুঁই শাকের রস ওষুধ হিসেবে ব্যবহার হতে পারে। পুঁই শাকের ডাটা টুকরো টুকরো করে কেটে শুকাতে হয় প্রথমে। তারপর অল্প আগুনে সেই পুঁই কাটা শুকাতে হয়। শুকনো পুঁই ডাটা ও নারেকেলের তেল মিশিয়ে খোস-পাচড়ায় মাখালে তা ভালো হয়ে যায়।

আধুনিক গবেষণায় দেখা গেছে, পুঁই শাকের রস মন স্নিগ্ধ করে। এই কারণে প্রাচীন ভেষজ শাস্ত্রে অতিরিক্ত মদ খাওয়ার পর মদের দোষ সারাতে বার্লির সঙ্গে রান্না করে পুঁই শাক খাওয়ার উপদেশ দেওয়া হতো। এতেই বোঝা যায় পুঁই শাক কতখানি উপকারে আসে। পুঁই শাক গণরিয়া ও লিঙ্গ প্রদাহের খুবই উপকারী। পুঁই শাকের রস নিয়মিত খেলে শরীরের মূলতন্ত্র শক্তিশালী হয়। কোন কারণে প্রসাব নিয়মিত না হলে পুঁই শাক খেলে অনেক সময় সমস্যা কেটে যায়।

পুঁই শাক একটি দাঁতের মাজও বটে। পুঁই পাতা ও ডাটা পুড়িয়ে ছাই করে দাঁত মাজলে দাঁতের মাড়ি শক্ত হয়। এছাড়াও পায়োরিয়া থাকলে ভালো হয়ে যায়।

এই পুঁই শাক আমাদের দেশে প্রায় সারা বছর সবখানে পাওয়া যায়। এই উপকারী তরকারী পুঁই শাক বেশি বেশি খেয়ে আমাদের নানা রোগ ব্যধি থেকে আমরা মুক্তি পেতে পারি। তাই আসুন প্রতিদিনের খাদ্য তালিকায় পুঁই শাককে প্রাধান্য দেই। সুস্থ-সুন্দর জীবন গড়ি।

This post was last modified on জুন ১২, ২০২২ 12:42 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মাছ ধরার এক অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৬ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে