ছেলে-মেয়ে উভয়ের জন্য: মাস্ক, শুষ্ক ত্বকের পরিচর্যা ও প্যাক কিভাবে করবেন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ত্বক পরিচর্যার জন্য আপনাকে সব সময় বিউটি পারলারে যেতে হবে তা নয়। ইচ্ছে করলেই ছেলে-মেয়ে উভয়ই ঘরে বসেই ত্বকের পরিচর্যা করতে পারেন। আজ রয়েছে মাস্ক, শুষ্ক ত্বকের পরিচর্যা ও প্যাক কিভাবে করবেন সে বিষয়ে আলোচনা।


FaceMask-0

মাস্ক কিভাবে লাগাবেন

ডিমের সাদা অংশ তৈলাক্ত ত্বকের জন্য খুবই উপকারী। এরসঙ্গে কয়েকফোটা লেবুর রস মিশিয়ে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখবেন। তারপর ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে মুখ ধুয়ে ফেলবেন। এছাড়া কাঁচা দুধ ফ্রিজে রেখে তুলা দিয়ে ভিজিয়ে পুরো মুখে মাখিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলবেন। এতে মুখের ত্বক টান টান হয়ে উঠবে।

শুষ্ক ত্বকের জন্য করণীয়

শুষ্ক ত্বকে তৈলাক্ত ভাব একেবারেই থাকেনা। ত্বক সব সময় শুষ্ক থাকে। ত্বকে সতেজ ভাব কখনও দেখা যায় না। মুখে বলি রেখা দেখা যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। এক্ষেত্রে টিস্যু কাগজে কোন রকম তৈলাক্ত ভাব দেখা যায় না।

শুষ্ক ত্বকের পরিচর্যা

শুষ্ক ত্বকের খুব বেশি যত্নের প্রয়োজন। বিশেষ করে শীতকালে এই ত্বক পাতলা ধরনের হয়। আর খুব সহজেই কুঁচকে যায় এবং বলিরেখা পড়ে। অন্যান্য ত্বকের মতো শুষ্ক ত্বকেরও পরিচর্যা করা দরকার। ছোলার ডালের বেসন শুষ্ক ত্বকের জন্য খুব ভালো। বেসন দিয়ে প্রতিদিন মুখ ধুতে হবে। ২ চা চামচ অলিভ অয়েল, আধা চা চামচ কাঁচা হলুদের রস, এক চা চামচ শসার রস মিশিয়ে পেস্ট করে মুখে লাগাতে হবে। তাহলে ত্বক পরিষ্কার হবে।

প্যাক কিভাবে লাগাবেন

সপ্তাহে ৩/৪ দিন প্যাক লাগাতে হবে। ডিমের হলুদ অংশ ও অলিভ ওয়েল মিশিয়ে মুখে লাগাবেন। ১৫/২০ মিনিট পর ঠাণ্ডা পানির ঝাপটা দিয়ে ধুয়ে ফেলতে হবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...