নতুনদের জন্য সাজানো হচ্ছে সংসদ: নবনির্বাচিতরা শপথ নিচ্ছেন আজ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আজ বৃহস্পতিবার সকাল ১০টায় শপথ নেবেন দশম জাতীয় সংসদের জন্য নির্বাচিত সংসদ সদস্যরা। কিছু স্থানে নির্বাচন স্থগিত থাকার কারণে সেগুলো বাদে ২৮৯ জন সংসদ সদস্য শপথ নেবেন।


সকাল ১০টায় সংসদ ভবনে অনুষ্ঠিত হবে এ শপথ গ্রহণ অনুষ্ঠান। স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী শপথ বাক্য পাঠ করাবেন।

গতকাল বুধবার দুপুরে ২৯০টি সংসদীয় আসনে নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট মুদ্রণের জন্য বিজি প্রেসে প্রেরণ করে নির্বাচন কমিশন। সন্ধ্যায় মুদ্রিত গেজেট নির্বাচন কমিশনে এসে পৌঁছে। গেজেট প্রকাশের তিনদিনের মধ্যে নির্বাচিত সংসদ সদস্যদের শপথ নেয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে বলে জানা গেছে। আবার এই শপথ গ্রহণের ৩০ দিনের মধ্যে জাতীয় সংসদের অধিবেশন বসার কথা সংবিধানে রয়েছে। জানা গেছে, নির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণের জন্য যথাসময়ে সংসদ ভবনে উপস্থিত থাকার জন্য ইতিমধ্যে দলীয়ভাবে নির্দেশ দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা গোপালগঞ্জ-৩ ও রংপুর-৬ আসনে নির্বাচিত হন। গতকাল নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট প্রকাশের পর সন্ধ্যায় শেখ হাসিনা নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে রংপুর-৬ আসনটি ছেড়ে দেয়ার সিদ্ধান্ত জানিয়ে দেন। তিনি গোপালগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য হিসাবে শপথ নিবেন। ওই আসনে পরে উপ-নির্বাচন হবে।

অপরদিকে নির্বাচনে বিজয়ী হলেও যশোর-১ আসনে শেখ আফিল উদ্দিন ও যশোর-২ আসনে মনিরুল ইসলামের নাম গেজেটে রাখা হয়নি। এই দুজনের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আসে নির্বাচন কমিশনে। এ কারণে কমিশন ইতিমধ্যে তাদের কারণ দর্শানোর নোটিস দিয়েছে। নোটিসে তাদের প্রার্থিতা কেন বাতিল করা হবে না এ মর্মে আগামী ১০ দিনের মধ্যে লিখিতভাবে জানানোর জন্য বলা হয়েছে। বাকি ৮ আসনের কিছু কেন্দ্রে পুনরায় ভোট অনুষ্ঠিত হবে। যে কারণে তাদের নামে গেজেট প্রকাশ হয়নি।

Related Post

এসব আসনগুলো হলো: কুড়িগ্রাম-৪, যশোর-৫, দিনাজপুর-৪, লক্ষ্মীপুর-১, বগুড়া-৭ এবং গাইবান্ধা-১, ৩ ও ৪ আসন। বিরোধী দলের কর্মসূচি চলাকালে ব্যালট পেপার ছিনতাই, ভোট কেন্দ্রে অগ্নিসংযোগসহ বিভিন্ন সহিংসতার কারণে নির্বাচন কমিশন এসব আসনে ভোট গ্রহণ স্থগিত করে। আগামী ১৬ জানুয়ারি এই ৮টি আসনে স্থগিত কেন্দ্রগুলোতে ভোট গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে নির্বাচন কমিশন থেকে।

এদিকে নতুন এ সংসদ সদস্যদের জন্য সংসদ ভবনকেও সাজানো হচ্ছে নতুন আঙ্গিকে। শুরু হয়েছে ধোয়া মোছার কাজ, পলিশ আর পরিচ্ছন্নতা অভিযান। সংসদের বাইরে ধোয়া-মোছার পাশাপাশি ভেতরেও চলছে একই কাজ। অধিবেশন কক্ষের সবকিছু নতুন করে সাজানো হচ্ছে। সংসদ সদস্যদের আসনগুলোও পরিষ্কার করে নতুনভাবে বসানো হচ্ছে বলে জানা গেছে।

উল্লেখ্য, আজ শপথ গ্রহণের পর সংসদীয় দলের বৈঠক আহ্‌বান করা হবে। নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আওয়ামী লীগ আবারো সরকার গঠন করতে যাচ্ছে।

This post was last modified on জানুয়ারী ৯, ২০১৪ 10:08 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে

নদী ও নৌকা: এক অসাধারণ গ্রামের দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪ খৃস্টাব্দ, ১৭ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

আপনি কী জনেন দিবানিদ্রার অভ্যাসে বাড়তে পারে ডিমেনশিয়ার ঝুঁকি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দিনের বেলায় ঘুমানোকে আমরা ভাত ঘুম বলে থাকি। তবে দিনের…

% দিন আগে

ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ সেশনের গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডিপিএস এসটিএস সিনিয়র স্কুল অডিটোরিয়ামে আয়োজিত হয়েছে ডিপিএস এসটিএস স্কুল…

% দিন আগে

এসসিবি-চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩: ‘সেরা কৃষি প্রতিষ্ঠান’ স্বীকৃতি পেলো আইফার্মার

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক অ্যান্ড চ্যানেল আই অ্যাগ্রো অ্যাওয়ার্ড ২০২৩- এর…

% দিন আগে

দেশের জনপ্রিয় অভিনেত্রীর ছোটবেলার ছবি: বলুনতো এটি কে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে ছবিটি আপনারা দেখছেন সেটি দেশের জনপ্রিয় একজন অভিনেত্রীর ছোটবেলার…

% দিন আগে