এবার দূরারোগ্য ক্যান্সারের মহৌষধ সঙ্গীত!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ক্যান্সার একটি দূরারোগ্য তা আমরা জানি। এই দূরারোগ্য ক্যান্সারের অনেক ওষুধ আবিষ্কার হয়েছে। এবার গবেষকরা আবিষ্কার করেছেন সঙ্গীতথেরাপী এই ক্যান্সার দূর করার মহৌষধ হতে পারে।


আধুনিক চিকিৎসা ব্যবস্থায় দুরারোগ্য ব্যাধি ক্যান্সারও সারিয়ে তোলা সম্ভব। তবে এর চিকিৎসা যেমন ব্যয়বহুল, তেমনি রোগীর জন্য কষ্টকরও বটে। ক্যান্সারের মতো জটিল চিকিৎসা পদ্ধতির সঙ্গে মানিয়ে নেওয়াটাই রোগীর জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়। তবে এবার চিকিৎসাবিজ্ঞানীরা শোনাচ্ছেন নতুন আশার সংবাদ। গবেষকরা বলছেন, সঙ্গীতথেরাপি প্রয়োগ করে কিশোর ও তরুণ ক্যান্সার রোগীরা জটিল চিকিৎসার সঙ্গে মানিয়ে নিতে পারেন, যা আরোগ্য লাভের ভিত্তি হিসেবে বিশেষভাবে কাজ করতে পারে।

বিবিসির উদ্ধৃতি দিয়ে প্রকাশিত সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের স্কুল অব নার্সিং-এর গবেষকরা ১১ থেকে ২৪ বছর বয়সী একদল ক্যান্সার রোগীর ওপর এই সঙ্গীতথেরাপি প্রয়োগ করে সাফল্য পেয়েছেন। ওই রোগীদের সবারই জটিল ও ঝুঁকিপূর্ণ স্টেমসেল প্রতিস্থাপনের মতো চিকিৎসা চলছিল। থেরাপি প্রয়োগের পর তারা অনেকটাই নিরোগ বোধ করেন এবং তাদের বন্ধু ও পরিবারের সঙ্গে সম্পর্কেরও উন্নতি হয়। অর্থাৎ তারা সুস্থ মানুষের মতো সামাজিক সম্পর্ক বজায় রাখতে সচেষ্ট হয়।

Related Post

ওই রিপোর্টে আরও বলা হয়, গবেষকরা কিশোর ও তরুণ রোগীদের তিন সপ্তাহ সময় দিয়ে একটি মিউজিক ভিডিও তৈরি করতে দেন। মিউজিক ভিডিওর গানের কথা লেখা থেকে শুরু করে সঙ্গীতায়োজন, রেকর্ডিং, ভিডিও ইমেজ সংগ্রহসহ সবই তাদের করতে হয়। এই প্রসেসটি একজন দক্ষ সঙ্গীত-থেরাপিস্ট পুরো ব্যাপারটির তত্ত্বাবধান করেন। মিউজিক তৈরির পর মিউজিক ভিডিওটি তাদের বন্ধুবান্ধব ও পরিবারকে দেখানো হয়। পরবর্তীতে দেখা যায়, থেরাপি নেওয়া গ্রুপটি অন্যদের চেয়ে বেশি চিকিৎসার সঙ্গে মানিয়ে নিতে বেশি সক্ষম। এমনকি একশ’ দিন পরও তারা একই রকম স্বচ্ছন্দ বোধ করেন।

গবেষকরা আরও গবেষণা চালাচ্ছেন এই বিষয়টি নিয়ে। তারা আশাবাদি এই সঙ্গীতথেরাপীর মাধ্যমে ক্যান্সার রোগি বিশেষ করে তরুণ রোগিরা সেরে উঠতে পারবে।

This post was last modified on জানুয়ারী ২৮, ২০১৪ 4:53 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

গাধার সংখ্যা যে দেশটিতে সবচেয়ে বেশি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি পালিত হলো বিশ্ব গাধা দিবস। ‘গাধা’ শব্দটি প্রায়ই আমরা…

% দিন আগে

গাছ-গাছালির মাঝে পাথরের এমন দৃশ্য সত্যিই এক ব্যতিক্রমি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ১৮ মে ২০২৪ খৃস্টাব্দ, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

প্রতিদিন ৫ মিনিট যে ব্যায়াম করলেই ঝরবে মেদ! তাহলে বাড়িতেই শুরু হোক শরীরচর্চা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমরা শরীরচর্চার সময় না পেলেও নিয়ম করে মিনিট পাঁচেক স্কোয়াটে…

% দিন আগে

আইফোনের গেম ইমুলেটর ডেলটা কেনো এতো জনপ্রিয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি ডেলটা নামে আইফোনের একটি ইমুলেটর অ্যাপ তৈরি করা হয়েছে।…

% দিন আগে

আরশাদ আদনান শাকিবকে নিয়ে আরও দুটি সিনেমা বানাচ্ছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খানকে নিয়ে আরও দু'টি নতুন সিনেমা…

% দিন আগে

এই ছবির মধ্যে কোথায় ভুল রয়েছে একবার বলুন তো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বুদ্ধি খেলা খেললে ব্রেন আর স্রাফ হয়। তাই এই ধরনের…

% দিন আগে