The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বিনামূল্যে সরকারি তথ্য জানতে চালু হচ্ছে টোল ফ্রি নম্বর!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সরকারি বিভিন্ন তথ্য এবং জনসেবামূলক তথ্য জানার জন্য বিশেষ টোল ফ্রি নম্বর চালুর উদ্যোগ নিয়েছে নিয়েছে বিটিআরসি।


shutterstock_99453185-617x416

সম্প্রতি বিটিআরসি তাদের ন্যাশনাল টেলিকমিউনিকেশন কনস্যুমার প্রটেকশন গাইডলাইনের খসড়া প্রকাশ করেছে, আর সেখানেই টোল ফ্রি নম্বর বা পরিষেবার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। সর্বমোট ৭ টি সেবা খাতে টোল ফ্রি নম্বর সেবা চালু করার কথা বলা হয়েছে।

ন্যাশনাল টেলিকমিউনিকেশন কনজ্যুমার প্রটেকশন গাইডলাইনের খসড়ায় বলা হয়েছে ন্যাশনাল নাম্বারিং প্ল্যান অনুযায়ী মোট ৭ ধরনের জরুরি সেবার টোল ফ্রি নম্বর চালু করতে হবে ফোন অপারেটরদের। এসব সেবা মূলক খাত হচ্ছে পুলিশ, অ্যাম্বুলেন্স, হাসপাতাল, দমকল, উপকূলীয় নিরাপত্তা বাহিনী (কোস্ট গার্ড), সীমান্তরক্ষী বাহিনী (বর্ডার গার্ড) ও অভিবাসন সম্পর্কিত (ইমিগ্রেশন) ইত্যাদি। সকল অপারেটকেই এই জরুরি টোল ফ্রি নম্বর চালু করতে হবে তবে এ জন্য সরকার ও বিটিআরসির সাথে আলোচনার মাধ্যমেই কাজ করতে হবে তাদের।

বাংলাদেশের জনগণের জন্য টোল ফ্রি নম্বর এর বিষয়টি নিয়ে সরকার অনেক আগে থেকেই ভাবছে। এটি ৩০০৫ সালের এক কর্ম পরিকল্পনার অংশ হলেও দীর্ঘ সময় এটি আমলাতান্ত্রিক জটিলতায় আটকে ছিল। এছাড়া অপারেটরাও সেভাবে আগ্রহী ছিলেন না এবং সকারেরও পদক্ষেপ ছিলনা।

তবে নতুন সরকার ক্ষমতায় এসে বিষয়টি নিয়ে আবার পরিকল্পনা হাতে নেয়। টোল ফ্রি নম্বর বিষয়টি বাংলাদেশে নতুন হলেও উন্নত দেশে এটি খুবই পুরনো একটি জনসেবা। এই সেবা বাংলাদেশে চালু হলে গ্রাহকরা ফোনের মাধ্যমে বিনামূল্যে সংশ্লিষ্ট বিষয়ের সকল তথ্য সেবা পাবেন।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...