The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আপনার ফেসবুকের পাসওয়ার্ড যে সব উপায়ে চুরি হতে পারে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ফেসবুকে একাউন্ট সবার আছে, ফেসবুক বর্তমানে দ্রুত জনপ্রিয়তা পাওয়া পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সাইট। তবে ফেসবুকের জনপ্রিয় হয়ে উঠার সাথে সাথে এখানে অনিরাপদ হয়ে উঠেছে ব্যবহারকারীদের একাউন্ট। আজ আমরা জানব কি কি ভুল করার মাধ্যমে খোয়া যেতে পারে আপনার প্রিয় ফেসবুক একাউন্টের পাসওয়ার্ড!


140110103529-computer-hacker-620xa_Fotor

ফেসবুকের ইমেইল একাউন্ট এবং পাসওয়ার্ড হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় এর কোন একটি যদি তৃতীয় পক্ষের হাতে চলে যায় তবে ছেড়েই দিতে পারেন আপনার ফেসবুক আইডির আশা। সুতরাং আমাদের সবার জানা উচিৎ কোন কোন কাজ করলে আমাদের ফেসবুক আইডির পাসওয়ার্ড চলে যেতে পারে অন্য কারো নিয়ন্ত্রণে।

১) একাউন্ট ফিশিং

এই প্রক্রিয়াতে হ্যাকার আপনাকে বোকা বানায় সরাসরি। যেকোনো ভাবে হ্যাকার আপনাকে বিভিন্ন ভাবে লিংক পাঠাবে। হতে পারে ফেসবুক ম্যাসেজে কিংবা আপনার ইমেইলে। এসব লিংকে অবিকল ফেসবুকের থেকে আসা নোটিফিকেশনের মতই লিংক আসে। ব্যবহারকারীরা বুঝতেই পারেননা আসলে এসব ফেসবুকের না। এমনকি তারা লিংকে ক্লিক করলে এমন একটি সাইট আসে যা অবিকল ফেসবুকের মতই। একে বলা হয় ফিশার ওয়েব। অবিকল দেখতে একটি ওয়েব সাইটের মত হলেও আসলে তা না। ফলে এখানে আপনি যদি ফেসবুক ভেবে লগ ইন করলেই আইডি হারাবেন।

২) পাবলিক কম্পিউটারে লগ ইন করা

অনেকেই আছেন যারা সাধারণত মোবাইলেই ফেসবুক চালান। কালে ভদ্রে কম্পিউটারে বসেন বিভিন্ন সমস্যার সমাধানের জন্য। এসব ক্ষেত্রে যারা পাবলিক কম্পিউটার যেমন সাইবার ক্যাফেতে যান তাদের জন্য বিশেষ সতর্কতা হচ্ছে সেখানে আপনি অনেক সময় লগ ইন করে ভুলেই যান যে আপনার একাউন্ট লগ ইন করা আছে সেভাবেই রেখে আসেন। অথবা অনেকেই লগ ইন করার সময়ে খেয়াল করেননা রিমেম্বার পাসওয়ার্ড দেয়া রয়েছে, এর কারনে আপনার অজান্তে অন্য কেউ আপনার একাউন্ট এ প্রবেশ করে হ্যাক করে নিতে পারে।

৩) ফেসবুক অ্যাপ

ফেসবুকে নানান অ্যাপ রয়েছে এসব অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে সব সময় সাবধান হওয়া উচিৎ। এসব অ্যাপ যখন আপনি ব্যবহার করেন তখন না জেনেই এসব অ্যাপ কে আপনি নিজের ইমেল একাউন্ট পাসওয়ার্ড সহ নানান তথ্য দিয়ে দেন। যা অনেক ক্ষেত্রেই এরা বিভিন্ন বিজ্ঞাপন সংস্থার কাছে বিক্রয় করে। এমন অনেক নজীর ও আছে এসব ফেসবুক অ্যাপ ব্যবহারের মাধ্যমে নিজের একাউন্ট হারানোর।

৪) ওয়েবসাইটের শেয়ার বাটন

সব ওয়েব সাইট না কিছু ব্যক্তিগত ওয়েব সাইট রয়েছে যেখানে শেয়ার বাটন ক্লিক করা অত্যন্ত ঝুঁকির কাজ। কারণ মূলত থার্ড পার্টি ওয়েব সাইটে ছবি শেয়ার করতে সেখানে যে অপশন থাকে সেখানে ক্লিক করলেও অনেক সময় আপনার একাউন্ট ও পাসওয়ার্ড হ্যাক হতে পারে।

৫) সামাজিক ফেইক বন্ধুত্ব

অনেক সময় দেখা যায় হ্যাকার ছদ্মবেশে আপনার সাথে খুব ভালো সম্পর্ক গড়ে তুলে ফেসবুকে এবং আপনার বিষয়ে নানান তথ্য সংগ্রহ করতে থাকে। এক পর্যায়ে আপনাকে ইনবক্সে লিংক পাঠায়। এসব লিংকে সরল মনে ক্লিক করলেই আপনার গোপন পাসওয়ার্ড এবং ইমেইল চলে যাবে হ্যাকারের হাতে।

ku-medium

অতএব সাবধান! উপরের যেকোনো একটি কাজ করার আগে দুইবার ভেবে করুন। যেকোনো বিষয়ে জিজ্ঞাসা থাকলে কমেন্টে জানান।

সূত্রঃ Supportivehands, Wonderhowto

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...