The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

3D-Printer দিয়ে এক ছাত্র তৈরি করলেন কৃত্রিম ফুল যা প্রস্ফুটিত হতে পারে! [ভিডিও]

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমানে প্রযুক্তি জগতে 3D-Printer বিশেষ জনপ্রিয় একটি বিষয়ে পরিণত হচ্ছে। 3D-printer দিয়ে নানান জিনিস তৈরি করা যাচ্ছে। এবার আমেরিকার এক ছাত্র 3D-Printer দিয়ে তৈরি করলেন বিশেষ এক ধরণের ফুল যা কিনা বাস্তব ফুলের মতই প্রস্ফুটিত হতে সক্ষম!


Artificial-Flower

নিউইয়র্ক স্কুলের ছাত্র Richard Clarkson তৈরি করেছে 3D-printer দিয়ে বিশেষ এক ধরণের ফুল। Richard Clarkson এটি তাঁর বিজ্ঞান প্রোজেক্ট হিসেবেই তৈরি করেছেন। তিনি তাঁর এই প্রোজেক্ট তৈরি করতে বিভিন্ন উপকরণ ব্যবহার করেছেন একটি প্রিন্টারেই! ফুলটির বিভিন্ন অংশে বিভিন্ন পরিমানের এবং উপাদানের সমন্বয় করেছেন তিনি। ফুলের নিচের দিকে সম্পূর্ণ শক্ত এবং উপরের দিকে ধীরে ধীরে নরম করে তৈরি করেছেন।

Richard Clarkson তাঁর ফুলের এই প্রোজেক্টে বিভিন্ন রং ও ব্যবহার করেছেন ফুলের বাইরের দিকের পাপড়ি সমূহে তিনি Tango Black নামের উপাদান ব্যবহার করেছেন এবং ভেতরে রঙিন উপাদান ব্যবহার করেছেন। ফলে ফুল যখন ফুটতে থাকে একে অসাধারণ দেখায়।

1391355402-artificial-flower-that-blooms-1

ফুল প্রস্ফুটিত এবং বুজে যাওয়ার এই প্রোজেক্ট তৈরি করতে Richard Clarkson কে ব্যবহার করতে হয়েছে বিভিন্ন নমনীয় পদার্থ। Richard Clarkson এসব বিষয়ে দীর্ঘ সময় গবেষণা করেছেন। আসলে Richard Clarkson তাঁর এই ফুলের পাপড়ির ভেতরে অনেকটা ফাফা যায়গা রেখেছেন। যেখানে বাইরে থেকে বাতাস দিলে এটি ভেতরে ফুলে উঠে ফলে ফুলকে প্রস্ফুটিত অবস্থায় দেখা যায়। যখন ধীরে ধীরে ফুলের ভেতরে বাতাস প্রবেশ করে এটি কোলি থেকে পরিপূর্ণ ফুলে রূপ নেয় যা দেখতে সত্যি অসাধারণ।

নিচের ভিডিওটিতে বিস্তারিত দেখুন:

http://youtu.be/GRPYwLzLHyk

সূত্রঃ দি টেক জার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...