কেউ আপনার ফেসবুক একাউন্ট হ্যাক করার চেষ্টা করছে কিনা তাৎক্ষণিক ভাবে জেনে নিন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ ফেসবুক এখন একজন মানুষের জন্য ব্যক্তিগত বিভিন্ন তথ্য ভান্ডার। আপনি হয়ত জানেন  না অনেকেই আপনার ফেসবুক একাউন্ট হ্যাক করার চেস্টা করেছে। আজ আমরা জানবো কিভাবে কেউ কারো ফেসবুক একাউন্ট হ্যাক করার চেস্টা করলে তাৎক্ষণিক নটিফিকেশান পাওয়া যাবে।


সম্প্রতি এক জরিপে জানা গেছে প্রতি ৩ জন টিনএজ ফেসবুক ব্যবহারকারীর ১ জন ফেসবুক একাউন্ট হ্যাকিং এর শিকার। কিছুদিন আগে এক হ্যাকারকে যুক্তরাষ্ট্রে আটক কারা হয়েছে হ্যাকিং এর অভিযোগে। যে কিনা ১৩ জন মহিলার ফেসবুক একাউন্ট হ্যাক করে তাদের ছবি পর্ণ সাইটে প্রকাশ করে দিয়েছে। আপনি নিশ্চয় এমন কোন ঘটনার শিকার হতে চাইবেন না। কিন্তু আপনাকে আপনার ফেসবুক আইডি নিরাপদ রাখতে কিছু বিশেষ নিরাপত্তা ব্যবস্থা চালু করতে হবে আপনার আইডিতে। ফেসবুক তার সকল ব্যবহারকারীর নিরাপত্তার কথা মাথায় রেখে সকল ধরণের নিরাপত্তা সুবিধা সংযুক্ত করেছে। আপনার কেবল ব্যবহারের বিষয়ে সঠিক ধারনা থাকাই যথেষ্ট।

চলুন জেনে নেয়া যাক কিভাবে আপনি আপনার ফেসবুক একাউন্ট নিরাপদ রাখবেন এবং কেও হ্যাকিং করার চেস্টা করছে কিনা তাৎক্ষণিক জানতে পারবেন।

প্রথমে আপনি আপনার ফেসবুক একাউন্টে লগ ইন করুন। এবার সেটিংস এ যান, সেটিংস এ গেলে দেখতে পাবেন সিকিউরিটি অপশন। সেখানে ক্লিক করলেই আসবে Secure browsing, Login notifications, Login Approvals ইত্যাদি।

Related Post

এখানে আপনার প্রথম কাজ হচ্ছে Login notifications ঘরে ক্লিক করা, Login notifications এ ক্লিক করলেই দেখতে পাবেন দুই ধরণের নটিফিকেশান ব্যবস্থা। একটি হচ্ছে ইমেইল অন্যটি ফোন। আপনি দুটি ব্যবস্থায় সিলেক্ট করে দিন। তবে আপনার আইডি যদি কোন ফোন নাম্বার দিয়ে ভেরিফাই করা না থাকে তাহলে যে নাম্বারে নটিফিকেশান চান সেই নাম্বার দিয়ে ভেরিফাই করে নিন। টেক্সট ম্যাসেজ বা পুষ নটিফিকেশানে ক্লিক করলেই আপনার কাছে ফেসবুক আপনার ব্যক্তিগত ফোন নাম্বার চাইবে। এক্ষেত্রে এমন নাম্বার দিতে হবে যে নাম্বার দিয়ে আগে ফেসবুকে কোন একাউন্ট ভেরিফাই করা হয়নি।

নম্বর দিলে সাথে সাথে আপনার কাছে একটি ম্যাসেজ আসবে যেখানে চার নম্বরের একটি কোড দেয়া থাকবে সেটি আপনাকে আবার ফেসবুকের টেক্সট ম্যাসেজ বা পুষ নটিফিকেশানে জায়গায় বিশেষ ঘরে দিতে হবে। সঠিক ভাবে কোড দিলেই আপনার কাজ শেষ। এখন থেকে অপরিচত কোন ব্রাউজার থেকে কেউ আপনার আইডিতে প্রবেশ করতে চাইলেই আপনার মোবাইলে এবং ইমেইলে সরাসরি ম্যাসেজ চলে আসবে।

এছাড়াও আপনি যদি চান তবে কেও আপনার সাধারণ পাসওয়ার্ড হ্যাক করার পরেও আলাদা আরেকটি কোড পাসওয়ার্ড ব্যবস্থা চালু করতে পারবেন। এক্ষেত্রে আপনার ফেসবুক একাউন্ট হ্যাক করে কেউ আইডিতে ঢুকতে পারলেও ফেসবুক তার কাছে আরেকটি ৪ সংখ্যার নম্বর চাইবে। যা ফেসবুক কেবল আপনার মোবাইলেই ম্যাসেজের মাধ্যমে পাঠাবে। ফলে এই প্রক্রিয়া চালু থাকলে হ্যাকার হ্যাক করেও মনে মনে বলবে, হ্যাক করেও হলো না হ্যাক!

এই প্রক্রিয়া চালু করতে Login notifications এর ঠিক নিচে থাকা Login Approvals ঘরে ক্লিক করুন। ব্যাস হয়ে গেলো আপনার কাজ। এখন থেকে ফেসবুক আপনার আইডিতে যেকোনো সন্দেহ জনক হ্যাকিং প্রচেষ্টার কথা আপনাকে তাৎক্ষণিক জানিয়ে দেবে মোবাইলে এসএমএস এর মাধ্যমে। এবং আপনার অনুমতি ছাড়া কেও আপনার আইডিতে প্রবেশ করতে পারবেনা।

ফেসবুকের বিষয়ে আরো নিরাপত্তা পোস্টঃ

This post was last modified on মার্চ ৯, ২০১৪ 2:59 পূর্বাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

View Comments

Recent Posts

রসগোল্লা বা সন্দেশ না খেয়েও শরীরে চিনির পরিমাণ বাড়তে পারে: কীভাবে বুঝবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক খাবারে চিনির পরিমাণ এতোই বেশি থাকে যে, পৃথক করে…

% দিন আগে

ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশে যুক্তরাজ্যের অ্যালামনাইদের অনন্য সাফল্য উদযাপন করবে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মর্যাদাপূর্ণ স্টাডি ইউকে অ্যালামনাই অ্যাওয়ার্ডের ১১তম সংস্করণের ঘোষণা দিয়েছে ব্রিটিশ…

% দিন আগে

ভারতীয় নির্মাতা মাইকেল জ্যাকসনের বায়োপিক বানাতে চান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতীয় নির্মাতা মাইকেল জ্যাকসনের বায়োপিক বানাতে চান। ওই চলচ্চিত্র পরিচালক…

% দিন আগে

বিএটি বাংলাদেশের পরিচালনা পর্ষদে যোগ দিলেন নুমায়ের আলম

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নুমায়ের আলমকে পরিচালক হিসেবে পরিচালনা পর্ষদে নিয়োগের ঘোষণা দিয়েছে বিএটি…

% দিন আগে

গাড়ির ধাক্কায় স্কুটার থেকে ছিটকে সেতুর পিলারের খাঁজে আটকে পড়লেন এক তরুণী!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ভারতের উত্তরপ্রদেশের নয়ডায় বরাতজোরে প্রাণে রক্ষা পেলেন এক তরুণী। গাড়ির…

% দিন আগে

ভারতের মুর্শিদাবাদের ঐতিহাসিক ফুটি মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ১২ আশ্বিন ১৪৩১…

% দিন আগে