The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দুবাইয়ে নির্মাণ করা হচ্ছে আল কোরআন থিম পার্ক!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আপনি যদি মনে করে থাকেন দুবাই শুধুমাত্র উদারপন্থী পুঁজিবাদীর খেলাঘর তবে দুবাইয়ের ইদানিংকালের পরিকল্পনা থেকে আপনাকে তা বদলাতে  হবে। কারণ দুবাইয়ে নির্মিত হচ্ছে কোরআন থিম পার্ক। যেখানে কোরআনে বর্ণিত বিভিন্ন সময়ের ঘটনা চমৎকারভাবে তুলে ধরা হবে।


dubai-008

পার্কটি উন্মুক্ত থাকবে মুসলিম অমুসলিম সকলের জন্য। এখান থেকে সবাই কোরআনের বিভিন্ন দিক, ঘটনাবলি, প্রেক্ষাপট, তাৎপর্য সম্পর্কে অবহিত হতে পারবে। এতে করে অমুসলিমরা মুসলিমদের সম্পর্কে আরো জানতে পারবে, বুঝতে পারবে। অপরদিকে মুসলিমরা কোরআনের একটি সুন্দর সম্যক ধারনা পাবে। এখানে ঐতিহাসিক স্থাপনাগুলোর রিসোর্ট আকারে দেখানো হবে। দুবাই কর্তৃপক্ষ এটি নির্মাণে প্রচুর অর্থ বিনিয়োগ করেছে, যেন এটি বিশ্বের কাছে জাঁকজমকপূর্ণ ভাবে তুলে ধরা যায়।

quran-park

রক্ষণশীলতার গণ্ডি পেরিয়ে আসার এটি হবে দুবাইয়ের অন্যতম পদক্ষেপ। এখানে সংস্থাপন করা হবে বিভিন্ন দেশের মানুষদের যারা কাজের জন্য দুবাইয়ে আসবে। যেমন দক্ষিণ এশিয়ার শ্রমিক, পশ্চিমা ব্যাংকার, আরবীয় মধ্যবিত্ত পরিবার। সকলকে এখানে কাজে লাগানো হবে এবং তাদের থাকবে ট্যাক্স মুক্ত বেতন। দুবাইয়ের পৌরসভার জেনারেল অফিসার একে বর্ণনা করছেন এভাবে, “এটি আল কোরআন থিম পার্ক যেখানে ইসলামী নিয়মে ইসলামিক ঘটনাগুলো এবং কোরআনের বর্ণিত ঘটনাপ্রবাহ চিত্রের মাধ্যমে তুলে ধরা হবে এবং তা দর্শনার্থীদের অভিভূত করবে। নকশাটির মধ্যে রয়েছে একটি থিয়েটার, ঝর্না, লেক, বাইকিং ট্র্যাক এবং মিরাকল এরিয়া। মিরাকল এরিয়ার কোরআনে বর্নিত অলৌকিক ঘটনাগুলো ফুটিয়ে তোলা হবে। এছাড়াও এতে প্রদর্শিত হবে ইসলামিক ইতিহাস এবং বিভিন্ন সময়ে অর্জিত ইসলামিক প্রত্নতাত্ত্বিক নিদর্শন। যা মানুষদের ইসলামিক বিষয়াবলী বুঝতে আরো বেশি সাহায্য করবে। এতে আরো নিহিত থাকবে দৈত্যকার ক্লক টাওয়ার।

দুবাই নিয়ে আরো পড়ুনঃ ২০১৪ নববর্ষে দুবাইয়ে আকাশে বর্ণিল আতশবাজির বিশ্ব রেকর্ড [ভিডিও]

দুবাইকে বলা হচ্ছে মধ্য প্রাচ্যর প্যারিস। এর আধুনিক স্থাপনাগুলো ইতিমধ্যেই পশ্চিমা বিশ্বের দৃষ্টি কেড়ে নিয়েছে। আল কোরআন থিম পার্কটিও সারা বিশ্বের মানুষের কাছে সাড়া ফেলে দিবে আশা করছে দুবাইবাসীরা।

তথ্যসূত্রঃ গার্ডিয়ান

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...