নেপালে ‘এভারেস্টজয়ীর’ তালিকায় মুসা ইব্রাহিমের নাম নেই: নাম আছে মুহিত ও নিশাতের!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ এভারেস্টজয়ী প্রথম বাংলাদেশি হিসেবে মুসা ইব্রাহীমকে বাংলাদেশের মানুষ জেনে আসলেও, এবার এভারেস্টজয়ীদের নিয়ে প্রকাশিত নেপালের পর্যটন মন্ত্রণালয় এবং নেপাল মাউন্টেইনিয়ার্স অ্যাসোসিয়েশনের প্রকাশনা ‘নেপাল পর্বত’ এ নাম নেই মুসা ইব্রাহিমের।


মাউন্টেইনিয়ার্স অ্যাসোসিয়েশনের প্রকাশনা ‘নেপাল পর্বত’ এ মুসা ইব্রাহিমের নাম না থাকলেও সেখানে বাংলাদেশের অপর দুই আরোহী এম এ মুহিতনিশাত মজুমদার এর নাম রয়েছে। এ বিষয়ে নেপালের কর্তৃপক্ষ জানিয়েছে, মুসা প্রকৃতপক্ষে এভারেস্টের চুড়ায় উঠেনি, এছাড়া তিনি যে ছবি এবং প্রমাণাদি দেখিয়েছেন তাও অসত্য।

মুসার বিষয়ে নেপালের মাউন্টেইনিয়ার্স অ্যাসোসিয়েশনের সভাপতি জিম্বু জাম্বু শেরপা বাংলাদেশের টিভি চ্যানেল একাত্তরকে এক অনুষ্ঠানে বলেন, “এভারেস্ট জয় করা নিয়ে মুসা যে ছবিটি দেখিয়েছে, সেটি চূড়ার নয়। কারণ চূড়ার ছবি এমন হয় না। এটি সাত হাজার ফুট নিচে তোলা ছবি।” এভারেস্টবিজয়ী আরেক নেপালি থেম্বু শেরপাও মুসা ইব্রাহিমের দেখানো ছবিটির সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন একাত্তর টিভির প্রতিবেদনে।

এদিকে মুসা ইব্রাহিমের এভারেস্টবিজয়ীয়ের সন্দেহ বিষয়ে একটি বিশেষ অনুসন্ধানী প্রতিবেদনে বলা হয়, “এভারেস্ট জয় নিয়ে মুসা যে স্মরণিকাটি প্রকাশ করেন তাতে তার (মুসা) সঙ্গে আর যাদের কথা বলা হয়েছে, তাদের কারো নামই ‘নেপাল পর্বত’ এ নেই।”

Related Post

বাংলাদেশের অপর দুই এভারেস্টবিজয়ীর বিবৃতিতে উঠে আসে মুসার এভারেস্ট বিজয় নিয়ে সন্দেহের কথা। এম এ মুহিত একাত্তর টেলিভিশনকে বলেন, “মুসা ইব্রাহিম দৈনিক প্রথম আলোতে এভারেস্ট জয় করা নিয়ে ধারাবাহিক যে গল্পটি বলেছেন, তাতে বেস ক্যাম্প ১ থেকে চূড়া পর্যন্ত অনেক কিছুরই বর্ণনা তিনি দিতে পারেন নি। মুসার এভারেস্ট বিজয়ের ছবিটি আসলে বেস ক্যাম্প এক এ তোলা একটি ছবি।”

এদিকে বাংলাদেশের প্রথম নারী এভারেস্টবিজয়ী নিশাত তার মন্তব্যে একাত্তর টিভিতে বলেন, “নেপাল পর্যটন মন্ত্রণালয় এবং মাউন্টেইনয়ার্স মুসার মিথ্যাচারের বিষয়ে অবহিত হয়েই তার নাম তাদের তালিকায় রাখেনি।”

মুসা এই বিষয়ে বলেন, “আমার নামে ষড়যন্ত্র হচ্ছে, আমার কাজে কেও ইর্ষান্বিত হয়ে নেপাল পর্যটন মন্ত্রণালয় এবং মাউন্টেইনয়ার্স কর্তৃপক্ষকে প্রভাবিত করেছে।”

উল্লেখ্য, বর্তমানে মুসা ইব্রাহিমের এভারেস্টবিজয় নিয়ে মুসা ইব্রাহিমের নিজের করা একটি মামলা আদালতে বিচারাধীন রয়েছে। বাংলাদেশের প্রতিটি জনগণ মনে প্রাণে চায় বাংলাদেশের হয়ে আসলে কে প্রথম এভারেস্ট বিজয় করেছে তার একটি বাস্তব এবং সত্য সমাধান।

সূত্রঃ একাত্তর টিভি প্রতিবেদন

This post was last modified on মার্চ ৩০, ২০১৪ 11:23 পূর্বাহ্ন

Zia

"বাপের টাকার হিসেবে বড়লোক, নিজের টাকার হিসেবে গরীব। আল্টিমেট আমি নিজেকে গরীব ভাবি। কারণ বাবার টাকায় ফুটানি মারিনা।"

Recent Posts

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে