রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে গণজাগরণ মঞ্চ?

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে সংগঠিত শাহবাগের গণজাগরণ মঞ্চ অবশেষে রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করতে যাচ্ছে! এমন আভাস দিয়েছেন গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার।


গতকাল রবিবার বিভিন্ন সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার রাজনৈতিক দল গঠনের এমন মনোভাব ব্যক্ত করেছেন।

মূলত শাহাবাগে প্রজন্ম চত্ত্বরে যুদ্ধাপরাধীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে আন্দোলন শুরু করেছিল গণজাগরন মঞ্চ। শুরু থেকেই এই সংগঠনটি সরকারের সমর্থন এবং পুলিশি নিরাপত্তা পেয়ে আসছিলেন। কিন্তু হঠাৎ করে যেনো পাল্টে যায় প্রেক্ষাপট। গত কয়েকদিনের ঘটনায় বোঝা যায় সরকারের সমর্থন হারিয়েছে গণজাগরণ মঞ্চ। যে পুলিশ এতোদিন তাদের পাহারা দিয়েছিল সেই পুলিশই বেধড়কভাবে তাদের ওপর চড়াও হয়। সরকারের এমন মনোভাবে অবশ্য শুধু গণজাগরণই নয়, দেশের সাধারণ মানুষও স্তম্ভিত! কারণ মিছিল মিটিং করার অধিকার সকলেরই রয়েছে। তাছাড়া যেভাবে পুলিশ আক্রমণ করেছে গণজাগরণ মঞ্চের কর্মীদের ওপর তাতে যে কেওই বলবেন, গণতান্ত্রিক দেশে এটি অগ্রহণযোগ্য। ছাত্রলীগের সঙ্গে মূলত শুরু হয় বিবাদ। আর এই বিবাদে পরে জড়িয়ে পড়ে সরকারের পুলিশ।

এমন এক পরিস্থিতিতে সরকারের কিছু সিদ্ধান্তের সমালোচনা করেছেন মঞ্চের মূখপাত্র ড: ইমরান এইচ সরকার। অবশ্য এ বিষয়ে ঘাতক দালাল নির্মূল কমিটির প্রধান শাহরিয়ার কবির বলেছেন, সরকারের সহযোগিতায় কোন আন্দোলন হয় না।

Related Post

গণজাগরণ মঞ্চের মুখপাত্র সংবাদ মাধ্যমকে তার প্রতিক্রিয়া জানাতে গিয়ে বলেছেন, আমরা সরকারের কাছে এমনটি আশা করিনি। রাজনৈতিক দল হিসেবে গণজাগরণ মঞ্চ প্রকাশ পাবে কিনা সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে ইমরান এইচ সরকার বলেছেন, এটি আসলে সময়ের দাবি। জনগণই নির্ধারণ করবে তারা কি চান। তাঁর কথায় পরিষ্কার হয়েছে গণজাগরণ মঞ্চ অচিরেই রাজনৈতিক দল হিসেবে আত্মপ্রকাশ করতে পারে।

তবে গণজাগরণ মঞ্চের মূল ইসু যুদ্ধাপরাধীদের বিচারের দাবিটি রাজনৈতিক মঞ্চে নিয়ে গিয়ে কতখানি সফলতা আসবে সে বিষয়ে সন্দেহ থেকেই যাচ্ছে। কারণ অরাজনৈতিক সংগঠন হিসেবে অনেকেই গণজাগরণ মঞ্চকে সমর্থন করলেও রাজনৈতিক লেবাস পরলে তাদের কাছে ভিড়তে অসুবিধা হলেও হতে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

উল্লেখ্য, ২০১৩ সালের ৫ ফেব্রম্নয়ারী কাদের মোল্লার সর্বোচ্চ ফাঁসির দাবিতে জড়ো হয় এক দল তরুণ ব্লগাররা। বিকেল গড়িয়ে রাত, আর রাত গড়িয়ে সকাল। বাড়তে থাকে জনস্রোত পরিণত হয় জনসমুদ্রে। দলমত নির্বিশেষে সবােই জড়ো হয় শাহবাগে। আর স্বতঃস্ফুর্ত এমন একটি আন্দোলনের সাথে ছিল সরকার ও এতে সহযোগিতা করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

This post was last modified on এপ্রিল ৭, ২০১৪ 9:48 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

মৌরি খাওয়া কতোটা স্বাস্থ্যকর তা কী জানেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডালে একটু মৌরি ফোড়ন না দিলে স্বাদ কিন্তু ঠিক আসে…

% দিন আগে

চিত্রনায়িকা পূজা প্লাস্টিক সার্জারি সম্পর্কে মুখ খুললেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ঢালিউড অভিনেত্রী পূজা চেরীর কিছু সিনেমা বেশ…

% দিন আগে

গাজায় ইসরাইলী হামলায় আরও শতাধিক ফিলিস্তিনি নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও শতাধিক ফিলিস্তিনি…

% দিন আগে

ভক্তকে দু’লাখের ঘড়ি উপহার: ধনকুবেরের কীর্তির ভিডিও হলো ভাইরাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের সংস্থার সদর দফতরে ডেকে এক ভক্তের হাতে দামি উপহার…

% দিন আগে

সকাল বেলায় পাহাড় দেখতে কিন্তু ভালোই লাগে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৭ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

ঘড়ির কাঁটা ধরে খাবার খাওয়াটা জরুরি: কোন খাবার কখন খেলে পাবেন সুফল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঘড়ির কাঁটা ধরে খাওয়ার বিষয়টি সম্পর্কে পুষ্টিবিদরা জানিয়েছেন, শুধু ডায়েট…

% দিন আগে