ইসলামী সংগঠনগুলোর ডাকে সমাবেশে বাধা ॥ রবিবার ২৩ সেপ্টেম্বর হরতাল

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ হজরত মুহাম্মদকে (স.) নিয়ে অবমাননাকর চলচ্চিত্রের প্রতিবাদে রাজধানীর তোপখানা রোডে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভরত ইসলামী সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে।

আজ শনিবার ২২ সেপ্টেম্বর সকাল সোয়া ১১টার দিকে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে মুসলিম সংগঠনগুলো মিছিল করতে চাইলে পুলিশ বাধা দেয়। এতে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়।

সংঘর্ষের পর তাৎক্ষণিকভাবে রোববার সারাদেশে হরতালের ডাক দিয়েছেন খেলাফত মজলিসের মহাসচিব ও ইসলামী ১২টি দলের অন্যতম নেতা মাওলানা জাফর উল্লাহ। এরপর হরতালের স্লোগানও দেয় তার সমর্থকরা। ইসলামবিরোধী বলে পরিচিতি পাওয়া ওই চলচ্চিত্রের প্রতিবাদে সম্মিলিত ওলামা মাশায়েখ পরিষদ ও সমমনা ১২টি দল গত কয়েকদিন ধরে বিক্ষোভ করে আসছিল। তারা কর্মসূচি দিলে পল্টন ও এর আশপাশ এলাকায় শুক্রবার বিকাল ৫টা থেকে সব ধরনের সভা-সমাবেশ ও মিছিল নিষিদ্ধ করে ঢাকা মহানগর পুলিশ। ওই নিষেধাজ্ঞা অমান্য করে শনিবার সকালে মিছিলের চেষ্টা হলে তা প্রতিরোধ করা হয় বলে জাতীয় প্রেসক্লাবের সামনে দায়িত্বরত পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন।

মহানগর পুলিশের রমনা অঞ্চলের উপকমিশনার নূরুল ইসলাম সাংবাদিকদের বলেন, “তারা মিছিল নিয়ে বের হওয়ার চেষ্টা করলে আমরা তাদের নিষেধাজ্ঞার কথা বোঝানোর চেষ্টা করি। কিন্তু তারা ইট ছুড়তে শুরু করলে আমাদের পদক্ষেপ নিতে হয়।” বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ করে ইট ছুড়লে পুলিশ পাল্টা কাঁদানে গ্যাস ছোড়ে। ওই সময় বিক্ষোভকারীরা প্রেসক্লাবের ভেতরে ঢুকে পড়ে এবং সেখানে নয়া দিগন্তের এক সাংবাদিকের একটি মোটর সাইকেল জ্বালিয়ে দেয়। বিক্ষোভকারীদের ছোড়া ইটে কয়েকজন সাংবাদিকও আহত হন। তারা পুলিশের একটি গাড়িও ভাংচুর করে। পুলিশের ছোড়া কাঁদানে গ্যাসের কারণে প্রেসক্লাবে অবস্থানরত সাংবাদিকদেরও দুর্ভোগ পোহাতে হয়। পৌনে ১২টার দিকে পরিস্থিতি কিছুটা শান্ত হয়। তবে এরপর প্রেসক্লাব থেকে বের হওয়ার সময় বেশ অর্ধশত ব্যক্তিকে আটক করে পুলিশ। এর মধ্যে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের নেতা আব্দুল লতিফ নেজামীও রয়েছেন। তিনি ইসলামী ঐক্যজোটের মহাসচিব। পুলিশের প্রেসক্লাবের দুই ফটকেই অবস্থান নিয়ে আছে। বাইরে বের হতে চাওয়া সন্দেহভাজনদের আটক করছে তারা। পল্টন, কাকরাইল, দৈনিক বাংলা মোড়, বিজয়নগরসহ এর আশপাশের এলাকায় পুলিশের অবস্থান রয়েছে। কয়েক ঘণ্টা বন্ধ থাকার পর দুপুর দেড়টার দিকে প্রেসক্লাবের সামনের সড়কে যান চলাচল শুরু হয়।

যুক্তরাষ্ট্রে নির্মিত বিতর্কিত এই চলচ্চিত্রকে কেন্দ্র করে বিশ্বের বিভিন্ন মুসলিম দেশে বিক্ষোভ চলছে। বিক্ষোভ সংঘাতে রূপ নিয়ে শুক্রবার পাকিস্তানে অন্তত ১৯ জন নিহত হয়। ওই চলচ্চিত্রের নির্মাতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া ইতোমধ্যে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন। ওই চলচ্চিত্রের ভিডিওক্লিপ প্রচার হওয়ার পর বাংলাদেশ সরকার ইতোমধ্যে ইউটিউব বন্ধ করে দিয়েছে। (সৌজন্যে: বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)

স্টাফ রিপোর্টার

View Comments

Recent Posts

কোন ভিটামিন কখন খেলে উপকার বেশি পাবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মাল্টিভিটামিন বা সাপ্লিমেন্ট যখন খুশি তখন খাওয়া যায় না। কোন…

% দিন আগে

ভারত-বাংলাদেশ সিরিজ লাইভ উপভোগ করুন টফি’তে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ক্রিকেট মানেই উত্তেজনা, কষ্ট আর আনন্দের মাখামাখি। বাংলাদেশের খেলা মানেই…

% দিন আগে

মৌরি খাওয়া কতোটা স্বাস্থ্যকর তা কী জানেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ডালে একটু মৌরি ফোড়ন না দিলে স্বাদ কিন্তু ঠিক আসে…

% দিন আগে

চিত্রনায়িকা পূজা প্লাস্টিক সার্জারি সম্পর্কে মুখ খুললেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ঢালিউড অভিনেত্রী পূজা চেরীর কিছু সিনেমা বেশ…

% দিন আগে

গাজায় ইসরাইলী হামলায় আরও শতাধিক ফিলিস্তিনি নিহত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বর্বর হামলায় আরও শতাধিক ফিলিস্তিনি…

% দিন আগে

ভক্তকে দু’লাখের ঘড়ি উপহার: ধনকুবেরের কীর্তির ভিডিও হলো ভাইরাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নিজের সংস্থার সদর দফতরে ডেকে এক ভক্তের হাতে দামি উপহার…

% দিন আগে