The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বাংলা নির্দেশে চলে রোবট: একই প্রযুক্তিতে প্রতিবন্ধীদের জন্য বানানো হবে সাহায্যকারী রোবট

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বিজ্ঞানে ইংলিশ ভাষার কদর বেশি হলেও এবার রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিকাল বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র সাদলী সালাহউদ্দিনসৌমিন ইসলাম তৈরি করেছেন বাংলা ভাষা বুঝতে ও বাংলায় দেয়া নির্দেশ মত চলতে পারে এমন রোবট।


0,,16948497_303,00

মূলত মুখের নির্দেশে এই রোবট নানান কাজ করতে সক্ষম। রোবটটির গড়ন খুব ছোট হলেও একে আপনি হাজার হাজার মাইল দূর থেকে নির্দেশ দিয়ে পরিচালনা করতে পারবেন। ফলে একে বিভিন্ন রাষ্ট্রীয় নিরাপত্তার কাজেও ব্যবহার সম্ভব। তা ছাড়া এই প্রযুক্তির প্রয়োগে রোবটিক চালক বিহীন ড্রোন তৈরি সম্ভব।

রোবটটি চলতে পাওয়ার সাপ্লাই এবং ইন্টারনেট সংযোগ প্রয়োজন। কেবল ইন্টারনেট সংযোগের মাধ্যমেই আপনি এক দেশে বসে অন্য দেশে এই রোবট নিয়ন্ত্রণ করতে পারবেন। রোবটকে যদি মৌখিক নির্দেশে বলা হয়, ডানে যাও বা বামে যাও তাহলে রোবট আপনার নির্দেশ অনুযায়ী ডানে বা বামে যাবে।

সাদলী সালাহউদ্দিন বলেন, “আমাদের উদ্ভাবিত এই রোবট প্রযুক্তি দিয়ে আমরা ড্রোনে নিয়ন্ত্রণ প্যানেল তৈরি করে দিতে পারবো। তবে আমরা এখনই মানুষ মারার যন্ত্রে আমাদের প্রযুক্তির প্রয়োগ ঘটাবোনা। আমরা চিন্তা করছি যেসব মানুষ পঙ্গু কিংবা শারীরিক প্রতিবন্ধী তাদের সাহায্যের জন্য বিশেষ এক ধরণের চেয়ার তৈরির কথা। আমাদের তৈরি সেই হুইল চেয়ারে প্রতিবন্ধী ব্যক্তি মৌখিক নির্দেশে বিভিন্ন যায়গায় যেতে পারবেন। জীবন অনেক স্বাভাবিক হয়ে যাবে তাঁদের৷ আর এমন বন্ধু রোবট তৈরি করতে খরচ হবে বড়জোর ৮-১০ হাজার টাকা৷”

মোট কথা উদ্ভাবকরা তাদের উদ্ভাবন কাজে লাগাতে চান মানবতার জন্য। তাঁদের লক্ষ্য মানব কল্যাণে এটিকে ব্যবহার করা৷ তরুণ দুই উদ্ভাবক তাঁদের এই উদ্ভাবনকে কাজে লাগাতে চান মানুষের কল্যাণে৷ মেধাবীদের নতুন নতুন সব উদ্ভাবনে এগিয়ে যাক বাংলাদেশ, এভাবেই সম্ভব বাংলাদেশের বিজ্ঞান এবং আবিষ্কার মানুষের কল্যাণে ব্যবহার।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...